ইভেন্ট

সাসটেইনেবল টেকনোলজিস ফর ইন্ডাস্ট্রি ৪.০’ তে জাপান বাংলাদেশ রোবটিক্সের ওয়ার্কশপ

By Baadshah

December 29, 2019

জাপান বাংলাদেশ রোবটিক্স ও এডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টারের(JBRATRC)উদ্যগে গত ২৪শে ডিসেম্বর ‘সাসটেইনেবল টেকনোলজিস ফর ইন্ডাস্ট্রি ৪.০’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে প্রতিষ্ঠানটি একটি রোবটিক্স বিষয়ক কর্মশালা পরিচালনা করে ও আয়োজনে ছিলো IEEE গ্রীন ইউনিভার্সিট স্টুডেন্ট ব্রাঞ্চ ও IEEE কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার ।

অনুষ্ঠানটি, অনুষ্ঠিত হয় গ্রিন ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে। উক্ত কর্মশালায় দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের তরুণ শিক্ষার্থীরা অংশগ্রহন করেন, তাদের হাতে কলমে রোবটিক্স বিষয়ক জ্ঞান দেওয়া হয়। কর্মশালায় উপস্থিত ছিলেন গ্রীন ইউনিভার্সিটির প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আব্দুর রাজ্জাক, কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান প্রফেসর ড. জাহিদুল ইসলাম, IEEE কম্পিউটার সোসাইটি বাংলাদেশের জিএস সহযোগী অধ্যাপক আহসান হাবীব তারেক।

কর্মশালায় প্রথমে উপস্থিত শিক্ষার্থীদের মাঝে কৃত্তিম বুদ্ধিমত্তা ও এর আগামী নিয়ে আলোচনা করেন জাপান বাংলাদেশ রোবটিক্স ও এডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টারের এডভাইজার ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ফকির মাশুক আলমগীর। এরপর জাপান বাংলাদেশ রোবটিক্স এর চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোহাম্মাদ ফারহান ফেরদৌস জাপান থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাপান বাংলাদেশ রোবটিক্স এর কার্যক্রম তুলে ধরেন। তাছাড়াও তিনি বলেন যে, ‘ইন্ডাস্ট্রি ৪.০ কে সামনে রেখে জাপান বাংলাদেশ রোবটিক্স উন্নত ও টেকসই ভিত্তিক প্রযুক্তির গবেষণা করে যাচ্ছে ও এই চ্যালেঞ্জকে মোকাবেলা করার জন্য তরুন প্রজন্মের মাঝে উন্নতি প্রযুক্তি বিষয়ক জ্ঞান বিতরন করে যাচ্ছে।’ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন জাপান বাংলাদেশ রোবটিক্স ও এডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টারের এডভাইজার ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ফকির মাশুক আলমগীর জাপান বাংলাদেশ রোবটিক্স ও এডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টারের ডেপুটি টেকনিক্যাল ডিরেক্টর শাকীক মাহমুদ এবং উক্ত প্রতিষ্ঠানের টেকনিক্যাল মেম্বারগন যথাক্রমে রাজদীপ রায়, সাফফাত হোসেন, কাজী মেজবাহ উদ্দিন প্রমুখ।

অনুষ্ঠানের একপর্যায়ে জাপান বাংলাদেশ রোবটিক্সের হাতে ক্রেস্ট তুলে দেওয়া হয় এবং অংশগ্রহনকারী শিক্ষার্থীদের মাঝে সার্টিফিকেট দেওয়া হয়। সার্বিক সহায়তা করেন গ্রীন ইউনিভার্সিটি IEEE বাংলাদেশের স্টুডেন্ট চেয়ার মোঃ রাজিবুল পলাশ।