TechJano

১০ হাজার টাকার ‘তালপাতা’ ল্যাপটপ কেমন হবে?

দেশি তালপাতা। সবার পরিচিত। হালকা-পাতলা বাতাস পাখার হাতপাখা তৈরি হয়। এবার এ তালপাতা ব্র্যান্ডের ল্যাপটপ দেশে আসবে। বুঝতেই পারছেন তালপাতা হবে হালকা-পাতলা।

এর আগে দেশে তৈরি হয়েছিল দোয়েল ল্যাপটপ। এখন দেশে ওয়ালটন নিজস্ব ব্র্যান্ডের ল্যাপটপ তৈরি করছে। ডাটাসফট এবার তালপাতা ল্যাপটপে ঝুঁকছে।

তালাপাতার এই দুইটি বৈশিষ্টই অক্ষুণ্ন রেখে এবার তা যুক্ত হচ্ছে পিসি’র জগতে। প্রস্তুত হচ্ছে- তালপাতা ল্যাপটপ। ল্যাপটপটি গড়নে যেমনটা পাতলা হবে, তেমনি স্পর্শ পর্দা প্রযুক্তিতে এটির ওপর লেখাও যাবে।

ক, ব ও প এই তিনটি মডেলে তালপাতা ল্যাপটপটি পরিবেশন করছে বাংলাদেশের মাল্টি ন্যাশনাল প্রযুক্তি প্রতিষ্ঠান ডাটাসফট। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষা শেষে এটি বাজারে আসবে।

সূ্ত্র মতে, তালপাতা ক দেশের কম বয়সী শিক্ষার্থীদের জন্য তৈরি করা হবে। গ্রামের শিক্ষার্থীরা যেন সহজেই এটি ব্যবহার করতে পারে এ জন্য প্রয়োজনীয় শিক্ষা উপকরণ সমন্বিত এই ল্যাপটপের দামও ধরা হচ্ছে দশ হাজার টাকার মধ্যে।

জানাগেছে, ল্যাপটপটি হাত থেকে পড়ে গেলেও যেন ভাঙে না যায় সেজন্য এর কাঠামোটি তৈরি করা হয়েছে চাপ সহনশীল প্রযুক্তিতে ।

অন্যদিকে তালপাতা ব ল্যাপটপটি ভারী কাজের জন্য তৈরি করা হচ্ছে। অফিস বা পেশাদারি কাজে ব্যবহার করা যাবে ল্যাপটপটি।

তবে তালপাতা ‘প’ খানিকটা ভিন্ন। ছোট আকৃতির জন্য একে পকেট পিসিও বলা হয়। আকারে স্মার্টফোনের চেয়েও ছোট। যেকোনো মনিটর বা স্মার্টটিভিতে ইউএসবি বা এইচডিএমআই পোর্টের মাধ্যমে যুক্ত করে এটি ব্যবহার করা যাবে একটি পূর্ণাঙ্গ কম্পিউটার হিসেবে।

ডাটা সফট এর এই তালপাতা ল্যাপটপ নিয়ে নিজের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে ডাক ও টেলিযোগযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘আমার জানা মতে, এটি ট্যাব হিসেবে ব্যবহার করা যাবে। দাম হবে ১০ হাজার টাকার কাছাকাছি। আমি কল্পনাও করতে পারিনি একটি ডিভাইস, টাচ স্ক্রিনসহ এই পরিমান সুযোগ সুবিধাসহ এত অল্পদামে একটি ডিভাইস তারা আমাদের হাতে পৌঁছে দিতে যাচ্ছে’।

Exit mobile version