TechJano

স্মার্টফোনে কোডিং শেখাতে গুগলের অ্যাপ ‘গ্রাসহুপার’

স্মার্টফোনে কোডিং শেখানোর নতুন অ্যাপ উন্মোচন করেছে ইন্টারনেট জায়ান্ট গুগল।  ‘গ্রাসহুপার’ নামের অ্যাপটি যারা কোডিং শুরু করতে চান তাদের সহায়তা করবে। পরীক্ষামূলকভাবে বিভিন্ন পণ্য বানাতে গুগল আয়োজিত কর্মশালা ‘এরিয়া ১২০’-এ অংশ নেওয়া কোডারদের একটি দল এই অ্যাপ বানিয়েছেন। অ্যাপটির মাধ্যমে স্মার্টফোনের প্রোগ্রামিং শেখা যাবে।

এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “কোডিং এমন একটি দরকারি দক্ষতা হয়ে উঠেছে যে ব্যস্ত জীবনেও যাতে সবাই এটি শিখতে পারে তা সম্ভব করতে চাই আমরা।” “আমরা গ্রাসহুপার-কে আপনাদের ফোনে এনেছি যাতে আপনারা আপনাদের যাত্রা বা লাইনে দাঁড়িয়ে থাকার সময়টাকেও শিক্ষণীয় মুহূর্ত বানাতে পারেন।” বর্তমানে আইওএস আর অ্যান্ড্রয়েডে এই অ্যাপটি পাওয়া যাচ্ছে।

প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ-এর সূত্রমতে, এই অ্যাপের লক্ষ্য হচ্ছে নতুন কোডারদের মৌলিক ও মূল ধারণাগুলো যাতে তারা তাদের কোডিং শিক্ষার পরবর্তী ধাপে যেতে পারেন। এখন পর্যন্ত ‘এরিয়া ১২০’ থেকে আসা উদ্ভাবনগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বাংলাদেশে চাকরি সন্ধানের সাইট ‘সুপারসনিক’, ভার্চুয়াল রিয়ালিটির জন্য বিজ্ঞাপনী প্লাটফর্ম ‘অ্যাডভিআর’, বুকিং টুল ‘অ্যাপয়েন্টমেন্টস’ আর ইউটিউব-এর সঙ্গে দেখার অ্যাপ ‘আপটাইম’।

গ্রাসহুপার স্মার্টফোনে কোডিং অ্যাপটিতে কয়েকটি কোর্স রয়েছে। শুরুতেই ‘ফান্ডামেনটালস’ কোর্সে কীভাবে কোড কাজ করে তা শেখানো হবে। আরও দুটি কোর্সের একটিতে ডি৩ লাইব্রেরি ব্যবহার করে বিভিন্ন আকৃতি শেখা ও পরেরটিতে আরও জটিল কাজ করা শেখানো হবে।

অ্যাপটির ফিচার সমূহ:

১. অ্যাপটিতে প্রোগ্রামিংয়ের বেসিক বিষয়গুলো তুলে ধরা হয়েছে।

২. এতে কয়েকটি কোর্স রাখা হয়েছে। এর মধ্যে একটি ‘দ্য ফান্ডামেন্টালস’। কোড কীভাবে কাজ করে তা এই কোর্সের মাধ্যমে শেখা যাবে।

৩.  আরও দুটি কোর্স রয়েছে গ্রাসহপারে। এর মধ্যে একটিতে শেখানো হবে ডি৩ লাইব্রেরি ব্যবহার করে কীভাবে কোনো আকৃতি আঁকা যায় এবং অন্যটিতে ডি৩ ব্যবহার করে আরও জটিল ফাংশন তৈরি করা শেখানো হবে।

৪. অ্যাপে থাকা প্লেগ্রাউন্ড অপশনে কোড লিখে টেস্ট করা যাবে।

৫. ‌এটি ব্যবহার করার সময় কোনো অসুবিধার মুখে পড়লে সমাধান পাওয়া যাবে সাপোর্ট ফোরাম থেকে।

৬. গুগল প্লেস্টোর থেকে ৪.৭ রেটিং প্রাপ্ত অ্যাপটি ৫ লাখের বেশি বার ডাউনলোড করা হয়েছে।https://play.google.com/store/apps/details?id=com.area120.grasshopper&hl=en এই ঠিকানা থেকে বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

 

Exit mobile version