TechJano

‘সেবা চালুর আগ্রহ ৯ দেশের’ নগদের আদলে

প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল

বাংলাদেশে মোবাইল ফোনে আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান ‘নগদ’ জানিয়েছে, তাদের আদলে সেবা চালু করার আগ্রহ দেখিয়েছে বিশ্বের নয়টি দেশ।

শুক্রবার‘নগদ’ এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিভিন্ন দেশের ডাক বিভাগগুলোর সংগঠন এশিয়া প্যাসিফিক পোস্টাল ইউনিয়ন-এপিপিইউ এর এক ভার্চুয়াল অনুষ্ঠানে বৃহস্পতিবার বাংলাদেশ ডাক বিভাগের আর্থিক লেনদেন সেবা ‘নগদ’-এর ‘ভূয়সী প্রশংসা’ করা হয়।

“এপিপিইউ’র শীর্ষ নেতারা ‘নগদ’-কে বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল ডিজিটাল ফাইনানশিয়াল সেবা হিসেবে স্বীকৃতি দেন। অনুষ্ঠানে অংশ নেওয়া দেশগুলোর মধ্যে অন্তত নয়টি দেশ ‘নগদ’ বিজনেস মডেল তাদের দেশে রেপ্লিকেট করার আগ্রহের কথা জানিয়েছে।”
অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, পাকিস্তান, ভারত, জাপান, ভিয়েতনাম, ইরান ও সলোমন আইসল্যান্ডসের প্রতিনিধিরা এই আগ্রহ দেখিয়েছেন জানিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “তারা অভিমত প্রকাশ করেছেন যে, ‘নগদ’-এর মত সেবা চালু করতে পারলে তাদের দেশের পোস্টাল সেবা আবারও জেগে উঠতে পারবে।”

বাংলাদেশ ডাক অধিদপ্তরের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র বর্তমানে এপিপিইউ’র পোস্টাল ফাইনানশিয়াল সার্ভিস ওয়ার্কিং গ্রুপের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

বৃহস্পতিবার ইন্টারনেটে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওয়ার্কিং গ্রুপের বৈঠকে সুধাংশু শেখর ছাড়াও ‘নগদ’-এর নির্বাহী পরিচালক মো. সাফায়েত আলম অংশ নেন বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

এপিপিইউ’র সেক্রেটারি জেনারেল লিন হোংলিয়াং এবং ৩২টি সদস্য দেশের প্রতিনিধিরা বৈঠকে অংশ নেন।

‘নগদ’-এর সেবার প্রসার এবং পাবলিক-প্রাইভেট মডেলের মাধ্যমে ডিজিটাল আর্থিক সেবার প্রশংসা করে লিন হোংলিয়াং বলেন, “নিঃসন্দেহে ‘নগদ’ এখন এপিপিইউ সদস্য দেশগুলোর ডাক বিভাগের মধ্যে রোল মডেল হিসেবে আবির্ভূত হয়েছে। এমন সেবা দেশগুলোর ডাক বিভাগকে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য শক্তি যোগাতে পারে।”

ডাক অধিদপ্তরের মহাপরিচালক সুধাংশু বলেন, “এটি সত্যিই আমাদের জন্য আনন্দের একটি উপলক্ষ্য ছিল যে, এপিপিইউ’র সদস্য দেশগুলো ‘নগদ’-এর অনেক প্রশংসা করেছেন এবং তারা আমাদের চালু করা মডেলে তাদের দেশেও চালু করার আগ্রহের কথা জানিয়েছেন।”

‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক বলেন, “এমন প্রশংসা অবশ্যই আমাদের সেবার মান এবং পরিমণ্ডলকে আরো বিস্তৃত করতে উৎসাহিত করবে। যতটা সম্ভব দেশের মানুষের সেবা করা এবং তাদের আর্থিক সেবার মধ্যে অন্তর্ভুক্ত করাই আমাদের লক্ষ্য।”

গতবছর ২৬ মার্চ বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল আর্থিক সেবা ‘নগদ’-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিদিন লেনদেন হচ্ছে প্রায় ১০০ কোটি টাকা।বাংলাদেশে মোবাইল ফোনে আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান ‘নগদ’ জানিয়েছে, তাদের আদলে সেবা চালু করার আগ্রহ দেখিয়েছে বিশ্বের নয়টি দেশ।

Exit mobile version