টেক ফ্যাশন

স্যামসাং নতুন স্মার্টওয়াচ চিপ উন্মুক্ত করল

By Baadshah

August 12, 2021

স্মার্টওয়াচ ও ওয়্যারেবলসের জন্য নতুন চিপসেট নিয়ে এসেছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্ট স্যামসাং। এক্সিনোস ডব্লিউ৯২০ নামে এ চিপসেট বাজারে উন্মুক্ত করা হয়েছে। খবর এএনআই।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, ওয়্যারেবলের জন্য এটি বিশ্বের প্রথম চিপসেট, যেটি নির্মাণে ৫ ন্যানোমিটার প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এর কর্মক্ষমতা ও দৃঢ়তা বাড়াতে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এক্সিনোস ৯২০-তে দুটি করটেক্স এ৫৫ কোর ও মালি জি৬৮ জিপিইউ রয়েছে। কনটেক্সট ও কম শক্তিশালী কাজের জন্য এতে কোয়ালকমের হাই এন্ড স্ন্যাপড্রাগন ৮৮৮ ফোর করটেক্স এ৫৫ কোর রয়েছে।

স্যামসাং আগের চিপগুলোর তুলনায় নতুন চিপের মাধ্যমে ২০ শতাংশ বেশি সিপিইউ পারফরম্যান্স ও ১০ গুণ বেশি গ্রাফিক্স পারফরম্যান্স পাওয়ার দাবি জানিয়েছে। এক্সিনোস ডব্লিউ৯২০ চিপসেটে করটেক্স এম৫৫ প্রসেসরও রয়েছে। এটি সবসময় ওয়্যারেবলের ডিসপ্লে অন রাখার কাজ করবে। সেই সঙ্গে এটি বিদ্যুৎ বা শক্তির ব্যবহারও কমিয়ে দেয়।

খুব শিগগিরই বাণিজ্যিকভাবে ওয়্যারেবল ডিভাইসে এ চিপ ব্যবহার করা হবে বলে জানা গেছে। স্যামসাং জানায় এক্সিনোস ডব্লিউ৯২০ চিপসেটের জন্য গুগলের সঙ্গে যৌথভাবে ওয়্যারেবল প্লাটফর্ম তৈরি করা হয়েছে। আসন্ন গ্যালাক্সি ওয়াচেই এটি ব্যবহার করা হবে বলেও জানায় প্রতিষ্ঠানটি।