TechJano

হুয়াওয়ের সবচেয়ে বেশি পেটেন্ট

ইউরোপিয়ান পেটেন্ট অফিসে তিন হাজার পাঁচশ চব্বিশটি পেটেন্ট আবেদন করে একক ব্র্যান্ড হিসেবে শীর্ষে অবস্থান করছে প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। সংশ্লিষ্টরা বলছেন, গবেষণায় বিপুল পরিমাণ বিনিয়োগের কারণে শীর্ষে উঠেছে হুয়াওয়ে। ২০১৮ সালে প্রতিষ্ঠানটি গবেষণা ও উন্নয়নমূলক খাতে ১৫.৩ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে বলে জানা গেছে।

সম্প্রতি ইউরোপিয়ান পেটেন্ট অফিস (ইপিও) এক বিবৃতিতে এ তথ্য জানায়। ২০১৯ সালের এ র‌্যাংকিংয়ে সবথেকে বেশি পেটেন্ট আবেদন করে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে। এর পরেই অবস্থান করছে স্যামসাং ও এলজি। প্রতিষ্ঠান দু’টি যথাক্রমে ২৮৫৮ টি ও ২৮১৭ টি পেটেন্ট আবেদন করে। বলা হচ্ছে, ফাইভজি ও এআই এর বিকাশের জন্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এগিয়ে রয়েছে।

প্রকাশিত তথ্য অনুসারে গত বছরে মোট ১৮১,০০০ টি পেটেন্ট আবেদন জমা পড়েছে। যা গত বছরের তুলনায় ৪ শতাংশ বেশি। এরমধ্যে ১২,২৪৭ টি পেটেন্ট আবেদন নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে চীন। দেশটির আবেদন বৃদ্ধি পেয়েছে ২৯.২ শতাংশ। যুক্তরাষ্ট্র, জার্মানি ও জাপান যথাক্রমে শীর্ষ তিনটি স্থান দখল করে রেখেছে।

এদিকে চীনের স্টেট ইন্টেলেকচ্যুয়াল প্রোপার্টি অফিসের প্রকাশিত তথ্য অনুসারে, ২০১৯ সালে চীনের মোট পেটেন্ট আবেদনের সংখ্যা ছিল ১৪.০১ মিলিয়ন। যার মধ্যে ৪ লক্ষ ৫৩ হাজার পেটেন্ট আবেদন অনুমোদন পায়। প্রকাশিত তথ্য অনুসারে চীনে অনুমোদিত পেটেন্ট আবেদনের সংখ্যা গত বছরের তুলনায় বৃদ্ধি পেয়েছে ৪.৮ শতাংশ এবং রেজিস্টার্ড ট্রেডমার্কের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ২৭.৯ শতাংশ।
এছাড়াও সর্বোচ্চ পেটেন্ট অনুমোদন প্রাপ্ত তিনটি চীনা কোম্পানি ছিল হুয়াওয়ে টেকনোলোজিস কোম্পানি লিমিটেড (৪৫১০ টি পেটেন্ট), চায়না পেট্রোলিয়াম এন্ড কেমিক্যাল কর্পোরেশন (২৮৮৩ টি পেটেন্ট), অপ্পো গুয়াংডং মোবাইল কমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (২৬১৪ টি পেটেন্ট)।

Exit mobile version