ক্যারিয়ার

হাইটেক পার্কের আইটির ৪১টি বিষয়ে প্রশিক্ষণ নিতে কিভাবে আবেদন করবেন? কোথায় করবেন?

By Baadshah

June 21, 2018

সরকারিভাবে দক্ষ জনশক্তি তৈরিতে আইসিটির ৪১টি বিষয়ের উপর প্রায় তিন হাজার জনকে প্রশিক্ষণ দেবে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের আওতাধীন কালিয়াকৈর হাই-টেক পার্ক (এবং অন্যান্য হাই-টেক পার্ক) –এর উন্নয়ন প্রকল্পের মাধ্যমে সরকারিভাবে দক্ষ জনশক্তি তৈরির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিভিন্ন কোর্সের অধীনে প্রায় তিন হাজার জন তরুণ তরুণীকে প্রশিক্ষণ দেবে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের এই প্রকল্পটি । দেশের তরুণ প্রজন্মকে দক্ষ জনশক্তিতে রূপান্তরের লক্ষ্যে বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে আর্থিক সহায়তা দেয়া ছাড়াও প্রশিক্ষণ সুবিধা সৃষ্টির জন্য প্রয়োজনীয় অবকাঠামোর ব্যবস্থা রাখা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে মূলত সফটওয়্যার শিল্পের সাথে সম্পর্কিত লোকবলকে প্রশিক্ষণ দেয়া হবে।

কালিয়াকৈর হাই-টেক পার্ক (এবং অন্যান্য হাই-টেক পার্ক) –এর উন্নয়ন প্রকল্পের পরিচালক জনাব এ এন এম সফিকুল ইসলাম (যুগ্মসচিব) এ প্রসঙ্গে বলেন, আমাদের প্রশিক্ষণের অন্যতম লক্ষ্যই হলো, হাই-টেক পার্ক/সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপিত বা অবস্থিত শিল্প প্রতিষ্ঠানের জনবলের সক্ষমতা বৃদ্ধি করা। তাই আমরা আইটি/আইটিইএস সেক্টরের চাহিদার ভিত্তিতে ৪১টি বিষয়ের প্রশিক্ষণ কোর্স কারিকুলাম নির্ধারণ করেছি।

কালিয়াকৈর হাই-টেক পার্ক (এবং অন্যান্য হাই-টেক পার্ক) –এর উন্নয়ন প্রকল্পের সহকারী পরিচালক আসমাউল হুসনা লিজা বলেন, আইটি/ আইটিইএস সেক্টরের চাহিদার ভিত্তিতে প্রকল্পের Workforce ট্রেনিং এর আওতায় কোর্স কারিকুলাম নির্ধারণের জন্য বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক-এর সভাপতিত্বে গত ৩১/১০/২০১৬ ও ৮/১১/২০১৬ তারিখে দুটি ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। উক্ত ওয়ার্কশপে IT Expert, BASIS, BACCO, BCS সহ বিভিন্ন কারিগরী বিশ্ববিদ্যালয়, আইটি/আইটিইএস প্রতিষ্ঠান ও বিভিন্ন Training Institute, BCC এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। উক্ত ওয়ার্কশপে প্রশিক্ষণের কোর্সসমূহকে Soft Skill, Core Skill এবং Advanced Skill এই তিনটি গ্রুপে ভাগ করা হয়। প্রকল্পের মাধ্যমে অনুষ্ঠিতব্য প্রশিক্ষণসমূহকেAdvanced Skill গ্রুপের আওতায় কোর্স কারিকুলাম নির্ধারনের সিদ্ধান্ত গৃহীত হয়। উক্ত ওয়ার্কশপে Advanced Skill এর আওতায় কোর্স কারিকুলাম নির্ধারণের জন্য BASIS, BACCO, BITM এবং বিভিন্ন ট্রেনিং ইন্সটিটিউট এর প্রতিনিধিদের সমন্বয়ে কমিটি গঠন করা হয়। তাছাড়াও Workforce Training (Human Resource Development) Program এর আওতায় আইটি সেক্টরের জন্য কি কি বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান সময়পোযোগী হবে তার তালিকাসহ যুগোপযোগী কোর্স কারিকুলাম নির্ধারণ করে তা প্রেরণের জন্য BASIS, BACCO, BCS-এর সভাপতি এবং বিভিন্ন আইটি প্রশিক্ষণ প্রতিষ্ঠান বরাবরে পত্র প্রেরণ করা হয়। কমিটির প্রস্তাবনা BASIS, BACCO, BCS এবং বিভিন্ন ট্রেনিং ইন্সটিটিউট হতে প্রাপ্ত কোর্স আউটলাইন সমন্বিত করে মোট ৪১টি কোর্স কারিকুলাম নির্ধারণ করা হয়। এ Program এর লক্ষ্য হচ্ছে ২৯০০ জনবলকে প্রশিক্ষণ প্রদান

