TechJano

সিটি ইউনিভার্সিটিতে সফটওয়্যার টেস্টিং এন্ড কোয়ালিটি এসুরেন্স ক্যারিয়ার পাথ ওয়ার্কশপ অনুষ্ঠিত

সিটি ইউনিভার্সিটির কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে “সফটওয়্যার টেস্টিং এন্ড কোয়ালিটি এসুরেন্স ক্যারিয়ার পাথ” বিষয়ে আজ সোমবার ১৯ সেপ্টেম্বর তিন ঘন্টাব্যাপী শিক্ষার্থীদের জন্য প্রশিক্ষণ আয়োজন করা হয়েছে।

সফট্ওয়্যার কোয়ালিটি অ্যাসিওরেন্স ও টেস্টিং হচ্ছে ‘সফট্ওয়্যার ইঞ্জিয়ারিং‘(Software Engineering)  এর এমন একটি ধাপ যেখানে একটি সফট্ওয়্যার কে বিভিন্নভাবে নিরীক্ষণ ও পর্যবেক্ষন এর মাধ্যমে দেখা হয় যে এতে কোন ত্রুটি রয়েছে কিনা, যাতে করে আমরা সফট্ওয়্যার কে যখন কোনও নির্দেশনা বা কমান্ড দিবো তখন যেন সফলভাবে পরিচালনা করা সম্ভব হয়। এই পর্যবেক্ষন হতে পারে সফট্ওয়্যার তৈরীর শেষের দিকে অথবা তৈরীর শুরুতেই।

সফট্ওয়্যার কোয়ালিটি অ্যাসিওরেন্স ও টেস্টিং এর মূল লক্ষ্য হচ্ছে এটার মধ্যে যদি ত্রুটি থাকে তাহলে খুঁজে বের করা এবং একই সাথে সফট্ওয়্যার এর কোয়ালিটি (Quality) বা মানদণ্ড ঠিক আছে কিনা সেটারও খেয়াল রাখা ও পরিপূর্ণ কার্যক্রম বা প্রক্রিয়া যেখানে সফট্ওয়্যার এর পরিপূর্ণতা(Completeness), সঠিকতা(Correctness), এবং মানদণ্ড(Quality) পর্যবেক্ষন করা হয়।

ওয়ার্কশপে Requirement Analysis  এর মাধ্যমে তৈরী করা Test Plan, Test Cases, Test Case Execution শেখানো হয়।

সিএসই বিভাগের বিভাগীয় প্রধান ইঞ্জিনিয়ার মোঃ সাফায়েত হোসেনের সভাপতিত্বে প্রশিক্ষণ পরিচালনা করেন সিনিয়র এসকিউএ প্রোটোনিক্স লিমিটেড ও ইন্টারন্যাশনাল সফটওয়্যার টেস্টিং কোয়ালিফিকেশন্স বোর্ড (আই এস টি কিউ বি ) সার্টিফাইড সাবিউল ইসলাম রাশেদ।

Exit mobile version