ইভেন্ট

স্পেস ইনোভেশন সামিটে অংশ নেওয়ার সুযোগ

By Baadshah

July 03, 2018

মহাকাশ বিজ্ঞান, স্মল স্যাটেলাইট বানানোর দক্ষতা উন্নয়নে ও এই সম্পর্কিত বিভিন্ন আবিস্কার কে উৎসাহিত করার উদ্দেশ্য দেশে প্রথম বারের মতো হতে যাচ্ছে স্পেস ইনোভেশন সামিট। আগামী ২১ জুলাই ঢাকার, কে আই বি মিলানায়তন এ অনুষ্ঠিতব্য এই সামিট এ একটি ওয়ার্কসপ ও ৭টি টেকনিক্যাল সেমিনার রয়েছে, দেশে ও দেশের বাইরে থেকে প্রায় ১৮ জন স্পীকার দিনব্যাপী এই সামিট বক্তব্য রাখবেন। এছাড়া ও থাকছে মহাকাশ এ গবেষণা করার যন্ত্রিপাতি নিয়ে একটি প্রদর্শনী।

স্পীকার দের মধ্যে রয়েছেন, মেক্স গ্রুপ এর প্রধান ইঞ্জি গোলাম মোহাম্মদ আলমগির, নাসার সাবেক সিস্টেম এডমিন আজাদুল হক, এম আই টি জিরো ল্যাব এর প্রধান মিজানুল চৌধুরী, জিরো গ্রাভিটি তে যাওয়া প্রথম বাংলাদেশি এফ আর সরকার, প্রফেসর সাজ্জাদ হুসাইন, ব্রাক অন্বেষা টিম এর উপদেষ্টা ড মোহাম্মাদ খলিলুর রহমান, ইঞ্জি আব্দুল্লাহিল কাফি, ইঞ্জি রাইহানা সামস ইন্সলাম অন্তরা সহ আর কয়েকজন।

সামিট এ ৩০ জন কে নিয়ে ন্যানো স্যাটেলাইট (ক্যান স্যাট) এর উপর হাতে কলমে একটি ওয়ার্কশপ করানো হবে। ব্রাক অন্বেষা টীম এটি পরিচালনা করবে। দিনব্যাপী ওয়ার্কসপ শেষে ক্যান স্যাট টি ২০০ ফিট উপর থেকে প্যারাসুট এর মাধ্যমে ভুমিতে নামানো কালে গ্রাউন্ড স্টেশন থেকে বিভিন্ন ডাটা নেওয়া হবে।

ওয়ার্কশপ ও সেমিনার এ অংশগ্রহন এর জন্য দেখুনঃ www.bif.org.bd

আয়োজক বাংলাদেশ ইনোভেশন ফোরাম এর প্রধান আরিফুল হাসান অপু বলেন, আমরা চাই স্পেস টেকনোলোজি নিয়ে দেশের তরুণদের উৎসাহিত করতে, এই কার্যক্রম সামনে ও অব্যাহত থাকবে।

স্পেস ইনোভেশন সামিট আয়োজন করছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম, টাইটেল স্পন্সর হিসাবে আছে মেক্স গ্রুপ, প্লাটিনাম স্পস্নর বেবিলন রিসোর্স, সহযোগিতায় ট্রাই ল্যাব, বিডিভেঞ্জার, লাইভটুওয়েব ও স্টুডিও ওয়াশ।