TechJano

সার্চ ইংলিশ পেল আন্তর্জাতিক পুরস্কার, লাভ কার?

বাংলাদেশসহ বিশ্বের লাখো মানুষের ইংরেজি ভীতি আছে। কিন্তু কিভাবে তা দূর করা যায়। ইংরেজিতে গ্রুপে একটি দুটি মন্তব্য লিখলে সাহস বাড়ে, প্রেরণা বাড়ে। এভাবেই সার্চ ইংলিশ শুরু। সার্চ ইংলিশ পুরস্কার পাওয়ায় লাভ গ্রুপের সব সদস্যেরই।
ফেসবুকে বাংলাদেশ ভিত্তিক ইংরেজি শেখার প্ল্যাটফর্ম সার্চ ইংলিশ। বিশ্বের ১৮০টি উদ্যোগের মধ্যে কমিউনিটি মোবিলাইজেশন ক্যাটেগরিতে মনোনীত হয়েছিল ফেসবুক গ্রুপ হিসেবে যাত্রা শুরা করা সার্চ ইংলিশ। দক্ষিণ এশিয়ার আটটি দেশের নানান ধরনের ব্লগ, সেবা প্রদানকারী ওয়েবসাইট ও অ্যাপ্লিকেশনকে এই পুরস্কার দেয়া হয়ে থাকে। ভারতের ডিজিটাল ইমপাওয়ারমেন্ট ফাউন্ডেশন ২০১৩ সাল থেকে এ পুরস্কার দিয়ে আসছে। পুরস্কারের জন্য ৬০টি আবেদন সর্বশেষ তালিকায় রাখা হয়। এর মধ্য থেকে বাছাই করে আজ শুক্রবার দিল্লীতে অ্যাাওয়ার্ডটির গালা ইভেন্ট অনুষ্ঠানের মাধ্যমে সার্চ ইংলিশসহ আরও দুইটি সংগঠনকে পুরস্কার দেয়া হয়।
সম্মানজনক এই পুরস্কার পাওয়ার বিষয়ে সার্চ ইংলিশ এর প্রতিষ্ঠাতা রাজিব আহমেদ বলেন, ‘সোস্যাল মিডিয়া ফর অ্যাম্পাওয়ারমেন্ট ২০১৮’-এ পুরস্কার পেয়ে আমরা আনন্দিত। এর মাধ্যমে আমরা আমাদের কার্যক্রম কে অনেক দুর নিয়ে যেতে চাই । ইংরেজি তে আমাদের যে ভয় রয়েছে তা সম্পন্য রুপে দুর করতে চাই” ।
তিনি বলেন, “দেশকে ডিজিটালাইজেশন করতে ইংরেজি শিক্ষার বিকল্প নেই ।দেশকে এগিয়ে নিতে হলে আমাদের ইংরেজি শিক্ষার এর উপর গুরুত্ব দিতে হবে” ।
ফেসবুক ভিত্তিক গ্রুপ হওয়ার পাশাপাশি সম্প্রতি ‘প্রতিষ্ঠান’ হিসেবে স্বীকৃতি পেয়েছে সার্চ ইংলিশ। বাংলাদেশের ই-কমার্স খাতের অন্যতম সফল ব্যবসায়ী ও উদ্যোক্তা রাজিব আহমেদ সার্চ ইংলিশের ভবিষ্যত পরিকল্পনা নিয়ে বলেন, “আমরা এখন জিপি এক্সেলারেটর কর্মসূচির আওতায় প্রশিক্ষণ নিচ্ছি। সারা দেশ থেকে পাওয়া আইডিয়াগুলোর মধ্যে থেকে মাত্র ছয়টি আইডিয়া এই সুযোগ পেয়েছে। আমরা এখন এদিকে মনযোগ দিচ্ছি। সামনে ইচ্ছা আছে এটিকে আন্তর্জাতিক প্রেক্ষাপটে নিয়ে যাওয়ার”।
উল্লেখ্য, এর আগে ফেসবুকে বাংলাদেশভিত্তিক ইংরেজি শেখার গ্রুপ সার্চ ইংলিশকে নিয়ে একটি তথ্যচিত্র প্রকাশ করেছে ফেসবুক। প্রথমবাররে মতো বাংলাদেশের কোনো গ্রুপকে নিয়ে এ রকম তথ্যচিত্র নির্মাণ করে ফেসবুক। গত ২৫ অক্টোবর ফেসবুক বিজনেস পেজে সার্চ ইংলিশের ওপর নির্মিত তথ্যচিত্রটি প্রকাশ করা হয়। তথ্যচিত্রে সার্চ ইংলিশের বিভিন্ন সদস্য ইংরেজি ভাষা শেখার বিষয়টি তুলে ধরনে। সার্চ ইংলিশের মাধ্যমে ইংরেজি চর্চার বিষয়টি ফেসবুকের নজরে পড়ে।

Exit mobile version