TechJano

সিটি ইউনিভার্সিটিতে একসেস টু ইনফরমেশন(A2I) প্রোগ্রাম

একসেস টু ইনফরমেশন(A2I) একটি ইউএনডিপি এবং ইউএসএআইডি-সমর্থিত বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পরিচালিত একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম। একসেস  টু ইনফরমেশন প্রোগ্রাম (এটুআই) দেশের যুব সমাজের বিভিন্ন উদ্ভাবনকে জাতীয় পর্যায়ে বাস্তবায়নের জন্য কাজ করে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ে উদ্ভাবনী চর্চাকে প্রতিষ্ঠানিক রূপদানের মাধ্যমে জাতীয় সমস্যা সমাধান ভিত্তিক চিন্তার প্রতিফলন এবং উদ্ভাবনসমূহকে দেশব্যাপী সম্প্রসারণ ও উদ্ভাবকদের স্বীকৃতি প্রদানের লক্ষে এটুআই একেনভেশন ল্যাব প্রতিষ্ঠা করেছে। শিক্ষার্থী ও শিক্ষকদের মাঝে উদ্ভাবন বিষয়ক প্রবল আগ্রহকে উৎসাহিত করা এবং বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শক্তিশালী সংযোগ গড়ে তুলতে শিক্ষার্থীদের উদবুদ্ধ  করা ইনোভেশন হাবের মূল লক্ষ্য। এরই ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয়সমূহ এটুআই প্রোগ্রাম এর অনলাইন পোর্টাল(www.ilab.gov.bd) এর মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছে এবং Innovation Hub(iHub)  এর কার্যক্রম সুন্দর ও সফলভাবে পরিচালনার জন্য শিক্ষার্থীদের আগ্রহের্ ক্ষেত্রে উদ্ভাবন প্রতিযোগিতা, কার্যকর প্রকল্পের জন্য প্রকল্প তহবিল, স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করার সুযোগ, সার্ভিস ইনোভেশন ফান্ড (SIF), চ্যালেঞ্জ ফান্ডের জন্য অংশগ্রহণ করার সুযোগ রয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এটুআই প্রোগ্রাম তার সূচনালগ্ন থেকেই সামাজিক ও নাগরিক নানা সমস্যা সমাধানে বিভিন্ন কার্যকরী উদ্যোগ গ্রহণ করে আসছে। সেই সাথে সারা দেশের সব বয়সের উদ্ভাবকদের উদ্ভাবনী উদ্যোগ বাস্তবায়নে উৎসাহ প্রদান ও সহযোগিতা করে আসছে। ইনোভেশন হাব বিশ্ববিদ্যালয, কলেজ এবং সমতুল্য শিক্ষাপ্রতিষ্ঠান ও গবেষণা মূলক প্রতিষ্ঠানের শিক্ষক,শিক্ষার্থী,গবেষকদের সম্মিলিত একটা প্লাটফর্ম , যা ইনোভেশন ল্যাবের সার্বিক তত্বাবধানে প্রযুক্তি গবেষণা ও উদ্ভাবনী কর্মকান্ড সম্প্রসারণের লক্ষ্যে গঠন করা হয়েছে। ইতোমধ্যেই ১৩৮ টি বিশ্ববিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে ইনোভেশন হাব গঠন করা হয়েছে।

এটুআই ইনোভেশন ল্যাব (iLab)কর্তকৃ আয়োজিত বিশ্ববিদ্যালয় সমূহের ইনোভেশন হাব এর কার্যক্রম তরান্বিত করা বিষয়ক সেমিনার সিটি ইউনিভার্সিটি স্থায়ী ক্যাম্পাস অডিটোরিয়ামে ১৮ এপ্রিল, ২০১৯ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে শিক্ষার্থীদের ডিগ্রির শেষ বর্ষের  ১০ টি চূড়ান্ত প্রকল্প প্রদর্শন করা হয়।  অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিটি ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য প্রফেসর ড: মোঃ শাহ-ই -আলম।  বিশেষ অতিথি ছিলেন রেজিস্ট্রার ও কন্ট্রোলার অফ এক্সামিনেশনস মোঃ শাখাওয়াত হোসেন এবং সভাপতি কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মোঃ সাফায়েত হোসেন।  অনুষ্ঠানে এটুআই প্রোগ্রামের হেড অফ টেকনোলজি, এটুআই ইনোভেশন ল্যাব ফারুক আহমেদ জুয়েল মূল বক্তব্য উপস্থাপন করেন ও বিশ্ববিদ্যালয়ে গবেষণা মূলক উদ্ভাবনে শিক্ষক,শিক্ষার্থী,গবেষকদের সম্মিলিত প্রচেষ্টাকে এগিয়ে নিতে পরিকল্পিত মানউন্নয়ন পদ্ধতি তুলে ধরেন। এটুআই প্রোগ্রামের ইয়ং প্রফেশনাল(iLab) ঈপ্সিতা হুমায়রা সিটি ইউনিভার্সিটিতে আয়োজিত প্রোগ্রামের সমন্বয় করেন।  অনুষ্ঠানে সিটি ইউনিভার্সিটি বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কম্পিউটার বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের কোঅর্ডিনেটরস, মোডেরেটর্স, শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিল।

Exit mobile version