খেলা

সেরা ফাস্ট বোলার যশপ্রীত বুমরা, কেন?

By Sajia Afrin

September 24, 2024

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ স্মিথের মতে, ভারতের ফাস্ট বোলার যশপ্রীত বুমরা এই মুহূর্তে তিন সংস্করণ মিলিয়ে সেরা পেসার। সম্প্রতি স্টার স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে স্মিথ বুমরার প্রশংসা করেন। তিনি বলেন, বুমরা নতুন বল হোক কিংবা পুরোনো বল, সব ক্ষেত্রেই দুর্দান্ত বোলিং করেন এবং তাঁর গতি, লাইন-লেংথ ও সুইং সবকিছুতেই ধারাবাহিকতা রয়েছে। স্মিথ মনে করেন, বুমরার বিপক্ষে খেলাটা সবসময়ই বড় চ্যালেঞ্জ।

চেন্নাইয়ে বাংলাদেশের বিপক্ষে শেষ হওয়া টেস্টে বুমরা প্রথম ইনিংসে ৪ উইকেট নেন, যা ভারতের ২৮০ রানের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সেই টেস্টে বুমরা আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলকও স্পর্শ করেন। তিন সংস্করণ মিলিয়ে ১৯৬ ম্যাচে (২২৭ ইনিংসে) তাঁর উইকেট সংখ্যা ৪০২। আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ উইকেট নেওয়া পেসারদের মধ্যে বুমরার বোলিং গড় দ্বিতীয় সেরা, ২০.২০ গড়ে এগিয়ে আছেন ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি জোয়েল গার্নার।

নভেম্বরে ভারতের অস্ট্রেলিয়া সফরে ৫ ম্যাচের টেস্ট সিরিজে অংশ নেবে দুই দল। পার্থে প্রথম টেস্ট শুরু হবে ২২ নভেম্বর। এটি বুমরার তৃতীয় অস্ট্রেলিয়া সফর। আগের দুটি সফরে তিনি ৭ টেস্ট খেলে ৩২ উইকেট শিকার করেছিলেন এবং দুবারই সিরিজ জিতেছিল ভারত। স্মিথ ভারতের বিপক্ষে ১৯ টেস্ট ম্যাচে ২০৪২ রান করেছেন, যার মধ্যে রয়েছে ৯টি সেঞ্চুরি ও ৫টি ফিফটি।

বুমরার সাম্প্রতিক ফর্ম ও চোটপ্রবণতার কারণে তাঁকে কানপুর টেস্টে বিশ্রাম দেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছিল। তবে ভারতীয় টিম ম্যানেজমেন্ট তাঁকে রেখেই দ্বিতীয় টেস্টের স্কোয়াড ঘোষণা করেছে। টেস্ট সিরিজ শেষে ভারত নিউজিল্যান্ড সফরে যাবে এবং এরপর অস্ট্রেলিয়ায় বোর্ডার–গাভাস্কার ট্রফিতে অংশ নেবে।