TechJano

হাইটেক পার্কের প্রশিক্ষণ কি কাজে লাগবে? অনলাইনে আবেদন করবেন যেভাবে

জানেন নিশ্চয়ই, ৩০০০ জনকে তথ্যপ্রযুক্তির বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেবে সরকারের হাইটেক পার্ক কর্তৃপক্ষ। তারা বলছে, খুব মানসম্মত ট্রেনিং দেওয়া হবে। ট্রেনিং শেষে যাতে কাজের ব্যবস্থা করে দেওয়া যায় তার চেষ্টা থাকবে। পুরোপুরি ট্র্যাকিং করা হবে। অন্য ট্রেনিংয়ের চেয়ে এর পার্থক্য থাকবে কারণ, এখানে সব দরকারি হাতে কলমে ট্রেনিং, যা হাইটেকপার্কগুলো প্রতিষ্ঠানে কর্মী হিসেবে কাজ পেতে সহযোগিতা করা হবে।

বিনা মূল্যে ১৬,১০০ জনকে প্রশিক্ষন দেবে আইসিটি বিভাগ, চলছে রেজিষ্ট্রেশন

এ ট্রেনিংগুলোর গোপন বিষয় হচ্ছে-এখান থেকে অর্জন করা সার্টিফিকেটগুলো। সরকারি যেকোনো কাজে এগুলোর মূল্যায়ন হয় সবচেয়ে বেশি। হাইটেক পার্কের ট্রেনিং শেষে ভেন্ডর সার্টিফিকেশন এর ব্যবস্থাও আছে। এখানে যে কোর্সগুলো শেখানো হচ্ছে তা খুবই দরকারি কোর্স। কোর্স ঠিকমতো শেষ করতে পারলে আর পরিশ্রম করে শিখে নিতে পারলে ফ্রিল্যান্সিংসহ যেকোনো কাজ করে আয় করা যায়।

কোর্স সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিন:

সরকারিভাবে দক্ষ জনশক্তি তৈরিতে আইসিটির ৪১টি বিষয়ের উপর প্রায় তিন হাজার জনকে প্রশিক্ষণ দেবে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ।

দেশের তরুণ প্রজন্মকে দক্ষ জনশক্তিতে রূপান্তরের লক্ষ্যে বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে আর্থিক সহায়তা দেয়া ছাড়াও প্রশিক্ষণ সুবিধা সৃষ্টির জন্য প্রয়োজনীয় অবকাঠামোর ব্যবস্থা রাখা হয়েছে।

এই প্রকল্পের মাধ্যমে মূলত সফটওয়্যার শিল্পের সাথে সম্পর্কিত লোকবলকে প্রশিক্ষণ দেয়া হবে।

প্রশিক্ষণে হাই-টেক পার্ক ও সফটওয়ার টেকনোলজি পার্কে ব্যবসা পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোর কর্মীরা অগ্রাধিকার পাবে। এর বাইরে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত ও অন্যান্যরা সুযোগ পাবে। প্রতি কোর্সে কমপক্ষে ৩০% মহিলা প্রশিক্ষণার্থীদের জন সুযোগ থাকবে।

প্রশিক্ষণার্থীদের ডিগ্রী/স্নাতক পাস হতে হবে। অনলাইনে ফরম পূরণের পর কয়েকটি ধাপে যাচাই বাছাই করে প্রশিক্ষণের জন্য ডাকা হবে। তবে প্রশিক্ষণার্থীদের টিএডিএ বা ভাতা দেওয়া হবে না। বৃত্তির ব্যবস্থাও নেই। তবে যেহেতু ভেন্ডর সার্টিফিটেক কোর্স তাই খরচের ১০ শতাংশ প্রশিক্ষণার্থীকে দিতে হবে। ফ্রি কোর্সে অনেকেই গুরুত্ব দেন না। নিজের ইনভেস্ট থাকলে গুরুত্ব থাকবে।

১৬টি কোর্সের ভেন্ডর সার্টিফিকেশন রয়েছে; যে সকল কোর্সের ভেন্ডর সার্টিফিকেশন নেই সেগুলোর জন্য পরীক্ষার ব্যবস্থা নেয়া হয়েছে;

কোর্সের প্রশিক্ষণ জুলাই/২০১৮ মাস হতে শুরু হবে।

৪১ টি কোর্সের মধ্যে থকেে যে সহজ কোর্স শিখে নিতে পারেন
কোর্সের নাম সমূহ:
Android
E-Commerce Professional Training
Finance & Accounting Outsourcing
Medical Scribing
Project Management
Ardunio
3D Animation & Film Making

এর বাইরে
আরও শিখতে পারেন

প্রশিক্ষণ কোথায় অনুষ্ঠিত হবে?

ঢাকা, টাঙ্গাইল, চট্টগ্রাম, যশোর, রাজশাহী সহ দেশের বড় কয়েকটি শহরে হাইটেক পার্কের অধীনে থাকা প্রতিষ্ঠানে প্রশিক্ষণ কার্যক্রম চলবে।

আবেদন প্রক্রিয়া:
অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের জন্য এই লিঙ্ক এ যেতে হবে। গুগল ফরম পূরন করে আবেদন করতে হবে।

আরো পড়ুন-

২৯০০ জনকে আইটি প্রশিক্ষণ দেবে হাইটেক পার্ক, যেভাবে ফ্রি ট্রেনিং পাবেন?
বিনা মূল্যে ১৬,১০০ জনকে প্রশিক্ষন দেবে আইসিটি বিভাগ, চলছে রেজিষ্ট্রেশন
সরকারিভাবে বিনা মূল্যে ৪১ টি কোর্সে প্রশিক্ষণের সুযোগ

Exit mobile version