TechJano

‘হুয়াওয়ে ওয়াই ৬ প্রো’ কি আছে এতে জেনে নিন একনজরে

ওয়াই সিরিজের নতুন একটি স্মার্টফোন বাজারে এনেছে চীনা প্রযুক্তি নির্মাতা ব্র্যান্ড হুয়াওয়ে।  হুয়াওয়ে ওয়াই৬ প্রো (Huawei Y6 Pro) মডেলের স্মার্টফোন দেশে হুয়াওয়ের অনুমোদিত বিক্রয় কেন্দ্রে পাওয়া যাচ্ছে। খুব দ্রুত চার্জ হওয়া ও দীর্ঘক্ষণ চার্জ ধরে রাখার জন্য ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে আলাদা প্রযুক্তি। হুয়াওয়ে মোবাইল স্মার্টফোনটি ধাতব ফ্রেম দ্বারা গঠিত যাতে পানির ঢেউ এর মত ডিজাইন ব্যবহার করা হয়েছে। হুয়াওয়ে এই হ্যান্ডসেটটি সোনালী, সাদা এবং ধূসর এই তিনটি রঙে বাজারে পাওয়া যাচ্ছে। স্মার্টফোনটি প্রথম বাজারে আসে ২০১৫ সালের অক্টোবর মাসে। তবে স্মার্টফোনটি বাংলাদেশের বাজারে আসে এপ্রিল ২০১৬ সালে।

বাংলাদেশের বাজারে স্মার্টফোনটির বর্তমান দাম ১১ হাজার ৬৯০ টাকা মাত্র এবং সাথে এক বছরের ওয়ারেন্টি পাওয়া যাবে। এর ওজন ১৬০ গ্রাম এবং ৯.৭ মিলিমিটার সরু। ওয়াই ৬ প্রো স্মার্টফোনটি মিডিয়াটেক এমটি ৬৭৩৫পি সস দ্বারা গঠিত এবং এতে কোয়াড কোর ১.৩ গিগাহার্টজ সিপিইউ ও ৫ ইঞ্চি এইচডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। এছাড়াও হুয়াওয়ে মোবাইলটিতে ২ জিবি, ১৬ জিবি ইন্টার্নাল মেমোরি এবং ৪০০০ মিলি এম্পিয়ারের বিশাল ব্যাটারি ব্যবহার করা হয়েছে। ক্যামেরার দিক বিবেচনায়, এটির পিছনের ক্যামেরা ১৩ মেগা পিক্সেল এবং সামনের ক্যামেরা ৫ মেগা পিক্সেল। এটি ডাবল সিম সাপোর্ট করে আর সহজে কানেকটিভিটির জন্য রয়েছে ব্লুটুথ ৪.০, ওয়াইফাই ৮০২.১১ বি / জি / এন, ওয়াইফাই হটস্পট এবং ওয়াইফাই ডিরেক্ট।

স্মার্টফোনটিতে এন্ড্রোয়েড ৫.১ ললিপপ অপারেটিং সিস্টেমের সাথে ইমোশন ৩.১ লাইট ইউজার এক্সপেরিয়েন্স ব্যবহৃত হয়েছে বলে জানায় হুয়াওয়ে। গত কয়েকদিনের বাজার বিশ্লেষণ করে দেখা যায় এটি এই কয়েকদিনের সর্বোচ্চ ব্যবহৃত স্মার্টফোন এবং এর বর্তমানে প্রচুর সচল ব্যাবহারকারী রয়েছে। এক সংবাদ সূত্রে জানা যায়, ২ দিন অতিরিক্ত হারে ব্যবহারের পরও এর চার্জ থেকে যাবে। অনেকটা অবাক করার মত খবর কিন্তু পরবর্তীতে জানা যায় এতে পাওয়ার সেইভিংস ৩.০ টেকনোলজি ব্যাবহৃত হয়েছে যা কিনা অধিক সময় চার্জ রক্ষার্থে ব্যাপক ভূমিকা পালন করে।

Model Huawei Y6 Pro
Operating System Android 5.1 Lollipop with Emotion UI 3.1 Lite
Display 5 inches, 720 x 1,280 resolution, 294 ppi
Processor MediaTek MT6735P with quad-core 1.3 GHz Cortex A53
RAM 2 GB
Storage 16 GB (microSD card up to 128 GB)
Battery 4,000 mAh
Camera 13 MP f/2.0 with LED flash (rear)

5 MP f/2.2 (front)

হুয়াওয়ে স্মার্টফোনটিতে রিভার্সচার্জিং নামক নতুন একটি ফিচারস সংযুক্ত করেছে যাতে অন্যান্য স্মার্টফোন থেকে চার্জ ধারণ করা সম্ভব। এটি একটি পোর্টেবল চার্জার হিসেবে ব্যাপক কাজে দিবে বলে ধারণা করা হচ্ছে। অধিক ক্ষমতা সম্পন্ন ব্যাটারি হিসেবে উল্লেখ হওয়ায় বিভিন্ন টেস্ট সেন্টার এর ব্যাটারি নিরীক্ষণ করে এবং এতে চাঞ্চলকর তথ্য মিলে যে ব্যাটারিটি ৩ বছর ব্যাবহারের পর বর্তমানের তুলনায় ৮০ % চার্জ সংরক্ষণ করতে সক্ষম।

Exit mobile version