টিপস ও টিউটোরিয়াল

হার্ডডিস্ক নষ্ট হচ্ছে যেভাবে বুঝবেন

By Baadshah

November 22, 2018

প্রযুক্তি নির্ভর বর্তমান এই বিশ্বে, আমাদের নিজস্ব অনেক ডিজিটাল কনটেন্ট থাকে যেমন: ফটো, মুভি, টিভি শো, গেম, সফটওয়্যার- যা আমরা সবসময় সংরক্ষণ করতে চাই। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, এসব কনটেন্ট পরিমানে বৃদ্ধি পেতে পেতে কম্পিউটারের হার্ডডিস্ক স্পেস সীমিত হয়ে আসে, ফলশ্রুতিতে এক্সটার্নাল হার্ডডিস্ক ব্যবহারের প্রয়োজন পড়ে।

অন্য যেকোনো ইলেকট্রনিক পণ্যের মতো একটি হার্ডডিস্কের, হোক সেটা ইন্টারনাল বা এক্সটারনাল- নির্দিষ্ট মেয়াদ থাকে ব্যবহারের। কম্পিউটারের ইন্টারনাল হার্ডডিস্কের মেয়াদ সাধারণত গড়ে ৫ থেকে ১০ বছর হয়ে থাকে আর এক্সটার্নাল হার্ডডিস্কের ক্ষেত্রে তা ৩ থেকে ৫ বছর হয়ে থাকে; তাপমাত্রা, আদ্রতা বা অন্যান্য বাহিক্য পরিপ্রেক্ষিত ব্যতীত।

বর্তমান সময়ে এক্সটার্নাল হার্ডডিস্ক বেশ প্রচলিত, পোর্টেবল হওয়ায় যখন তখন যেহেতু নিয়মিত ব্যবহার করা হয়ে থাকে, তাই এই হার্ডডিস্কের মেয়াদ আরো কমতে পারে।

যা হোক, হার্ড ড্রাইভ বা হার্ডডিস্ক যদি ধীরে ধীরে নষ্ট হতে থাকার ৪টি লক্ষণ এখানে তুলে ধরা হলো। এসব লক্ষণ দেখলে আপনার মূল্যবান ডেটাগুলো সংরক্ষণে প্রয়োজনীয় পদক্ষেপ নিন।

হার্ডডিস্ক নষ্ট হওয়ার মতো ঘটনায় আমরা সাধারণত পূর্ব প্রস্তুত থাকি না। তাই গুরুত্বপূর্ণ ডেটা হারানো এড়াতে আগেভাগেই অন্য একটি হার্ডডিস্কে ডেটা ব্যাকআপ রাখা উচিত। কারণ একসঙ্গে একাধিক হার্ডডিস্ক নষ্ট হওয়ার সম্ভাবনা কম। এছাড়া গুগল ড্রাইভ, ওয়ান ড্রাইভের মতো ক্লাউড স্টোরেজেও ডেটা ব্যাকআপ রাখতে পারেন।

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