নতুন পন্য

স্মার্টওয়াচের জন্য স্ন্যাপড্রাগন ৩১০০ চিপসেট আনলো কোয়ালকম

By Baadshah

September 12, 2018

স্মার্টফোনের জন্য জনপ্রিয় চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম এবার ওয়াচের জন্য চিপসেট উৎপাদন করলো। এই চিপসেটের মডেল কোয়ালকম স্ন্যাপড্রাগন ওয়্যার ৩১০০। ‘স্ন্যাপড্রাগন ওয়্যার ৩১০০’ নামের এই চিপসেট কম শক্তি ব্যয় করবে। এর ফলে স্মার্টওয়াচের ব্যাটারির আয়ু বাড়িয়ে দেবে কয়েকগুণ।

এই চিপসেট নামিদামি ব্র্যান্ডের ওয়াচে ব্যবহৃত হবে। নতুন এই চিপসেট তিনটি ভার্সনে পাওয়া যাবে। এগুলো হলো ব্লুটুথ ও ওয়াইফাই, জিপিএস এবং ফোরজি এলটিই।

চিপসেটে রয়েছে কোয়াডকোর এ সেভেন প্রসেসর, অ্যাড্রিনো ৩০৪ জিপিইউ এবং স্ন্যাপড্রাগন এক্স ফাইভ এলটিই মডেম। চিপসেটটিতে একটি কো-প্রসেসরও আছে। এটি হলো কোয়ালকম কিউসিসি১১১০।

পূর্বের কোয়ালকম স্ন্যাপড্রাগন ওয়্যার ২১০০ থেকে এই চিপসেট ২ থেকে ১২ ঘণ্টা বেশি ব্যাকআপ সুবিধা দিতে পারবে। ব্যাকআপের বিষয়টি নির্ভর করবে স্মার্টঘড়ির ডিসপ্লের সাইজ, ব্যাটারি ক্ষমতা ও কনফিগারেশনের উপর। উদাহরণ হিসেবে প্রতিষ্ঠানটি জানায়, এই চিপসেট চালিত কোন ডিভাইসে ৪৫০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি ব্যবহার করা হলে ১৫ ঘণ্টার মত ব্যাকআপ সুবিধা মিলবে।

এদিকে চলতি বছর জুনে স্ন্যাপড্রাগন ওয়্যার ২৫০০ বাজারে উন্মোচন করেছিল কোয়ালকম। শিশুদের ব্যবহারের জন্য চিপসেটটি বিশেষভাবে তৈরি করা হয়েছে। এটি ২১০০ থেকে ১৪ শতাংশ বেশি দ্রুত কাজ করতে সক্ষম। তবে স্ন্যাপড্রাগন ওয়্যার ৩১০০ থেকে কম শক্তিশালী।