বিবিধ

স্বপ্নময় সাতসকালের সায়েন্স নিয়ে গোলাম রাব্বীর ৩৬৫ দিন পূর্তি

By Baadshah

January 20, 2018

‘মানুষ অভ্যাসের দাস’- প্রবাদ-প্রবচনটি আমরা বাংলা ব্যাকরণে পড়েছি। কিন্তু অভ্যাস যখন উল্টো মানুষের কর্মচারী হয়, তখন কতো অবাক লাগে তাই না..!

হ্যাঁ, আর এই অসাধারণ কাজটি প্রতিদিন ‘স্বপ্নময় সাতসকালের সায়েন্স’ নিয়ে করেছেন সুশিক্ষায় স্বপ্নবুনন প্ল্যাটফর্ম এর প্রতিষ্ঠাতা গোলাম রাব্বী। তিনি গত জানুয়ারি মাসের ১৯ তারিখ থেকে বিশ্বে বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কার এবং ক্রিয়েটিভ বিষয়গুলো নিয়ে তার ফেসবুকের ওয়ালে দৈনিক লাইভ আড্ডা দিয়েছেন । সম্ভবত এটা বিশ্ব রেকর্ড হতে যাচ্ছে। কেননা একই বিষয় নিয়ে একটানা এতোদিন কেউ লাইভ দেননি। তিনি জানান, অনেক বাধা-বিপত্তি আসছে; কিন্তু একদিনের জন্যও লাইভ দেয়া বাদ পরেনি। ‘স্বপ্নময় সাতসকালের সায়েন্স’ সম্পর্কে গোলাম রাব্বী বলেন, মূলত -আমি ৩টি বিষয়কে সামনে রেখে এমন ভিন্নধর্মী আয়োজনটি করার স্বপ্নবুনি।

প্রথমত; আমরা সবাই প্রবাদ জানি- ‘আর্লি টু বেড, আর্লি টু রাইজ, মেইকস অ্যা ম্যান, হেলদি ওয়েলদি এন্ড ওয়াইজ’। তাই সবাইকে সকাল সকাল লাইফস্টাইল সংক্রান্ত বিজ্ঞানময় কনটেন্ট দিয়ে ঘুম থেকে জাগাতে এবং সুন্দরভাবে দিনটা শুরুতে উদ্বুদ্ধ করতেই এমন অনলাইন আড্ডা নিয়মিত করছি।

দ্বিতীয়ত: অনেকেই আছেন, একটু তথাকথিত টাইপের বড় হলে, সকালে তাদের আর পাওয়া যায় না, অথচ সত্যিকার পরিশ্রমী এবং ভালো মানুষ হতে গেলে, সকালে উঠে সুন্দরভাবে দিনটা শুরু করেন। আর এটা করাটা জরুরি বটে। কেননা সেই প্রাচীন যুগের কোনো দার্শনিক থেকে শুরু করে হাল আমলের জাকারবার্গ বা বিলগেটসও কিন্তু সকাল সকালই সব শুরু করেন। সেজন্যও এমন প্রোগ্রাম এবং বহু কষ্ট সহ্য করে হলেও , প্রতিদিন সকালে সবাইকে সানন্দে ভালো-তথ্যে সম্পৃক্তের অভিবাদন জানানো। তৃতীয়ত: বিশ্ব দরবারে আরেকবার বাংলাদেশকে চেনানো যে, আমরা সর্বত্রই সেরা। যেমন- বিশ্বসেরা সোশ্যাল মিডিয়া ফেইসবুকে ৩৬৫ দিনই ভালো কাজ নিয়ে উপস্থিত হন কে? এমন প্রশ্নেও যেন, লাল সবুজের এ সোনার বাংলার নাম চলে সেজন্যও কাজটি করা এবং গর্ববোধ করার মতো এমন রেকর্ডটি দেশের জন্য নিয়ে এসে, ইতিবাচক কাজটির অংশীদার হওয়ার জন্যও প্রতিনিয়ত ‘স্বপ্নময় সাতসকালের সায়েন্স’ করছি। বিশ্বাস-সামনের দিনগুলোতে টিম ড্রিম ডিভাইজার এর সবাইকে নিয়ে এমন ¯^প্নবুনন আরও ইতিবাচকভাবে চলবে।

আপনিও ড্রিম ডিভাইজার ফাউন্ডার গোলাম রাব্বী এর টাইম লাইনে গিয়ে এমন সায়েন্সময় সন্দেশ পেতে পারেন প্রতি সকালে।

https://www.facebook.com/golam.rabby.739326

লেখক: আব্দুল্লাহ আল মামুন