বাছাই খবর

হাইটেক পার্কে জায়গা বরাদ্দ পেলো ৯ প্রতিষ্ঠান

By Baadshah

September 30, 2021

গাজীপুরের কালিয়াকৈর বঙ্গবন্ধু হাইটেক সিটিতে সাতটি এবং যশোরের শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে দুইটি প্রতিষ্ঠানকে জায়গা বরাদ্দ দিলো বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ। আজ বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে নয় প্রতিষ্ঠানের সঙ্গে হাইটেক পার্কের সঙ্গে জমি হস্তান্তরের চুক্তি হয়।

চুক্তির আওতায় আগামী ৪০ বছরের জন্য কালিয়াকৈরের বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমেটেড, টেকনোমিডিয়া লিমিটেড, ড্যাফোডিল কম্পিউটারস লিমিটেড, সেলট্রোন ইলেক্ট্রো ম্যানুফ্যাকচারিং সার্ভিস লিমিটেড, উল্কাসেমি প্রাইভেট লিমিটেড, ম্যাকটেল লিমিটেড, চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনকে জায়গা বরাদ্দ দেয়া হয়।

অন্যদিকে যশোরের শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে রেডডট ডিজিটাল লিমিটেড ও ফেলিসিটি বিগ ডাটা লিমিটেড নামের প্রতিষ্ঠান দুইটিকে বিনিয়োগের সুযোগ দেয়া হলো।

হাইটেক পার্কে জমি হস্তান্তরের চুক্তিতে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ডা. বিকর্ণ কুমার ঘোষ এবং নয় প্রতিষ্ঠানের প্রধানেরা স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে হালিমা টেলিকমকে বেসরকারি সফটওয়্যার টেকনোলজি পার্ক ঘোষণার অনুমতিপত্র হস্তান্তর করা হয়।

হাইটেক পার্কে জমি হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, বাংলাদেশের টেকসই হাইটেক ম্যানুফ্যাকচারিং ইকোসিস্টেম নির্মাণের এখনই উপযুক্ত সময়, যেখানে হাইটেক পার্ক অগ্রণী ভূমিকা পালন করতে পারে।

তিনি সরকারের আইসিটি বিভাগ এবং হাইটেক পার্কের বিভিন্ন উন্নয়নমূলক কাজের প্রশংসা করেন।

তিনি বলেন, আইসিটি বিভাগ তথ্যপ্রযুক্তির উন্নয়নে যেভাবে ভূমিকা রাখছে তার প্রশংসার দাবি রাখে।

বিশেষ অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, কালিয়াকৈরে ৩৫৫ একর জমিতে স্থাপিত বঙ্গবন্ধু হাইটেক সিটি বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের একটি ফ্লাগশিপ প্রকল্প। আজ চুক্তির মাধ্যমে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ৭টি প্রতিষ্ঠান এবং যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে ২টি কোম্পানি জায়গা বরাদ্দ পেলো। এসব প্রতিষ্ঠান এখানে প্রায় ৫৫ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে।

তিনি আরো বলেন, দেশে এই মুহূর্তে ৮টি হাইটেক পার্ক বিনিয়োগের জন্য প্রস্তুত। এর মধ্যে তিনটি পার্ক উদ্বোধনের অপেক্ষায়। এই পর্যন্ত হাইটেক পার্কসমূহতে ২১ হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। এসব পার্কে ১৪৮টি সেবা প্রদান করা হচ্ছে। যার মধ্যে ৪৩টি সেবা অনলাইনে মিলছে।

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক ডা. বিকর্ণ কুমার ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বক্তৃত্বা করেন।