নতুন পন্য

স্যামসাং গ্যালাক্সি নোট-৯ আসছে আগস্টে

By Baadshah

June 30, 2018

স্যামসাং ইলেকট্রনিকস গ্যালাক্সি নোট ৯ নামে নতুন একটি স্মার্টফোন আনছে। এটি গ্যালাক্সি নোট সিরিজের পরবর্তী সংস্করণ। আগেই ফোনটির ডিজাইন, স্পেসিফিকেশন থেকে শুরু করে নতুন ফিচার সবকিছুই ফাঁস হয়ে গেছে। অপেক্ষা শুধু আনুষ্ঠানিক ঘোষণার। আগামী ৯ আগাস্ট যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এক অনুষ্ঠানে ফোনটির ব্যাপারে ঘোষণা দেবে স্যামসাং।

আকৃতিতে হবে গ্যালাক্সি নোট ৮ এর চেয়ে অল্পবিস্তর বড়, বেজেলও কিছুটা কমানো হবে। পেছনের ডুয়েল ক্যামেরাগুলোর অবস্থানও থাকতে পারে আগের মতোই। তবে পাওয়ার বাটনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেওয়ার সম্ভাবনা আছে।অন্যান্য হার্ডওয়্যার হবে গ্যালাক্সি এস৯ প্লাসের মতো। ডুয়েল অ্যাপারচার সমৃদ্ধ ডুয়েল ক্যামেরা, এক্সিনস ৯৮১০ বা স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর থাকবে এতে, আইরিশ স্ক্যানার বা এইচডিআর ডিসপ্লেও বাদ যাবে না। র‌্যাম এবার ৮ গিগাবাইট ছুঁতে পারে, আর স্টোরেজ সর্বোচ্চ ৫১২ গিগাবাইট হবারই সম্ভাবনা বেশি। আর নোট সিরিজের ফিচার, এস পেন বা স্টাইলাস তো থাকছেই।

ব্লুমবার্গ জানায়, ৯ আগস্ট গ্যালাক্সি নোট ৯ উন্মোচন করলে আইফোনের নতুন ডিভাইস আসার আগেই বাজার ধরার সুযোগ পাবে স্যামসাং। প্রসঙ্গত, মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপল সাধারণত সেপ্টেম্বরে আইফোন উন্মোচন করে আসছে। ধারণা করা হচ্ছে, চলতি বছরও প্রতিষ্ঠানটি একই সময়ে নতুন মডেলের আইফোন আনবে।

সংশ্লিষ্ট সূত্রের তথ্যমতে, স্যামসাং এপ্রিলে ৬ দশমিক ৪৮ ইঞ্চি ডিসপ্লের গ্যালাক্সি নোট ৯ স্মার্টফোনটির উৎপাদন শুরু করেছে, যা প্রত্যাশিত সময়ের চেয়ে দুই মাস এগিয়ে। নতুন ডিভাইসটি বিক্রি শুরু হতে পারে মধ্য আগস্টে। ধারণা করা হচ্ছে শক্তিশালী কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ চিপসেট থাকবে গ্যালাক্সি নোট ৯ ফোনে। তবে ধারণা বা ফাঁস হওয়া তথ্য যাই বলুক না কেন আর মাত্র সপ্তাহখানেক পরেই জানা যাবে নোট ৯ এর আসল স্পেসিফিকেশন।