ইভেন্ট

স্পেস ইনোভেশন সামিট ২১ জুলাই উদ্বোধন

By Baadshah

July 19, 2018

মহাকাশ বিজ্ঞান, স্মল স্যাটেলাইট বানানোর দক্ষতা উন্নয়নে ও এই সম্পর্কিত বিভিন্ন আবিস্কার কে উৎসাহিত করার উদ্দেশ্য দেশে প্রথম বারের মতো হতে যাচ্ছে স্পেস ইনোভেশন সামিট । আগামী ২১ জুলাই ঢাকার, কে আই বি মিলানায়তন এ অনুষ্ঠিতব্য এই সামিট এর সকাল ১০ টায় অনুষ্ঠিত হবে উদ্বোধন পর্ব। উদ্বোধন করবেন বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড এর নবনিযুক্ত চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। উদ্বোধনের সময়-সকাল ১০ টা, স্থান,কে আই বি মিলনায়তন, খামারবাড়ি, ঢাকা।

এই সামিটে একটি ওয়ার্কশপ ও ৭টি টেকনিক্যাল সেমিনার থাকছে। দেশে ও দেশের বাইরে থেকে প্রায় ১৮ জন বক্তা দিনব্যাপী এই সামিটে বক্তব্য রাখবেন। এছাড়া মহাকাশ গবেষণার যন্ত্রপাতি নিয়ে একটি প্রদর্শনীও অনুষ্ঠিত হবে।

বক্তাদের মধ্যে রয়েছেন মেক্স গ্রুপের প্রধান ইঞ্জি. গোলাম মোহাম্মদ আলমগীর, নাসার সাবেক সিস্টেম অ্যাডমিন আজাদুল হক, এমআইটি জিরো ল্যাবের প্রধান মিজানুল চৌধুরী, জিরো গ্র্যাভিটিতে যাওয়া প্রথম বাংলাদেশি এফ আর সরকার, প্রফেসর সাজ্জাদ হুসাইন, ব্র্যাক অন্বেষা টিমের উপদেষ্টা ড. মোহাম্মাদ খলিলুর রহমান, ইঞ্জি. আব্দুল্লাহিল কাফি, ইঞ্জি. রায়হানা শামস ইসলাম অন্তরাসহ আরও অনেকে।

সামিটে ৩০ জনকে নিয়ে ন্যানো স্যাটেলাইটের (ক্যান স্যাট) ওপর হাতে-কলমে একটি ওয়ার্কশপ করানো হবে। ব্র্যাক অন্বেষা টিম এটি পরিচালনা করবে। দিনব্যাপী ওয়ার্কশপ শেষে ক্যানস্যাটটি ২০০ ফুট ওপর থেকে প্যারাসুটের মাধ্যমে ভূমিতে নামানোর সময় গ্রাউন্ড স্টেশন থেকে বিভিন্ন ডাটা নেওয়া হবে।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রধান আরিফুল হাসান অপু বলেন, আমরা চাই স্পেস টেকনোলোজি নিয়ে দেশের তরুণদের উৎসাহিত করতে। এই কার্যক্রম আগামীতেও অব্যাহত থাকবে।