TechJano

হুয়াওয়ে ফোনে থাকবে গুগল ম্যাপের বিকল্প হিসেবে টমটম

টমটম ও হুয়াওয়ের মধ্যে সম্প্রতি একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তি অনুযায়ী হুয়াওয়ের পরবর্তী স্মার্টফোনগুলোতে গুগল ম্যাপের পরিবর্তে থাকবে টমটম। গতবছর ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে মার্কিন কোম্পানি গুগল হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেয়। তারপর দফায় দফায় হুয়াওয়েকে সময় বেঁধে দেয়। কিন্তু এরই মধ্যে হুয়াওয়ে নিজস্ব অপারেটিং সিস্টেমসহ স্মার্টফোন আনার ঘোষণা দেয়। সম্প্রতি চীনের বাজারে গুগল ছাড়াই ফোন এনে তাক লাগিয়ে দিয়েছে কোম্পানিটি। এরই ধারাবাহিকতায় এবার টমটমের সাথে চুক্তির বিষয়টি সামনে আনল চীনা এই টেক জায়ান্ট।

তবে নিষেধাজ্ঞার হুমকির মধ্যেই রেকর্ড পরিমাণ ২৪০ মিলিয়ন ইউনিট স্মার্টফোন বিক্রি করেছে হুয়াওয়ে। চীনের বাজারে তাদের অপ্রতিরোধ্য আধিপত্যের জন্য সাফল্যেও পেছনে কোনকিছুই বাঁধা হয়ে দাঁড়ায়নি। ভবিষ্যতে গ্রাহকদের এক ইকো-সিস্টেমে আনার জন্য কাজ করে যাচ্ছে হুয়াওয়ে। তাই আন্ড্রয়েডকে টেক্কা দিতে নিজেদের অপারেটিং সিস্টেম গড়ে তোলার পাশাপাশি হুয়াওয়ে আমেরিকান সেবামূলক অ্যাপসগুলোরও বিকল্প খুঁজছে। সেই অর্থে ডাচ টমটম স্যাটেলাইট নেভিগেশনের জন্য একটি দুর্দান্ত পছন্দ। প্রাক-স্মার্টফোন যুগে এই টমটম স্যাটেলাইট নেভিগেশনে নেতৃত্ব দিয়েছে।

টমটমের একজন মুখপাত্র জানান, এই চুক্তিটি অনেক আগেই স্বাক্ষরিত হলেও গোপন রাখতে বলা হয়েছিল। এই চুক্তির ধারা বা শর্ত সম্পর্কে এখন আমাদের কাছে কোন তথ্য নেই।

উল্লেখ্য, হুয়াওয়ের ক্রমবর্ধমান সাফল্যের পেছনে বর্তমান প্রেসিডেন্ট জু ঝিজুন এই সফলতার কৃতিত্ব দিয়েছে পি-৩০ ও মেট-৩০ সিরিজের স্মার্টফোনকে। তার দেয়া তথ্যমতে, ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে এই  দুটি সিরিজের স্মার্টফোনের বিক্রি প্রায় ৫০% বৃদ্ধি পায়। সাম্প্রতিক সময়ের কিছু সংবাদে বলা হয়, গুগল অ্যাপস ও সেবার অনুপস্থিতির জন্য বিশ্বজুড়ে মাত্র ১২ মিলিয়ন মেট-৩০ এস বিক্রি করে হুয়াওয়ে। তাই তাদের এই সফলতার পেছনে রয়েছে মূলত চীনের বিশাল স্মার্টফোন বাজার।

Exit mobile version