TechJano

১০০ টাকার সঙ্গে সরকার দেবে বাড়তি ১০ টাকা, যেভাবে নেবেন

সরকার তথ্যপ্রযুক্তি রপ্তানিতে ও ফ্রিল্যান্সারদের জন্য ১০ শতাংশ ক্যাশ ইনসেনটিভ দেবে।  অর্থাৎ আপনি যদি ১০০ টাকা রপ্তানি করেন সরকার আপনাকে ১০ টাকা বাড়তি দেবে।  এ ছাড়া ২০২৪ সাল পর্যন্ত ট্যাক্স হলিডে সুযোগ তো আছেই।  ফ্রিল্যান্সারদের জন্যও এবার ১০ শতাংশ ইনসেনটিভ নেবার সুযোগ এসেছে বলে সম্প্রতি জানান বেসিসের সভাপতি আলমাস কবীর।  মাস্টারকার্ড ও ব্যাংক এশিয়ার স্বাধীন নামে ফ্রিল্যান্সারদের জন্য কার্ড উদ্বোধনের অনুষ্ঠানে তিনি একথা বলেন।

আলমাস কবীর বলেছেন, ফ্রিল্যান্সাররা ১০০ টাকার রপ্তানিতে সরকারের কাছ থেকে ১০ টাকা পাবেন। অর্থাৎ, ১১০ টাকা আয় হবে তার। কিন্তু এ সুবিধা ব্যক্তগিতভাবে কোনো ফ্রিল্যান্সারের জন্য নয়। ফ্রিল্যান্সারদের কয়েকজন মিলে কোম্পানি করতে হবে। ট্রেড লাইসেন্স করতে হবে।  ট্রেড লাইসেন্স করে বেসিসের মেম্বার হতে হবে।

অনুষ্ঠানে বেসিসের সভাপতি জনাব সৈয়দ আলমাস কবির বলেন, ‘‘ই-কমার্সে বাংলাদেশ বর্তমানে উন্নতির দোরগোড়ায় পৌছে গেছে। আমরা বিশ্বাস করি, মাস্টারকার্ডের মতো কোম্পানির সমর্থন ও সহায়তায় বেসিস এ দেশের ই-কমার্স খাতকে অধিকতর সমৃদ্ধি অর্জনের দিকে নিয়ে যেতে গুরূত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’’

তথ্যপ্রযুক্তি রপ্তানিতে ১০ শতাংশ নগদ সহায়তা বা ভর্তুকি দেয়ার সিদ্ধান্ত কার্যকর করতে ৮ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক যে সার্কুলার দিয়েছে তাতে এই সহায়তা বা ভর্তুকি ব্যক্তি পর্যায়ে আউটসোর্সিং করা ফ্রিল্যান্সাররা পাবেন কিনা তা স্পষ্ট করা হয়নি।  তবে বেসিস সভাপতির কথায় বিষয়টি স্পষ্ট হয়েছে। এখন ফ্রিল্যান্সারা উদ্যোক্তা হিসেবে ট্রেড লাইসেন্স করে কয়েকজন মিলে কোম্পানি তৈরি করে রপ্তানি দেখাতে পারলেই সরকারি সুবিধা পাবেন।  ব্যাংক এশিয়ার কার্ডের সুবিধা পাবেন। বেসিসের মেম্বার হওয়া সহজ হবে। সরকারি নানা সুবিধা পাবেন।  এ সুযোগ কি হাতছাড়া করবেন? সময় হয়েছে উদ্যোক্তা হওয়ার।

Exit mobile version