ক্যারিয়ার

১০ লাখ লোক নেবে কানাডা, যেতে চান?

By Baadshah

January 17, 2019

আপনি কি কানাডায় পাড়ি জমাতে চান? তাহলে আপনার জন্য সুখবর আছে। কানাডা আগামী তিন বছরে ১০ লাখের বেশি নতুন অভিবাসীকে স্বাগত জানাতে চায়।

সিএনএনের খবরে জানানো হয়, কানাডার পার্লামেন্ট আগামী তিন বছরে ১০ লাখের বেশি নতুন অভিবাসীকে স্থায়ী বাসিন্দা হিসেবে নেওয়ার পরিকল্পনা ঘোষণা করেছে। এটি প্রতিবছর দেশের মোট জনসংখ্যার ১ শতাংশ প্রায়।

কানাডা ২০১৭ সালে ২ লাখ ৮৬ হাজারের বেশি অভিবাসীকে স্বাগত জানিয়েছে। ধারণা করা হচ্ছে, এ বছর এই সংখ্যা ৩ লাখ ৫০ হাজার হতে পারে। ২০২০ সালে সংখ্যাটা হবে ৩ লাখ ৬০ হাজার এবং পরের বছর এটা হবে ৩ লাখ ৭০ হাজার।

কানাডার অভিবাসন, শরণার্থী ও নাগরিকত্ব (আইআরসিসি) বিষয়ক মন্ত্রী আহমেদ হোসেন যাঁরা নতুন অভিবাসী হিসেবে কানাডায় যাবেন, তাঁদের আগাম ধন্যবাদ জানিয়েছেন। মন্ত্রী নিজেও সোমালিয়া থেকে যাওয়া অভিবাসী।

যুক্তরাষ্ট্র যেখানে দিন দিন অভিবাসন নীতি কঠোর করছে, সেখানে উদার অভিবাসন নীতির জন্য জনপ্রিয়তা অর্জন করছে কানাডা। এ কারণে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের নাগরিকেরা কানাডামুখী হচ্ছেন।

কিভাবে কি করা যায়? কানাডা লোক নেবে এটা যেমন সত্যি তেমনি এটাও সত্যি যে তারা প্রফেশনাল লোক নেবে। কানাডাতে ওয়ার্ক পারমিটে আসা অনেক কঠিন এবং IELTS আবশ্যক। কেউ কেউ বলছেন, General Training IELTS এ যতদিন 7.5 অথবা এর চেয়ে বেশি score করছেন না তার আগে Express Entry এর Federal skill category তে apply করে লাভ নাই। সাথে অন্যান্য যোগ্যতা তো লাগবেই। বিস্তারিত Express www.canada.ca