প্রযুক্তি বিশ্ব

হুয়াওয়ে বিশ্ববাজারে হারমনি ওএস উন্মুক্ত করবে

By Baadshah

December 05, 2021

মার্কিন নিষেধাজ্ঞার পর থেকে স্মার্টফোনে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারছে না হুয়াওয়ে। ২০১২ সালে গবেষণা পরিচালনার পর ২০১৯ সালের ১৯ আগস্ট হারমনি অপারেটিং সিস্টেম (ওএস) উন্মুক্ত করে প্রতিষ্ঠানটি। ২০২২ সালে বিশ্ববাজারে এটি উন্মুক্ত করা হবে বলে জানা গেছে।

স্মার্টফোন থেকে শুরু করে স্মার্ট হোম পণ্যে এ অপারেটিং সিস্টেম ব্যবহার করা যাবে। এতদিন চীনের বাজারে এটি প্রচলিত ছিল। চীনে এটি হংমেং অপারেটিং সিস্টেম নামে পরিচিত। সম্প্রতি হুয়াওয়ে সেন্ট্রাল রিপোর্ট, রোমানিয়ার স্থানীয় সংবাদমাধ্যম আদেভারুলের কাছে সাক্ষাত্কার দেন হুয়াওয়ের মধ্য ও পূর্ব ইউরোপ, উত্তর কানাডা ও তুরস্কের সিটিজেন ব্র্যান্ড বিভাগের প্রেসিডেন্ট ডেরেক উ। তিনি জানান, চীনের প্রযুক্তি জায়ান্টটি আগামী বছর তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম বিশ্ববাজারে উন্মুক্ত করবে।

বর্তমানে হুয়াওয়ের ১৪০টি স্মার্টফোন, ট্যাবলেট, স্মার্ট স্ক্রিন ডিভাইস ও অন্যান্য ডিভাইস এ অপারেটিং সিস্টেমে পরিচালিত হচ্ছে। তবে প্রতিষ্ঠানের পক্ষ থেকে এখনো বৈশ্বিক উন্মোচনের বিষয়ে কোনো ঘোষণা দেয়া হয়নি। ঊর্ধ্বতন ওই কর্মকর্তা জানান, হারমনি ওএসের বর্তমান ভার্সনটি চীনের ব্যবহারকারীদের জন্য তৈরি করা হয়েছে।