প্রযুক্তি বিশ্ব

১৩ বছর পূর্তি, কোরিয়ায় বাংলাদেশের টিকনের সাফল্য

By Baadshah

October 13, 2020

১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করল দেশের সফটওয়্যার খাতের অন্যতম শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান টিকন সিস্টেমস লিমিটেড। সোমবার রাজধানীর উত্তরায় প্রতিষ্ঠানটির নিজস্ব কার্যালয়ে এক আয়োজনের মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান উদযাপন করা হয়। দেশ ও বিদেশে সফটওয়্যার খাতের স্বনামধন্য প্রতিষ্ঠান টিকন আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এআই), ক্লাউড কম্পিউটিং, এআর, ভিআর, ব্লকচেইন, ভিডিও যোগাযোগের টেকনোলজি, ইন্ড্রাস্ট্রিয়াল ইআরপিসহ নতুন প্রযুক্তি নিয়ে বৈশ্বিক গ্রাহক উপযোগী নানা সেবা দেয়।

বাংলাদেশের সফটওয়্যার সেবাদাতা প্রতিষ্ঠান টিকন সিস্টেমস বৈশ্বিক বাজারে ব্র্যান্ডিং বাংলাদেশ তুলে ধরতে দক্ষিণ কোরিয়ার সিউলে ২০০৭ যাত্রা শুরু করে। গত ১৩ বছরের পথচলায় অসামান্য অর্জন হিসেবে দেশ ও দেশের বাইরে সম্মান বয়ে এনেছে প্রতিষ্ঠানটি।২০১৯ সালে অর্জন করেছে বেসিস ন্যাশনাল আইসিটি পুরস্কার।

টিকন সিস্টেম লিমিটেড বাংলাদেশের প্রথম পরিপূর্ণ ওটিটি প্ল্যাটফর্ম ব্লেসবিট তৈরির স্বীকৃতিও পেয়েছে। ব্লেসবিট স্ট্রিমিং সল্যুশন প্ল্যাটফর্ম লাইভ এবং অন-ডিমান্ড মিডিয়া কন্টেন্ট ম্যানেজমেন্ট, কনটেন্ট ডেলিভারি, সিকিউরিটি, অ্যাড ম্যানেজমেন্ট, সবস্ক্রিপশন এবং সাপোর্ট সিস্টেম সহ একটি পূর্ণাঙ্গ মিডিয়া এসেট ম্যানেজমেন্ট সলুশন।

দেশে-বিদেশের ডিজিটাল মিডিয়া সার্ভিস বা ওটিটি সার্ভিস প্রোভাইডারদের কাছে ব্লেসবিট সলিউশিন বেশ সাড়া জাগিয়েছে । জাপান ও কোরিয়ার বেশ কিছু সার্ভিস প্রোভাইডার সহ বাংলাদেশ কনটেন্টম্যাটার ব্লেসবিট এর সল্যুশন ব্যবহার করে থাকেন। ক্লাউড ও সিডি এন সার্ভিসের জন্য বেশ উন্নত মানের আর্কিটেক্ট ডিজাউন সমৃদ্ধ ব্লেসবিট এর সাফল্যে টিকন সিস্টেম লিমিটেড অ্যামাজন ওয়েব সার্ভিসেস লিমিটেড এর সিলেক্ট প্রথম টেকনোলজি পার্টনার হওয়ার গৌরব অর্জন করেছে।

এ বছর টিকনের সাফল্য হিসেবে যুক্ত হয়েছে ভার্চুয়াল মিটিং প্ল্যাটফর্ম ‘ই-মিটিং’, কর্পোরেট বিজনেস, এডুকেশন, টেলিমেডিশিন সহ নানা ধরণের ভার্চুয়াল মিটিং সর্বোচ্চ তথ্যে নিরাপত্তা নিশ্চিত করার দিকে দৃষ্টি দিয়ে ডেভেলঅপ করা হয়েছে যেটা জাপান ও কোরিয়ার কিছু সার্ভিস প্রোভাইডার ব্যবহার করছে । এর সাথে যোগাযোগের জন্য উইলিফোন নামের এ্যাপে থাকছে কথা বলার সময় নানা ভাষার অনুবাদ( কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায়) । এছাড়া কৃত্রিম বুদ্ধিমত্তার প্রকল্প ‘উইলি’ চ্যাটবটে বিগডেটা, মেশিন লার্নিং, ডিপলার্নিং প্রযুক্তির নানা ব্যবহারের সাথে নতুন যুক্ত হচ্ছে ‘ডিপফেইক’ প্রযুক্তি যেটার বানিজ্যিক ব্যবহার খুব শীঘ্রই শুরু করবে জাপানী ক্লায়েন্ট । কোভিড দুর্যোগে’র সময় ফুড ইন্ড্রান্জির উপযোগী ইআরপি নিয়ে কাজ শুরু করে টিকন আর সাফল্যের সাথে ইন্ট্রাফুডের সাথে চুক্তিবদ্ধ হয় ।

সাম্প্রতিক কালে টিকন সিস্টেমর অর্জন নতুন যুক্ত হয়েছে কোরিয়ান পাবলিক সেক্টরের অভিজ্ঞতা মিনিস্টি অব ওসেন এন্ড ফিসারিজ এর ফিশিং বোট বা মাছধরার নৌযান ম্যানেজম্যান্ট এর প্রোজেক্টে কাজ করছে লোকাল কোরিয়ান কোম্পানীর সাথে ।

টিকন সিস্টেম লিমিটেড-এর প্রধান নির্বাহী কর্মকর্তা এম এন ইসলাম ১৩তম বর্ষপূর্তিতে সবাইকে পাশে থাকার জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, গত ১৩ বছরে অনেক সাফল্য ধরা দিয়েছে। এসব সম্ভব হয়েছে টিমের প্রতিনিয়ত স্কীল ডেভেলঅপমেন্ট ও দলগত কাজের সংস্কৃতির কারণে। সকলে সঙ্গে নিয়ে সামনে এগিয়ে যাওয়ার আশা প্রকাশ করেন তিনি।