কালিয়াকৈর হাই-টেক পার্ক (এবং অন্যান্য হাই-টেক পার্ক) –এর উন্নয়ন প্রকল্পের উপ-পরিচালক জনাব মো. আজিজুল ইসলাম এর সঞ্চালনায় উক্ত কর্মশালায় বিভিন্ন আইটি প্রতিষ্ঠানের কর্ণধার, স্টার্ট-আপ, সাংবাদিকবৃন্দ ছাড়াও আরো বক্তব্য রাখেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের পরিচালক ড.খন্দকার আজিজুল ইসলাম, শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার প্রকল্পের পরিচালক জনাব গোরীশংকর ভট্টাচার্য্য, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের যুগ্মসচিব জনাব মো. রেজাউল মাকছুদ জাহেদী, হাই-টেক পার্ক সিলেট (সিলেট ইলেক্ট্রনিক সিটি) এর প্রকল্পের পরিচালক ব্যারিস্টার মো. গোলাম সরওয়ার ভুঁইয়া প্রমুখ।

প্রশিক্ষণার্থী মনোনয়ন ও নির্বাচনী শর্তসমূহ: • প্রশিক্ষণে হাই-টেক পার্ক ও সফটওয়ার টেকনোলজি পার্কে ব্যবসা পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোর কর্মচারীগণের অগ্রাধিকার; • হাই-টেক পার্ক হতে প্রশিক্ষণার্থী পাওয়া না গেলে শুণ্য স্থান অন্যান্য প্রতিষ্ঠানে কর্মরত ও অন্যান্যদের সুযোগদান; • প্রতি কোর্সে কমপক্ষে ৩০% মহিলা প্রশিক্ষণার্থী; • মহিলা ও প্রতিবন্ধীদের অগ্রাধিকার ও প্রয়োজনে তাদের জন্য আলাদা প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ; • প্রশিক্ষণার্থীদের ডিগ্রী/স্নাতক পাস হতে হবে।

প্রশিক্ষণের মান নিশ্চিতকরণে গৃহীত পদক্ষেপ সমূহ : • ১৬টি কোর্সের ভেন্ডর সার্টিফিকেশন রয়েছে; • যে সকল কোর্সের ভেন্ডর সার্টিফিকেশন নেই সেগুলোর জন্য পরীক্ষার ব্যবস্থা নেয়া হয়েছে; • প্রশিক্ষণের মান সমুন্নত রাখার জন্য প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানকে ১মাস পর ৩০%, কোর্স শেষে ৪০% এবং পরীক্ষার পর ৩০% ভাবে অর্থ পরিশোধ করা হবে; • প্রশিক্ষণার্থীরা মোট কোর্স ফির ১০% বহন করবে; • নির্বাচিত প্রতিষ্ঠানকে একসাথে একটি কোর্স পরিচালনার অনুমতি দেয়া হবে এবং কোর্স শেষ হওয়ার পর তার মূল্যায়ন সন্তোষজনক হওয়া সাপেক্ষে পরবর্তী কোর্স পরিচালনার সুযোগ দেয়া হবে। • কোর্সের প্রশিক্ষণ জুলাই/২০১৮ মাস হতে শুরু হবে।

