প্রযুক্তি খবর

হুয়াওয়ের বেড়েছে চীনে স্মার্টফোনের সেলস কমলেও

By Baadshah

May 07, 2020

এই বছরের প্রথম তিন মাসে চাইনিজ মোবাইল কোম্পানিগুলোর মধ্যে স্মার্টফোন বিক্রিতে শীর্ষে অবস্থান করছে হুয়াওয়ে। ২০২০ সালের প্রথম ত্রৈমাসিকে চাইনিজ স্মার্টফোন বিক্রয় ২২ শতাংশ হ্রাস পেলেও হুয়াওয়ের স্মার্টফোন বিক্রয় ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে জানায় কাউন্টার রিসার্চ। তাদের তথ্য অনুসারে, গত তিন মাসে প্রায় ২৮.৭ মিলিয়ন স্মার্টফোন বিক্রয় করেছে হুয়াওয়ে, যা দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা ভিভো ও অপোর মোট বিক্রয়ের তুলনায়ও বেশি।

শীর্ষ পাঁচ চাইনিজ স্মার্টফোন কোম্পানিগুলোর মধ্যে সবথেকে বাজে অবস্থানে রয়েছে শাওমি কর্পোরেশন। তাদের স্মার্টফোন বিক্রি প্রথম ত্রৈমাসিকে ৩৫ শতাংশ হ্রাস পেয়েছে। অ্যাপলের আইফোন বিক্রি হ্রাস পেয়েছে ১ শতাংশ। গত ২৯ এপ্রিল সামসাংও তাদের প্রথম ত্রৈমাসিকে মুনাফা হ্রাস হতে পারে বলে জানিয়েছে।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের ফলে গোটা স্মার্টফোন ইন্ডাস্ট্রি ঝুঁকিতে রয়েছে। বিভিন্ন চিপ, ডিসপ্লে ও স্মার্টফোনের নানা যন্ত্রাংশ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে যাওয়া ও উৎপাদন কমিয়ে ফেলার ফলে তার চাপ পড়েছে স্মার্টফোন ইন্ডাস্ট্রির উপর। এই মহামারীর ফলে জানুয়ারিতে অ্যাপল ও শাওমি চীনে তাদের আউটলেট বন্ধ করে দিতে বাধ্য হয়। ফেব্রুয়ারি ও মার্চ থেকে অ্যাপল ও শাওমি তাদের আউটলেটগুলো খুলে দিতে শুরু করে। কিন্তু এই সময় চীন ইতিহাসের সবথেকে বাজে অর্থনৈতিক মন্দার মুখোমুখি হয়। ফলে স্মার্টফোন ক্রয়ে গ্রাহকদের তরফ থেকেও প্রতিক্রিয়া ভালো ছিল না।

কাউন্টার রিসার্চের তথ্য অনুসারে, গত ত্রৈমাসিকে চীনে অর্ধেকের বেশি স্মার্টফোন বিক্রি হয় ‘জেডি ডট কম’ ও আলিবাবার মত অনলাইন শপগুলো থেকে। তাছাড়া এই সময় ফাইভ জি বা পঞ্চম প্রজন্মের স্মার্টফোনের চাহিদাও বৃদ্ধি পেয়েছে। ফলে হুয়াওয়ে ভালো করেছে মার্কেটে।