প্রযুক্তি বিশ্ব

সার্চ ইঞ্জিনে গুগল সেরা: টিম কুক

By Baadshah

November 20, 2018

অ্যাপলের আইওএস ব্যবহারকারীদের জন্যও সেরা সার্চ ইঞ্জিন গুগল। এমনকি এটি ব্যবহার করাই ভালো বলে জানিয়েছেন অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিম কুক। এমনটাই দাবি করেছেন। একই সঙ্গে তিনি জানান, ব্যবহারকারীদের তথ্য সুরক্ষায় অ্যাপল তাদের সাফারি ওয়েব ব্রাউজারে পুরো নিয়ন্ত্রণ রাখে। খবর ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস।

গত রোববার টেলিভিশন চ্যানেল এইচবিওর এক সাক্ষাত্কারে হাজির হয়েছিলেন টিম কুক। এতে তিনি অ্যাপলের ডিভাইসগুলোয় ডিফল্ট সার্চ প্লাটফর্ম হিসেবে গুগলকে রাখার পক্ষে অবস্থান নিয়েছেন। গোপনীয়তা নিয়ে উদ্বেগ থাকা সত্ত্বেও গুগলের কাছ থেকে অ্যাপল কেন বিপুল অংকের অর্থ গ্রহণ করছে তারও ব্যাখ্যা দিয়েছেন। সাক্ষাত্কারে টিম কুক বলেন, প্রথমত. গুগলের সার্চ ইঞ্জিনই সেরা। দ্বিতীয়ত. আমরা নিয়ন্ত্রণের জন্য কী করছি, তা আপনারা দেখুন। আমাদের নিজস্ব ওয়েব ব্রাইজার ও ইন্টেলিজেন্ট ট্র্যাকিং ব্যবস্থা আছে।

গুগল ২০১৮ সালে অ্যাপলকে নয়শ’ কোটি ডলার দিতে যাচ্ছে। আর এক্ষেত্রে গুগলের উদ্দেশ্য হচ্ছে আইফোনে আইওএস-এর সাফারি ব্রাউজারে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে গুগল সার্চকে রাখা।

বিনিয়োগকারী ও বিশ্লেষণা প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাকস-এর বিশ্লেষক রড হল-এর মতে, অর্থের এই অংক বাড়তে থাকবে; সম্ভবত ২০১৯ সালে এটি ১২০০ কোটি ডলার হয়ে যাবে। এর আগে কুক ফেইসবুকের মতো বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রাইভেসি চর্চা নিয়ে বিরোধিতা করেছেন। এ ধরনের চর্চাকে ‘নজরদারি’ হিসেবে আখ্যা দিয়েছেন তিনি।

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে নিয়ন্ত্রণের ক্ষেত্রে কুক বলেন তিনি নিয়ন্ত্রণের সমর্থক তিনি নন। কিন্তু কিছু সময় আসে যখন “মুক্ত বাজার কাজ করে না তখন তা মেনে নিতে হয়” বলেও মন্তব্য তার।

অ্যাপল প্রধান বলেন, “আমি মনে করি, এক্ষেত্রে কিছু মাত্রার নিয়ন্ত্রণ অপরিহার্য। আমি মনে করি কংগ্রেস ও প্রশাসন কোনো একটা জায়গায় কিছু একটা পাস করবে।” “আপনার ডিভাইস আপনার সম্পর্কে অবিশ্বাস্য তথ্য রাখে, কিন্তু একটি প্রতিষ্ঠান হিসেবে আমার এটি করা সাজে না।”

গুগল বরাবরই অ্যাপল পণ্যে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে থাকতে আগ্রহী। এজন্য সার্চ জায়ান্টটি প্রতি বছর অ্যাপলকে কয়েকশ কোটি ডলার পরিশোধ করে। তবে অ্যাপল ডিভাইসে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে টিকে থাকতে গুগল বার্ষিক কী পরিমাণ অর্থ পরিশোধ করে, তার সঠিক তথ্য এ পর্যন্ত প্রকাশ করেনি। এমনকি অ্যাপলের পক্ষ থেকেও সঠিক অংকটা প্রকাশ করা হয়নি। ধারণা করা হচ্ছে, চলতি বছর অ্যাপলকে ৯০০ কোটি ডলার পরিশোধ করতে যাচ্ছে গুগল।