অ্যাপ রিভিউ

স্কাইপ আসছে সহজ ভাবে নতুন রুপে!

By Baadshah

September 04, 2018

মোবাইল ও ডেস্কটপে সহজে ব্যবহার করার জন্য স্কাইপকে ঢেলে সাজাচ্ছে মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট। এই পরিবর্তনের মাধ্যমে অ্যাপটি থেকে কম ব্যবহৃত ফিচারগুলো বাদ দেওয়া হবে আর ভিডিও কলিং, ভিডিও চ্যাটিং ও মেসেজিংয়ের মতো মূল ফাংশনগুলো সহজ করা হবে বলে উল্লেখ করা হয় আইএএনএস-এর প্রতিবেদনে।

স্কাইপের ডিরেক্টর অব ডিজাইন পিটার স্কিলম্যান এক ব্লগপোস্টে জানান, গতবছর স্কাইপের ডিজাইনে কিছু পরিবর্তন নিয়ে আসা হয়েছিল। এই বিষয়ে ব্যবহারকারীদের কাছ থেকে মতামত নেওয়া হয়েছিল। এই মতামতের ভিত্তিতে কিছু পরিবর্তন নিয়ে আসা হচ্ছে।

নকশা পরিবর্তনে মোবাইল অ্যাপ ইন্টারফেইস থেকে অপ্রয়োজনীয় অপশনগুলো সরানো আর চ্যাটস, কলস, কনটাক্টস ও নোটিফিকেশনস অপশনগুলো উইন্ডো-এর একদম উপরে বামে নিয়ে যাওয়া হবে। সেইসঙ্গে ডেস্কটপ ব্যবহারকারীদেরকে একটি কেন্দ্রীয় নেভিগেশন পয়েন্ট দেওয়া হবে।

ছবি শেয়ারিং অ্যাপ স্ন্যাপচ্যাটের থেকে উৎসাহিত হয়ে গেল বছর স্কাইপে ‘হাইলাইটস’ ফিচার এনেছিল মাইক্রোসফট। এই ফিচারও সরানোর সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। স্কিলম্যান বলেন, “কলিং ব্যবহার করা আরও কঠিন হয়ে গিয়েছে আর ‘হাইলাইটস’ অধিকাংশ ব্যবহারকারীদের মধ্যে এটি সাড়া ফেলেনি। আমাদের এক ধাপ পিছিয়ে এসে সহজ করা দরকার।”

সম্প্রতি স্কাইপের বেশ কিছু পরিবর্তন নিয়ে আসা হয়েছে। এর মধ্যে রয়েছে ডার্ক থিম ব্যবহার করার সুবিধা, এন্ড-টু-এন্ড এনক্রিপশন কনভারজেসনসহ আরও বেশ কয়েকটি ফিচার।