ট্রেন্ডিং

স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলো ফোল্ডেবল ফোনে ঝুঁকছে

By Baadshah

October 17, 2021

বাণিজ্যিকভাবে ফোল্ডেবল ফোন আনার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছে স্যামসাং ও হুয়াওয়ে। সম্প্রতি বেশ কয়েকটি ফোনের মাধ্যমে বাজারে নেতৃত্বের আসীনে দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রযুক্তি জায়ান্ট স্যামসাং। অ্যাপল থেকে শুরু করে অপো, ভিভোর মতো অন্যান্য স্মার্টফোন নির্মাতা কোম্পানিও এ সেগমেন্টে প্রবেশের চেষ্টা চালাচ্ছে। এমনকি অ্যাপল, অপো ও শাওমি তাদের নিজ নিজ ফোল্ডেবল ফোনের নকশার প্যাটেন্ট নিয়েছে বলে সাম্প্রতিক বিভিন্ন খবরে উঠে এসেছে।

সম্প্রতি গ্যালাক্সি জি ফোল্ড৩ ও ফ্লিপ৩ ফোল্ডেবল ফোনের মাধ্যমে বাজার মাত করেছে স্যামসাং। বাজারে আসার এক সপ্তাহের মধ্যে দুই কোটি ইউনিট বিক্রির রেকর্ড গড়েছে। বাজারে ফোল্ডেবল ফোনের এ চাঙ্গা চাহিদাকে আমলে নিয়ে অনেক কোম্পানিই নিজস্ব ফোল্ডেবল নিয়ে আসার চেষ্টা করছে।

চলতি বছরের শুরুতে এমআই মিক্স ফোল্ড নামে একটি ফোল্ডেবল ফোন বাজারে এনেছিল শাওমি। এবার এ দৌড়ে এগিয়ে আসছে অপো ও ভিভোর মতো কোম্পানি। সাম্প্রতিক বছরগুলোতে চমত্কার সব কনসেপ্টের স্মার্টফোন বাজারে এনেছে কোম্পানি দুটো। তবে আনুষ্ঠানিকভাবে ফোল্ডেবল ফোন আনার ঘোষণা দেয়নি তারা। ডিজিটাল চ্যাট স্টেশনের এক নতুন প্রতিবেদনে দাবি করা হয়, অপো একটি ফোল্ডেবল ফোন আনতে যাচ্ছে। এতে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৮৮ চিপসেট ব্যবহার করা হচ্ছে। ভিভোর ডিভাইসটিতে ব্যবহার হচ্ছে স্ন্যাপড্রাগন ৮৯৮ চিপসেট।

হুয়াওয়েও বাজারে তাদের নতুন একটি ফোল্ডেবল ফোন আনতে যাচ্ছে। এতে ব্যবহূত হচ্ছে তাদের নিজস্ব কিরিন ৯০০০ ফোরজি চিপসেট। স্যামসাংয়ের গ্যালাক্সি জি ফ্লিপ৩-এর মতো ক্ল্যামশেল ডিজাইন নিয়ে আসতে পারে বলে জানা গেছে। আপাতত এটা স্পষ্ট, শুরুতে ফাইভজি ফোন আনছে না চীনা প্রযুক্তি জায়ান্টটি।

বাজারে দুটো ফোল্ডেবল স্মার্টফোন এনেছে মটোরোলা। বাজারে প্রচলিত মডেলগুলোর চেয়ে কিছুটা ভিন্ন থাকছে সেগুলো। প্রথমবারের মতো ক্ল্যামশেল ডিজাইনের ফোল্ডেবল ফোন এনেছিল মটোরোলা। তবে তৃতীয় কোনো ফোন আনছে কিনা তা এখনো স্পষ্ট হয়নি।

চীনা ব্র্যান্ডগুলোর বাইরে গুগলও ফোল্ডেবল ফোন নিয়ে কাজ করছে। তারা তাদের ফোল্ডেবল ফোনটিকে পিক্সেল ফোল্ড নাম দিয়েছে। সম্প্রতি অপর একটি খবরে বলা হয়, গুগল জাম্বুজ্যাক কোডনেমের দ্বিতীয় ফোল্ডেবল পিক্সেল ফোন নিয়ে কাজ করছে। কয়েক বছরের মধ্যে অ্যাপলও তাদের ফোল্ডেবল ফোন আনবে বলে আশা করা হচ্ছে।