প্রযুক্তি খবর

সার্চে স্প্যাম খুঁজতে আপনার সাহায্য চাইছে গুগল!

By Baadshah

June 11, 2018

২০১৭ সালে ওয়েব সার্চে স্প্যাম নিয়ে ব্যবহারকারীদের করা প্রায় ৯০ হাজার অভিযোগ আমলে নিয়ে পদক্ষেপ নিচ্ছে ওয়েব জায়ান্ট গুগল। ওয়েব সার্চে স্প্যাম শনাক্ত করতে ব্যবহারকারীদের সহায়তা চাইল গুগল। সেইসঙ্গে ব্যবহারকারীদেরকে আরও এগিয়ে আসতে ও স্প্যাম শনাক্ত করতে প্রযুক্তি প্রতিষ্ঠানটিকে সহায়তার আহ্বানও জানানো হয়েছে।

বিষয়টিকে তারা হাল্কা ভাবে নিচ্ছে না বলেও সংস্থার তরফে জানানো হয়েছে।গুগলের গ্লোবাল সার্চ আউটরিচের প্রধান জুয়ান ফিলিপ রিংকন ব্লগে জানিয়েছেন, স্বয়ংক্রিয় কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক (এআই) ব্যবস্থার মাধ্যমে প্রতিনিয়ত স্প্যাম শনাক্ত ও ব্লক করার কাজ করছে গুগল। এর পরেও স্প্যাম, ম্যালওয়্যার বা এ ধরনে কোনও সমস্যার মুখে পড়লে ব্যবহারকারীরা তা সরাসরি গুগলকে জানাতে পারে বলে জানিয়েছেন তিনি। সার্চ রেজাল্ট পেজের নিচে ‘সেন্ড ফিডব্যাক’-এ ক্লিক করে ব্যবহারকারীরা গুগল সার্চের যে কোনও অভিযোগ জানাতে পারে।”

রিংকন বলেন, “আপনি একটি স্প্যাম, প্রতারণামূলক কার্যক্রম বা ম্যালওয়্যার নিয়ে অভিযোগ দাখিল করতে পারেন। সার্চ রেজাল্ট পেইজের নিচে ‘সেন্ড ফিডব্যাক’-এ ক্লিক করে গুগল সার্চ-এর যে কোনো বিষয় নিয়ে আপনারা আমাদেরকে সতর্ক করতে পারেন।” রিংকন আরও বলেন , “জিমেইল যেভাবে ইমেইল স্প্যামের বিরুদ্ধে লড়াই করে আর এগুলো আপনাদের ইনবক্স থেকে দূরে রাখে, আমাদের সার্চ স্প্যাম লড়াই ব্যবস্থাও আপনাদের সার্চ ফলাফল পরিষ্কার রাখতে কাজ করে।”

গেল বছর এআইভিত্তিক ব্যবস্থার মাধ্যমে গুগল সার্চ রেজাল্ট থেকে ৮০ শতাংশেরও বেশি ক্ষতিগ্রস্থ সাইট শনাক্ত করে সরাতে পেরেছে। ২০১৭ সালে গুগল নিবন্ধিত ওয়েবসাইট মালিকদের সাড়ে চার কোটিরও বেশি নোটিফিকেশন পাঠিয়েছে বলে উল্লেখ করা হয় আইএএনএস-এর প্রতিবেদনে। এর মাধ্যমে তাদের ওয়েবসাইটগুলোর সম্ভাব্য সমস্যাগুলোর নিয়ে সতর্ক করা হয়েছে।