প্রযুক্তি স্বাস্থ্য

স্মার্টফোনেই মাপতে পারবেন আপনার রক্তচাপ

By Baadshah

March 15, 2018

রক্তচাপ আজকাল সাধারন অসুখে পরিনত হয়েছে, যদিও রোগটি সাধারন নয়। রক্তচাপ মাপার জন্য সবার পক্ষে সবসময় ডাক্তারবাড়ী যাওয়া সম্ভব হয় না। তবে সুখবর হচ্ছে, রক্তচাপ মাপার জন্য আর চিকিৎসক কিংবা ওষুধের দোকানে যেতে হবে না। আজকের দিনে স্মার্টফোন ব্যবহার করেন না, এমন মানুষ খুবই কম। আর সেই স্মার্টফোনের মাধ্যমেই এবার জানতে পারবেন আপনার রক্তচাপ কত?

উচ্চ রক্তচাপ বা হাইপার টেনশনের ফলে স্ট্রোক, হার্ট অ্যাটাক, কিডনি বিকল হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। তবে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখলে এই সমস্ত শারীরিক অসুস্থতা প্রতিরোধ করার সময় পাওয়া যায়।

কিন্তু সময়ের অভাবের জন্য বারবার চিকিৎসকের কাছে যাওয়া সম্ভব হয় না রক্তচাপ মাপাও হয়ে ওঠে না। ফলে নজরের আড়ালে চলে যায় আমাদের স্বাস্থ্যের বিভিন্ন সমস্যা। কিন্তু হাতের কাছেই যদি রক্তচাপ মাপার কোনো উপায় থাকে, তাহলে সহজেই নিজেই তা মেপে নেয়া সম্ভব হয়।

কীভাবে এই অ্যাপ ব্যবহার করে রক্তচাপ মাপবেন?

নিজের স্মার্টফোনে Instant blood pressure নামের অ্যাপটি ইনস্টল করে চালু করলেই আপনাকে নিজের বুকের উল্টোদিকে ফোনটিকে রাখতে বলা হবে এবং ক্যামেরার ওপর একটি আঙুল রাখতে বলা হবে। এরপরই স্ক্রিনে আপনি আপনার রক্তচাপ কত আছে তা দেখতে পাবেন।