ইভেন্ট

সার্চ ইংলিশের পঞ্চম প্রতিষ্ঠা বার্ষিকী ৩০ লক্ষ সদস্য নিয়ে

By Baadshah

July 01, 2021

দেশের সবচেয়ে বড় ইংরেজি শেখার প্লাটফর্ম সার্চ ইংলিশ গ্রুপের পাঁচ বছর পূর্তিতে ফেসবুক জুড়ে রয়েছে গ্রুপ মেম্বারদের সাফল্য ও শুভেচ্ছার পোস্ট। গ্রুপে, নিজেদের ব্যক্তিগত প্রোফাইলে দিচ্ছে এসব পোস্ট।

২০১৬ সালের পহেলা জুলাই চার জন উদ্যোক্তা মিলে ফেসবুকে গ্রুপ খুলে ১০০ জন মেম্বার নিয়ে যাত্রা শুরু করে ইংরেজি শেখার প্লাটফর্ম সার্চ ইংলিশ। বর্তমানে এটি অনলাইনে বিনামূল্যে ইংরেজি শেখার সবচেয়ে বড় গ্রুপ। বিশ্বের শতাধিক দেশ থেকে ৩০ লাখ ৩০ হাজার মেম্বার যুক্ত হয়েছে এ গ্রুপে। দেশ-বিদেশ থেকে বিপুল পরিমাণ মানুষ ইংরেজিতে দক্ষতা অর্জন করে শিক্ষা জীবন এবং ক্যারিয়ারে উপকৃত হচ্ছে। গ্রুপটির ঝুলিতে জুটেছে দেশি বিদেশি অসংখ্য পুরস্কার।

যদি কিছু সমীকরণ দিয়ে শুরু করেতে চাই, ২০১৮ সালে উচ্চমাধ্যমিকে ইংরেজিতে পাসের হার ছিল ৬৫ থেকে ৭৫ শতাংশের মধ্যে। ২০১৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ’খ’ ইউনিটে ইংরেজিতে ভর্তির যোগ্য অর্জন করে মাত্র দুজন। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ৯২ শতাংশ ফেল করে ইংরেজিতে! ভর্তি পরীক্ষায় এ বিপুল হারে ফেল নিয়ে শিক্ষাবিদ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলেন, ইংরেজি অনুশীলনের প্রতি শিক্ষার্থীদের অনাগ্রহের কারণেই এমনটা হচ্ছে।

২০১৮ সালের জিপি অ্যাক্সিলেরেটর ৫ম ব্যাচের অধীনে নির্বাচিত হয়েছে সার্চ ইংলিশ। গ্রুপের কার্যকালাপ নিয়ে ২০১৭ সালে ’ফেসবুক বিজনেস’ একটি তথ্যচিত্র নির্মাণ করে। এটি ছিল পুরো এশিয়ার মধ্যে প্রথম কোন গ্রুপের তথ্যচিত্র। ২০১৮ সালে আন্তর্জাতিক সাফল্য স্বরূপ ‘সোশ্যাল মিডিয়া ফর এমপাওয়ারমেন্ট এওয়ার্ড’ পায় সার্চ ইংলিশ। শুধু তাই নয়, দক্ষ কমিউটিনি গড়ে তোলতে ভূমিকা রাখায় ২০১৮ সালে ফেসবুকের ‘ফেলো’ ক্যাটাগরিতে ‘কমিউনিটি লিডারশিপ প্রোগ্রাম’ সম্মান অর্জন করে সার্চ ইংলিশ।

সার্চ ইংলিশের লক্ষ্য উদ্দেশ্য, বাংলাদেশের সব গ্রামে ইংরেজি ভাষা চর্চার সংস্কৃতি জনপ্রিয় করা। যেন ইংরেজি কে ভয় দূর করে শিক্ষার্থী থেকে শুরু করে গৃহিণী সহ সবাই চর্চা করে দক্ষ হতে পারে, জীবন কে সহজ তথা ক্যারিয়ারে উন্নতি করতে পারে। পাঁচ বছরে হয়েছেও তাই। ইংরেজির কারণে ফেল হয় রাজবাড়ীর আলামিন। সার্চ ইংলিশে চর্চা করে কৃতিত্বের সাথে শেষ করে উচ্চমাধ্যমিক। ইন্দোনেশিয়ার শ্রী জুয়ার্সি সার্চ ইংলিশে চর্চা করে দেশটির বিশ্ববিদ্যালয়ে আইন কোর্স করার সুযোগ পায়। সার্চ ইংলিশে চর্চা করে মালয়েশিয়া প্রবাসী রাকিব সবুজ চাকরীতে পদোন্নতি পায়। শুধু তাই নয় এভাবে হাজার হাজার মানুষের জীবন বদলের কারণ সার্চ ইংলিশ। গ্রুপটিরম নিজস্ব ওয়েবসাইটে রয়েছে এক হাজার সাফল্যের গল্প।

সার্চ ইংলিশ শুধু একটি ফেসবুক গ্রুপ ই নয়। এটি একটি ই-লার্নিং স্টার্টআপও বটে।