TechJano

হোয়াটসঅ্যাপে ইনফোবট সেবা উদ্বোধন করোনার তথ্য জানাতে

কোভিড-১৯ মহামারিকালে জনগণের কাছে সর্বশেষ তথ্য পৌঁছে দেয়ার লক্ষ্যে হোয়াটসআপে কোভিড-১৯ গভ অব বাংলাদেশ ডিজি হেলথ সার্ভিস শীর্ষক একটি ইনফোবট সেবা চালু করেছে সরকার। বৃহস্পতিবার বিকালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অনলাইনে এই ইনফোবটের উদ্বোধন করেন। প্রতিমন্ত্রী ও ইনফোবট প্রণয়নের সাথে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তারা জুম অনলাইনে যুক্ত হওয়া গণমাধ্যমের প্রতিনিধিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সহযোগিতায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগও হোয়াটসঅ্যাপের চালুকৃত ইনফোবটেড হোয়াটঅ্যাপস +৮৮০১৬৭৮৩৮০০৫৬ বা +৮৮০১৬৭৮৩৮০০৫৬ নম্বরে এই সেবা নেওয়া যাবে। মোবাইল কন্ট্যাক্টে নম্বরটি সংরক্ষণ করতে হবে এবং ‘হ্যালো’ লিখে সেবাটিতে সংযুক্ত হতে হবে। এর মাধ্যমে সহজে সর্বশেষ তথ্য ও বিবিধ সেবা মিলবে।

উদ্ভোধনী অনুষ্ঠানে জুনায়েদ আহমেদ পলক বলেন, সরকার তথ্য ও যোগাযোগপ্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করে সঠিক তথ্যের দ্বারা মানুষকে সচেতন করার পাশাপাশি স্বাস্থ্যসেবা ও খাদ্যের মতো পণ্যের সরবরাহ চলমান রাখতে অঙ্গীকারাবদ্ধ।

প্রতিমন্ত্রী বলেন, প্রযুক্তিভিত্তিক অন্তর্ভুক্তিমূলক সলিউশনের অংশ হিসেবে হোয়াটসঅ্যাপের প্রায় সাড়ে তিন কোটি ব্যবহারকরীদের জন্য সরকার এ ইনফোবটটি চালু করেছে। আগামীতে এর আরও উন্নয়ন ও ইন্টাঅ্যাকটিভ করা হবে। আজ পর্যন্ত যতগুলো অ্যাপসলিউশন তৈরি করা হয়েছে সবগুলোকে সমন্বয় করা হবে।

এই অফিশিয়াল সেবার মাধ্যমে সহজেই দেশের কোভিড-১৯ সংক্রান্ত সার্বিক অবস্থার সার সংক্ষেপ জানা যাবে। এছাড়া এ রোগটির প্রতিরোধ, উপসর্গ, চিকিৎসা, ঝুঁকি, ভ্রমণসংক্রান্ত উপদেশ এবং সরকারি হেল্পলাইন সংক্রান্ত সব তথ্য এখানে পাওয়া যাবে। এছাড়া এখানে সবচেয়ে জিজ্ঞাস্য প্রশ্নের উত্তরগুলো পাওয়া যাবে এবং যেকোনো ধরনের গুজব, মিথ্যা তথ্যের বিপরীতে সঠিক তথ্য পাওয়া যাবে। এখানে নিজের উপসর্গ নিজে যাচাই করার জন্য করোনা বিডি মোবাইল অ্যাপ সংযোজিত আছে। পরে এই সেবা ফেসবুক মেসেঞ্জারের সাথে সংযুক্ত করার প্রক্রিয়া চলমান আছে, যেখানে লাইভ বা সরাসরি সাপোর্ট সংযুক্ত করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে হোয়াটসঅ্যাপের ভারত এবং দক্ষিণ এশিয়ার পাবলিক পলিসির পরিচালক শিবনাথ থাকরাল, নুরা হেলথ এর প্রেসিডেন্টড. শাহেদ আলম এবং আবাসিক প্রতিনিধি ড. আরেফিন আলম ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের পরিকল্পনা ও গবেষণা পরিচালক ড. ইকবাল কবির, এলআইসিটি প্রকল্পের আইটি-আইটি ইএস পলিসি অ্যডভাইজার সামি আহমেদ বক্তব্য দেন।

Exit mobile version