ইভেন্ট

“স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড” ও “বাংলাদেশ ডেটা সেন্টার কোম্পানি লিমিটেড” নামে পৃথক দুটি কোম্পানি মন্ত্রিপরিষদে অনুমোদিত

By Baadshah

December 31, 2019

আজ মন্ত্রিপরিষদে নিয়মিত বৈঠকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীন সরকারি ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি “স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড” ও “বাংলাদেশ ডেটা সেন্টার কোম্পানি লিমিটেড” নামে পৃথক দুটি কোম্পানি নীতিগতভাবে অনুমোদন প্রদান করা হয়। মন্ত্রিপরিষদে কোম্পানি দুটির সার্বিক প্রয়োজনীয়তা এবং যুগোপযোগীতা বিবেচনা করে এর নীতিগত অনুমোদন প্রদান করে।

“স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড” কোম্পানিটি প্রতিষ্ঠিত হবার পরে স্টার্টআপদেরকে মূল্যায়নের প্রেক্ষিতে সীড স্টেজে সর্বোচ্চ ১ কোটি এবং গ্রোথ গাইডেড স্টার্টআপ রাঊন্ডে সর্বোচ্চ ৫ কোটি টাকা বিনিয়োগ করতে পারবে। বাংলাদেশে একটি টেকসই স্টার্টআপ ইকোসিস্টেম তৈরিতে সরকারি মালিকানায় প্রথম ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি হিসেবে “স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড” মুখ্য ভূমিকা পালন করার পাশাপাশি সরকারের রূপকল্প-২০২১ বাস্তবায়নের কাজকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাবে।

অপরদিকে “বাংলাদেশ ডেটা সেন্টার কোম্পানি লিমিটেড” প্রধানমন্ত্রীর অঙ্গীকার “রূপকল্প-২০২১: ডিজিটাল বাংলাদেশ” বিনির্মাণের কার্যক্রম ব্যাপকভাবে বৃদ্ধি পাওয়ায় দেশের তথ্য উপাত্ত নিরাপদে সংরক্ষণ এবং নিরবচ্ছিন্ন গুণগত মানসম্পন্ন ই-সেবা প্রদান নিশ্চিত করার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা দেশে একটি ফোর টিয়ার জাতীয় ডেটা সেন্টার নির্মাণের নির্দেশনা প্রদান করেন। সে মোতাবেক কালিয়াকৈর, গাজীপুর বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ৭.০০ একর জমির উপর ক্লাউড কম্পিউটিং ও জি-ক্লাউড প্রযুক্তিতে Uptime Institute কর্তৃক Certified Tier IV ডেটা সেন্টার গড়ে তোলা হয়েছে। এটি বিশ্বের ৭ম বৃহত্তম ডেটা সেন্টার যার ডাউন টাইম শূণ্যের কোঠায় এবং যুক্তরাষ্ট্রভিত্তিক Uptime Institute থেকে Tier Certification of Operational Sustainability সার্টিফিকেশন অর্জনের মাধ্যমে টিয়ার ফোর (Tier IV) গোল্ড ফল্ট টলারেন্ট ডেটা সেন্টার হিসেবে প্রতিষ্ঠা লাভ করবে মর্মে আশা করা যায়।

উল্লেখ্য যে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক স্টার্টআপদের ফান্ডিং, মেন্টরিং, কো-ওয়ার্কিং স্পেইস, লিগ্যালসাপোর্ট ইত্যাদি প্রদানে “স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড” এবং দেশের তথ্য উপাত্ত নিরাপদে সংরক্ষণ, নিরবচ্ছিন্ন গুণগত মানসম্পন্ন ই-সেবা প্রদান নিশ্চিত করার লক্ষ্যে “বাংলাদেশ ডেটা সেন্টার কোম্পানি লিমিটেড” গঠন প্রয়োজন মর্মে মন্ত্রিপরিষদ সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করেন।