দেশ

সৌদি আরবে আইওটি ডিভাইস রপ্তানি করছে বাংলাদেশ

By Baadshah

August 02, 2018

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে আইওটি (ইন্টারনেট অব থিংকস)-ভিত্তিক ডিভাইস রফতানি করছে বাংলাদেশ, যা চতুর্থ শিল্পবিপ্লবে বাংলাদেশের জন্য একটি ঐতিহাসিক অর্জন বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশের জন্য এটি এক ঐতিহাসিক অর্জন। সারা দুনিয়া এখন ডিজিটাল শিল্প বিপ্লবে শরিক হওয়ার চেষ্টা করছে আর বিপ্লবের নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশ। বুধবার বঙ্গবন্ধু হাইটেক, কালিয়াকৈরে দেশের প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান ডাটা সফট ম্যানুফ্যাকচারিং ও অ্যাসেম্বলিইন কর্পোরেশন প্রস্তুতকৃত একটি আইওটি ভিত্তিক ডিভাইস সৌদি আরবে রফতানি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

দেশের প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান ডাটা সফট ম্যানুফ্যাকচারিং ও অ্যাসেম্বলিইন করপোরেশন প্রস্তুতকৃত একটি আইওটি (ইন্টারনেট অব থিংস) ভিত্তিক ডিভাইস এখন দেশের গণ্ডি পেরিয়ে সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় পানি সরবরাহ সমস্যা নিরসনে ব্যবহৃত হবে। মক্কাকেন্দ্রিক একটি প্রতিষ্ঠান ‘স্যাক্আলভাতানিয়া’ এই অত্যাধুনিক ডিভাইসটি আমদানি করছে। প্রাথমিকভাবে তারা ৫০০০টি ডিভাইস মক্কার পোর্টেবল পানির ট্যাংকগুলোতে স্থাপন করবে। এই ডিভাইসটি একটি স্বয়ংক্রিয় অ্যালার্ট সিস্টেমের মাধ্যমে রিজার্ভে পানির স্তরও যেকোনো পরিবর্তন সম্পর্কে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানান দেবে।

মন্ত্রী বলেন, ‘সরকার তথ্যপ্রযুক্তি সেবা কিংবা পণ্য রফতানির ওপর সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। আইওটির যাত্রা শুরু করার জন্য তিনশত ছাত্রছাত্রীকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে, যাতে তারা আইওটি ডিভাইস তৈরিতে দক্ষতার সঙ্গে কাজ করতে পারেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশে ২৮টি হাইটেক পার্ক তৈরি করছে। এখান থেকে ফুল ফোটা শুরু হয়েছে।

ডিজিটাল শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় সফটওয়্যার ও হার্ডওয়্যার রফতানিতে বর্তমান সরকার কর্তৃক ক্যাশ প্রণোদনা প্রদানের কারণে বাংলাদেশি ইলেকট্রনিকস পণ্য আন্তর্জাতিক বাজার দখলে নিচ্ছে। এরই ধারাবাহিকতায় বহুজাতিক প্রতিষ্ঠান স্যামসাংসহ বেশ কিছু আন্তর্জাতিক নামকরা প্রতিষ্ঠান বাংলাদেশে কারখানা স্থাপন করছে। আমাদের দেশের সফটওয়্যার কোম্পানিগুলো নেপাল ও ভুটানসহ বিভিন্ন দেশে কাজ করছে, বিশ্বের ৮০টিরও বেশি দেশে সফটওয়্যার রফতানি হচ্ছে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য-প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজ, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, ঢাকা ওয়াসার এমডি ইঞ্জিনিয়ার তাকসিম খান, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির প্রমুখ।