TechJano

সূর্য স্পর্শ করতে নাসার মহাকাশযানের যাত্রা আগস্টে!

মহাকাশের যে বিষয়গুলো মানুষের কাছে সব সময়ে রহস্য ছিল তার অনেক কিছুই ধীরে ধীরে আবিষ্কার করেছে। সেই শুরু থেকেই সূর্য মানুষের কাছে রহস্যময় সৃষ্টি। তবে এবার বুঝি সেই রহস্যও ভেদ করতে চলেছে মানুষ। সূর্য কতদূর? মানুষের এই প্রশ্নের উত্তর মিলছে নাসার কাছে। সৃষ্টির আদিকাল থেকে যে নক্ষত্রটিকে ঘিরে এত এত জল্পনা কল্পনা যে নক্ষত্রটিতে পৌছতে গিয়ে ইকারাসের করুণ পরিণতি হয়েছিল সেখানেই মানুষ এবার ওড়াতে চাইছে তার বিজয়নিশান।

মহাকাশ বিজ্ঞানে নয়া দিশা দেখিয়ে সূর্যের উদ্দেশে উড়াল দিতে চলেছে ‘পার্কার সোলার প্রোব’ মহাকাশযান। সবকিছু ঠিকঠাক থাকলে আসছে ৬ আগস্ট সূর্যের অনেক কাছে পৌঁছনোর উদ্দেশ্য নিয়ে পাড়ি দিচ্ছে নাসার মহাকাশযান। ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে ছাড়া হবে মহাকাশযানটি। সেই রকম পরিকল্পনার কথাই জানানো হয়েছে নাসার পক্ষ থেকে। প্রকল্পটির নাম ‘পার্কার সোলার প্রোব’। এই পুরো প্রকল্পটি চলবে আগামী ৭ বছর ধরে।

লক্ষাধিক ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উপেক্ষা করে সূর্যের করোনা অঞ্চলে ২৪ বার প্রদক্ষিণ করবে মহাকাশযানটি। সূর্যের এত কাছে আগে কখনো পৌঁছনো সম্ভব হয়নি। এমন একটি অভিযান মহাকাশ বিজ্ঞানীদের কাছে যে অনেক দিনের স্বপ্ন পূরণের মতই।

এই প্রকল্পে রোবট-চালিত মহাকাশযানটির প্রধান লক্ষ্য হবে সূর্যের ‘করোনা’ সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করা। সূর্যের চারপাশে তার আভা যতটা বেরিয়ে থাকে, সেই অংশটিকে কাছ থেকে চেনা। কঠিন হলেও এই কাজে সফল হওয়ার ব্যাপারে বিজ্ঞানীরা যথেষ্ট আশাবাদী। সাফল্য এলে তা মানুষের মহাকাশ গবেষণায় নিঃসন্দেহে বিরাট একটা প্রাপ্তি হবে। পৃথিবীর পরিবেশ সংক্রান্ত গবেষণাও এর ফলে বাড়তি গতি পাবে।

Exit mobile version