কোর্সের নাম সমূহ: Name of the course interested to participate 1. ASP.NET core web application 2. Zend Framework 3. CodeIgnator 4. Laravel 5. Advanced Data Structures in Java & Web Component Development 6. Developing ASP. NET MVC 5 Web Application 7. Android 8. Programming Mobile Applications for Android & device security 9. Advanced iOS Bootcamp & iOS Application Development 10. IOS 11. CCNA 12. CCNP 13. CCNA Security 14. Linux 15. Windows Server 2016 16. Professional Digital Content Management 17. E-Commerce Professional Training 18. Finance & Accounting Outsourcing 19. Medical Scribing 20. Software Quality Assurance & Testing 21. Software Quality Assurance-Implementing Consistent Quality 22. Information Security & Auditing 23. Internet of Things (IoT) 24. Data science modeling, integration & processing 25. Introduction to Big Data Using HD Insight 26. Oracle Certified Professional (OCP) Java SE8 27. Oracle Business Intelligence 28. Oracle Database Administrator 11g 29. Oracle Developer 11g 30. Server & Cloud Operating System and Virtualization 31. Data Center Management/Design and Implementation 32. Remote IT Infrastructure Operation & Maintenance Management 33. Optical Network /Transmission and Network Infrastructure Implementation and Management 34. System Security 35. UC (IP Telephone, Video Conference and IP Surveillance 36. Six Sigma Black Belt 37. Six Sigma Green Belt 38. Project Management 39. SAP User Training 40. Ardunio 41. 3D Animation & Film Making

প্রশিক্ষণ কোথায় অনুষ্ঠিত হবে?

ঢাকা, টাঙ্গাইল, চট্টগ্রাম, যশোর, রাজশাহী সহ দেশের বড় কয়েকটি শহরে হাইটেক পার্কের অধীনে থাকা প্রতিষ্ঠানে প্রশিক্ষণ কার্যক্রম চলবে।

আবেদন প্রক্রিয়া: অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের জন্য এই লিঙ্ক এ যেতে হবে। গুগল ফরম পূরন করে আবেদন করতে হবে। এর পর বাছাই প্রক্রিয়ার মাধ্যমে প্রার্থী নির্বাচন করা হবে।প্রশিক্ষণার্থীদের দক্ষতার ভিত্তিতে পরবর্তীতে জব প্লেসমেন্টের ব্যাবস্থা করা হবে।

আরো পড়ুন-

২৯০০ জনকে আইটি প্রশিক্ষণ দেবে হাইটেক পার্ক, যেভাবে ফ্রি ট্রেনিং পাবেন? বিনা মূল্যে ১৬,১০০ জনকে প্রশিক্ষন দেবে আইসিটি বিভাগ, চলছে রেজিষ্ট্রেশন সরকারিভাবে বিনা মূল্যে ৪১ টি কোর্সে প্রশিক্ষণের সুযোগ

কোর্সের ভেন্ডর সার্টিফিকেশন এর তালিকা:

Course List for workforce program

Package No Sl Course Name Hours Certification
P-1 1 ASP.NET core web application 90 Yes
2 Zend Framework 80 Yes
P-2 3 CodeIgnator 80
4 Laravel 90
5 Advanced Data Structures in Java & Web Component Development 300
6 Developing ASP. NET MVC 5 Web Application 300
P-3 7 Android 108
8 Programming Mobile Applications for Android & device security 300
9 Advanced iOS Bootcamp & iOS Application Development 300
10 IOS 90
P-4 11 CCNA 72 Yes
12 CCNP 96 Yes
13 CCNA Security 40 Yes
P-5 14 Linux 90 Yes
15 Windows Server 2016 120 Yes
P-6 16 Professional Digital Content Management 160
17 E-Commerce Professional Training 80
P-7 18 Finance & Accounting Outsourcing 240
P-8 19 Medical Scribing 320
P-9 20 Software Quality Assurance & Testing 40 Yes
21 Software Quality Assurance-Implementing Consistent Quality 300
22 Information Security & Auditing 40 Yes
P-10 23 Internet of Things (IoT) 192
24 Data science modeling, integration & processing 300
25 Introduction to Big Data Using HD Insight 60
P-11 26 Oracle Certified Professional (OCP) Java SE8 100 Yes
27 Oracle Business Intelligence 90 Yes
28 Oracle Database Administrator 11g 100 Yes
29 Oracle Developer 11g 100 Yes
P-12 30 Server & Cloud Operating System and Virtualization 80
31 Data Center Management/Design and Implementation 80
P-13 32 Remote IT Infrastructure Operation & Maintenance Management 160
33 Optical Network /Transmission and Network Infrastructure Implementation and Management 80
P-14 34 System Security 120
35 UC (IP Telephone, Video Conference and IP Surveillance 80
P-15 36 Six Sigma  Black Belt 130 Yes
37 Six Sigma  Green Belt 130 Yes
38 Project Management 45 Yes
P-16 39 SAP User Training 80
P-17 40 Ardunio 96
P-18 41 3D Animation & Film Making 192