জনপ্রিয়

সামনে আনলো রোলেবল ফোন অপো এক্স২০২১, অপো এর বড় চমক

By Baadshah

November 21, 2020

ইচ্ছেমতো গোটানো বা ভাঁজ করা যায় এমন স্ক্রিনযুক্ত ডিভাইস নিয়ে এখন নানা রিসার্চ ও ডেভলপমেন্ট চলছে। স্মার্টফোন নির্মাতারাও বাজারে নতুন ফোল্ডেবল ডিজাইনের ফোন নিয়ে আসার আপ্রাণ চেষ্টা করছে। তবে অপো সেই পথে না হেঁটে কিছুটা ভিন্ন কৌশল নিয়েই এবার মঞ্চে নামছে। সৌজন্যে বহু চর্চিত “রোলেবল ফোন”।

গতকাল শেংঝেনে অনুষ্ঠিত হওয়া অপোর অ্যানুয়াল ইভেন্টে Inno Day-তে এমনই একটি ভিভাইস প্রকাশ্যে আনা হয়েছে। রোলেবল OLED ডিসপ্লের এই ফোনটির অরিজিনাল স্ক্রিন সাইজ ৬.৭ ইঞ্চি। তবে সেটি রোলিং মেকানিজমের সাহায্যে ৭.৪ ইঞ্চি পর্যন্ত বাড়ানো যাবে। অর্থাৎ প্রয়োজন অনুযায়ী ফোনটি ট্যাবের মতো ব্যবহার করা যাবে।

অপো এক্স২০২১ ফোনের এই রোলেবল ডিজাইন দুটি রোল মোটর যুক্ত একটি পাওয়ারট্রেন, টু-ইন-ওয়ান প্লেট ডিসপ্লে সাপোর্ট টেকনোলজি, এবং ইস্পাত দিয়ে তৈরি ০.১ মিমি পাতলা কিন্তু শক্তিশালী এমন একটি স্ক্রিন ল্যামিনেটরের মাধ্যমে বানানো সম্ভব হয়েছে। অপো দাবি করেছে, ফোনটি ডেভলপ করার সময় তারা ১২২ টি পেটেন্ট নেওয়ার জন্য আবেদন করেছিল। এর মধ্যে এমন ১২ টি পেটেন্টই হচ্ছে ফোনের রোলিং মেকানিজম সর্ম্পকিত।

ফোনটির পিছনে ডুয়াল ফ্ল্যাশের সাথে ট্রিপল ক্যামেরা সেটআপ লক্ষ্য করা গেছে। তবে ফোনটির বাকি স্পেসিফিকেশন বা কমার্শিয়াল লঞ্চ কবে হতে পারে সেই বিষয়ক কোনো তথ্য কোম্পানির তরফ থেকে প্রকাশ করা হয় নি। এটি কনসেপ্ট ডিভাইস হওয়ায় আদৌ ফোনটি গ্রাহকদের হাতে পৌছাবে কিনা তাও নিশ্চিতভাবে বলা সম্ভব নয়। তবে ফোনের নামে ‘২০২১’-এর উপস্থিতি থাকায় এটি আগামী বছর লঞ্চ হওয়ার সম্ভাবনাও একেবারে উড়িয়ে দেওয়া যায় না।