জনপ্রিয়

স্যামসাংয়ের ৩৩ কোটি ৪০ লাখ স্মার্টফোন বিক্রির পরিকল্পনা

By Baadshah

November 15, 2021

আগামী বছর ৩৩ কোটি ৪০ লাখ ইউনিট স্মার্টফোন বিক্রির পরিকল্পনা করছে স্যামসাং। কোম্পানির তথ্যসূত্রের বরাতে দি ইলেক নামে দক্ষিণ কোরিয়াভিত্তিক একটি গবেষণা সংস্থা বিষয়টি নিশ্চিত করেছে।

স্যামসাংয়ের পরিকল্পনায় বলা হয়, মোট স্মার্টফোনের ২৮ কোটি ৫০ লাখ ইউনিট নিজস্ব কারখানায় এবং বাকি ৪ কোটি ৯০ লাখ ইউনিট অন্য ম্যানুফ্যাকচারারদের সঙ্গে যৌথভাবে তৈরি করবে তারা। ২০২২ সালে স্যামসাং তাদের ফ্ল্যাগশিপ ফোন গ্যালাক্সি এস সিরিজ নির্মাণ করবে ৫ কোটি ৪০ লাখ ইউনিট। এছাড়া নিজেদের ফোল্ডিং ফোন তৈরি হবে ১ কোটি ৩০ লাখ ইউনিট, যা ২০২১ সালের ৭০ লাখ ইউনিট লক্ষ্যমাত্রার দ্বিগুণ। দি ইলেকের প্রতিবেদনে আরো বলা হয়, স্যামসাংয়ের সাশ্রয়ী এন্ট্রি লেভেলের ফোন বিক্রির লক্ষ্যমাত্রা ১৭ কোটি ৬০ লাখ। মাঝারি পর্যায়ের ৯ কোটি ১০ লাখ ইউনিট স্মার্টফোন বিক্রি করতে চাচ্ছে দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি।

২০১৭ পরবর্তী সময়ে ২০২২ হচ্ছে প্রথম বছর, যেখানে ৩০ কোটির অধিক স্মার্টফোন বিক্রির লক্ষ্যমাত্রা হাতে নিয়েছে স্যামসাং। ২০১৮ থেকে প্রতি বছর ৩০ কোটির নিচে স্মার্টফোন বিক্রি করে আসছে তারা। স্যামসাং প্রথমবারের মতো ৩০ কোটি স্মার্টফোন বিক্রির সীমা অতিক্রম করেছে ২০১৩ সালে।

তারপর থেকে ২০১৭ সাল নাগাদ ৩০ কোটির ওপর বিক্রয় লক্ষ্যমাত্রা হাতে নিয়েছে তারা। চলমান মহামারীতে চিপ স্বল্পতা ও উপকরণ সংকটে ভিয়েতনামের গুরুত্বপূর্ণ কারখানা দীর্ঘদিন বন্ধ থাকায় চলতি বছর ৩০ কোটির সীমা অতিক্রম করবে বলে মনে করছেন না সংশ্লিষ্টরা। আগামী বছরও তা অর্জন করা সম্ভব হবে কিনা, তা নির্ভর করছে চিপ সংকট ও উপকরণ ঘাটতি সমস্যা কোন দিকে এগোচ্ছে তার ওপর।