প্রযুক্তি খবর

স্মার্ট ফোনের গতি বাড়ানোর টিপস জেনে নিন

By Baadshah

June 18, 2018

কিছু দিন পর পর কি আপনার স্মার্টফোনের গতি কমে যাচ্ছে? বেশ কিছু দিন ব্যবহারের পর যে কোন অ্যান্ড্রয়েড ফোন ও ট্যাবের পারফর্মেন্স ধীরে ধীরে কমতে শুরু করে। বিশেষ করে যেসব ফোনের র‍্যাম, প্রসেসর কিংবা মেমোরি কম সেসব স্মার্টফোনে গতি কিছুটা হলেও কমে আসে। তবে কয়েকটি পদ্ধতি অনুসরণ করলে বা নিয়ম মানলে স্মার্টফোনের গতি বেড়ে যায়। আপনি যদি মনে করেন আপনার স্মার্টফোনের গতি কম এবং কাজ করতে অসুবিধা হয়, তবে নিচের প্রক্রিয়া অবলম্বন করে গতি ফিরিয়ে আনার চেষ্টা করতে পারেন। এই উপায়গুলো অবলম্বন করলে স্মার্টফোনের গতি কিছুটা হলেও বাড়বে-

অপারেটিং সিস্টেম আপডেট রাখুন: সবসময় অপারেটিং সিস্টেম যদি আপডেট রাখা যায় তবে ফোনের গতির কোন পরিবর্তন হয় না। অপারেটিং সিস্টেম যতো আপাডেট হবে এর সফটওয়্যার ও অ্যাপ পরিচালনায় তত কম সময় লাগবে।

স্টোরেজ পরিষ্কার করুন : অনেকের স্মার্টফোনের স্টোরেজ অপ্রয়োজনীয় ফাইল দিয়ে পূর্ণ করা থাকে, যা ফোনের গতি কমিয়ে দেয়। এক্ষেত্রে আপনার ফোনের স্টোরেজ থেকে অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করে দিন। এতে একদিকে যেমন আপনার স্মার্টফোনের গতি বাড়বে, অন্যদিকে আপনার ফোনের স্টোরেজ খালি হবে। তাই মাঝেমধ্যেই আপনার ফোনের স্টোরেজ চেক করে নিন। অপ্রয়োজনীয় জিনসপত্র ফেলে দিন।

অ্যান্ড্রয়েড অ্যাপস এর ক্যাশ মুছে ফেলুন: আন্ড্রয়েড অ্যাপস ব্যবহার করার ফলে অ্যাপস এর ক্যাশ আপনার আন্ড্রয়েড ডিভাইস স্লো করে দিতে পারে। তাই, অ্যান্ড্রয়েড ফোনের গতি বাড়ানোর জন্য অ্যান্ড্রয়েড অ্যাপস এর ক্যাশ মুছে ফেলতে পারেন । এসব ক্যাশ মুছে ফেলার জন্য আপনি চাইলে অ্যাপস ব্যবহার করতে পারেন। এতে, আপনার ফোনের গতি কিছুটা বাড়বে।

এনাবল ডেটা সার্ভার মোড চালু করুন: এনাবল ‘ডেটা সার্ভার’ অপশনটি ক্রোম ব্রাউজারে চালু করলে পেইজ আসতে খুব বেশি দেরি লাগে না। এর ফলে কম ডেটাতেই পেইজ খুব দ্রুত লোড হবে। তবে এই গতি পেতে গেলে আপনাকে ছবি এবং ভিডিওর রেজুল্যেশনে কিছুটা ছাড় দিতে হবে। এছাড়াও এখানে ডেটার গতিও একটা বড় বিষয়।

অ্যাপস আপডেট রাখুন: অ্যান্ড্রয়েডের অ্যাপসগুলো আপডেট রাখা খুব জরুরি। আপডেট না রাখলে আপনার ফোনের গতি মন্থর হওয়ার কারণ হতে পারে এই অ্যাপসগুলো। এ জন্য আপনাকে তেমন কিছুই করতে হবে না। যে কোনো অ্যাপসের নতুন আপডেট আসলে সেই অ্যাপসটি আপনার কাছে অনুমতি চাইবে। আপনার কাজ শুধু সেটাকে অনুমতি দেয়া। অবশ্য সেজন্যে আপনাকে কিছু পরিমাণ ডাটা খরচ করতে হবে।

ফোনের হোম স্ক্রিন পরিষ্কার রাখুন: ফোনের হোম স্ক্রিন পরিষ্কার রাখলেও ফোনের গতি বৃদ্ধি পায়। কোন লাইভ ওয়ালপেপার রাখা, নিউজ এবং অন্যান্য অ্যাপ আপডেট হওয়াসহ বিভিন্ন ক্ষেত্রে কিছু ল্যাগ দেখা দিতে পারে। এক্ষেত্রে ফোন আনলক করতে গিয়ে রিফ্রেশ হয়ে থাকে। যার ফলে কিছুটা গতি বাড়ে। এছাড়াও ফোনে বেশ কয়েকটি উইন্ডো খোলা রাখলেও গতি কিছুটা কমে যায়।

ব্যাকগ্রাউন্ডে চলা অ্যাপ বন্ধ করুন: এছাড়া একটি অ্যাপ দিয়ে কাজ শেষ করার পর সেটি বন্ধ করুন। কারণ অ্যাপ থেকে বের হয়ে এলেই অ্যাপটি বন্ধ হয় না। ভেতরে ভেতরে চলতেই থাকে। তাই অ্যাপের কাজ শেষ করার সঙ্গে সঙ্গেই অ্যাপটি বন্ধ করে দিন। আবার অনকে পুরনো অ্যাপও ফোনের গতি কমিয়ে দিতে পারে। সে ক্ষেত্রে একটি নির্দিষ্ট সময়ের পর পুরনো অ্যাপ ফেলে দিয়ে প্রয়োজনে আবার অ্যাপটি ইনস্টল করে নিন।

ফ্যাক্টরি ডেটা রিসেট : ফোনের গতি অনেক কমে গেলে ফ্যাক্টরি ডেটা রিসেট হলো শেষ সমাধান। তবে এটি করার আগে অবশ্যই গুরুত্বপূর্ণ তথ্য ব্যাকআপ নিয়ে নিন। কেননা ফ্যাক্টরি ডেটা রিসেট করলে ফোনের সব ডেটা মুছে যায়। এরপর আপনাকে নতুন করে সব অ্যাপ ইনস্টল করতে হবে।