এডিটরের বাছাই

সোফিয়াকে বিয়ে করতে চেয়ে ব্যর্থ

By Baadshah

January 02, 2018

এর আগে সোফিয়া সংসার করার ও সন্তান নেওয়র কথা বলেছিল। তবে কি মত পাল্টেছে সোফিয়ার? না কোনো কৗতুক নয়। বাংলাদেশের অনেকের মন কাড়লেও ভারতে গিয়ে রীতিমতো বিয়ের প্রস্তাব পেয়েছে রোবট সোফিয়া। অবশ্য ভারতীয় যুবকের প্রস্তাব প্রত্যাখান করেছেে সোফিয়া। বাংলাদেশ মাতিয়ে সৌদি নাগরিক রোবট মানবী সোফিয়া এখন ভারতে। ভারতে সোফিয়ার পরেছে ঐতিহ্যবাহী পোশাক শাড়িতে। শাড়িপরা সোফিয়াকে একজন বিয়ের প্রস্তাব দিয়ে বসে। আর তার সেই প্রস্তাবে সরাসরি ‘না’ বলে দিয়েছে সোফিয়া ।

ভারতের বাণিজ্যিক রাজধানী বলে খ্যাত মুম্বাইয়ের IIT-Bombay Techfest নামের একটি তথ্যপ্রযুক্তিমেলায় আমন্ত্রণে হাজির হয়েছিল সোফিয়া। সেখানে সে মানুষ ও যন্ত্রের ভবিষ্যৎ নিয়ে কথা বলেছে। ৩০০০-এরও বেশি লোকের সমাবেশে বিভিন্ন বিষয়ে অসংখ্য প্রশ্নের জবাব দিয়েছে এই যন্ত্রমানবী।

মুগ্ধ দর্শকদের কেউ কেউ সোফিয়ার সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক গড়ার আগ্রহও প্রকাশ করে। একজন শাড়িপড়া সোফিয়াকে বিয়ের প্রস্তাব দিয়ে বসেন।

কিন্তু এমন রোমান্টিক প্রস্তাবেও সোফিয়ার যান্ত্রিক হৃদয় মোটেই গলেনি। প্রস্তাবটি ফিরিয়ে দিতে মুহূর্তকাল দেরি করেনি সোফিয়া ‘আমি সবিনয়ে প্রস্তাবটি ফিরিয়ে দিচ্ছি। তবে আপনার এই শুভেচ্ছার জন্য আপনাকে ধন্যবাদ’।

সে কোন ভাষায় কথা বলে এই মর্মে সোফিয়াকে প্রশ্ন করেছিলেন একজন। জবাবে সোফিয়া বলেছে, ‘এখন আমার বয়স মাত্র ২ বছর। তাই এখন পর্যন্ত আমি কেবল ইংরেজি ও চীনা ভাষা জানি। তবে বছর কয়েকের মধ্যে আমি দুনিয়ার সব ভাষায় কথা বলতে পারবো।