ইভেন্ট

১৫তম সিটি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কার-এর উদ্বোধন

By Baadshah

November 30, 2019

মাইক্রোফাইন্যান্সের ক্ষেত্রে সিটি-এর প্রতিশ্রæতির অংশ হিসেবে সিটি ফাউন্ডেশনের সহায়তায় সিটি বাংলাদেশ ‘১৫তম সিটি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কার (সিএমএ)’ আজ উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে আরলিংকস লি.-এর ব্যবস্থাপনা পরিচালক এবং তত্ত¡াবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রোকেয়া আফজাল রহমান – এর নেতৃত্বে জাতীয় পর্যায়ের খ্যাতিমান ব্যক্তিত্বদের সমন্বয়ে গঠিত উপদেষ্টা পরিষদ এবং স্ক্রিনিং কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

এই বছর, সিএমএ প্রোগ্রাম আয়োজিত হচ্ছে শক্তি ফাউন্ডেশন এবং সিটি ব্যাংক এনএ-এর যৌথ উদ্যোগে যার কৌশলগত অংশীদারিত্বে রয়েছে ক্রেডিট অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম (সিডিএফ)।

২০০৫ সাল থেকে সিএমএ দেশের সবচেয়ে সম্ভাবনাময় উদ্যোক্তাদের উজ্জ্বল দিক তুলে ধরার জন্যে এই আয়োজন করে চলেছে। ক্ষুদ্রঋণ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, বিশেষ করে যারা ক্ষুদ্র উদ্যোক্তা তাঁরা যেনো আরো সুবিধা পান; ক্ষুদ্র উদ্যোগের মাধ্যমে অর্থনীতির দৃশ্যপটে ইতিবাচক পরিবর্তনগুলোর স্বীকৃতির মাধ্যমে যেন ক্ষুদ্র উদ্যোক্তাদের সেরা দৃষ্টান্তগুলো প্রতিষ্ঠিত হয়; তাই এই প্রোগ্রামের ম‚ল লক্ষ্য।

বিগত এক যুগেরও বেশি সময় ধরে চলতে থাকা এই পুরস্কার বাংলাদেশের বিভিন্ন কমিউনিটির ক্ষুদ্র উদ্যোক্তা ও ভবিষ্যত ক্ষুদ্র উদ্যোক্তাদের মাঝে উদ্দীপনা ও উৎসাহ তৈরি করে চলেছে। দেশের উদীয়মান ক্ষুদ্রঋণ সেক্টরে অসংখ্য ঋণ গ্রহীতা আছেন যারা তাঁদের কমিউনিটিতে স্থিতিশীল ব্যবসা-এর মাধ্যমে নিজেদের উন্নয়ন করছে। আর, এই পুরস্কার তারই সাক্ষ্য বহন করে।

আশা করা যায় আগামী বছর যথাযথ স্ক্রিনিং এর মাধ্যমে এই পুরস্কার প্রদান করা হবে। যে ৬টি ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করা হবে তা হলো:

১। ‘বছরের শ্রেষ্ঠ ক্ষুদ্র উদ্যোক্তা’ ক্যাটাগরি: পুরস্কার ৪৫০,০০০ টাকা ২। ‘বছরের শ্রেষ্ঠ নারী ক্ষুদ্র উদ্যোক্তা’ ক্যাটাগরি: পুরস্কার ৩৫০,০০০ টাকা ৩। ‘বছরের শ্রেষ্ঠ তরুণ ক্ষুদ্র উদ্যোক্তা’ ক্যাটাগরি: পুরস্কার ৩৫০,০০০ টাকা ৪। ‘বছরের শ্রেষ্ঠ কৃষি ক্ষুদ্র উদ্যোক্তা’ ক্যাটাগরি: পুরস্কার ৩৫০,০০০ টাকা ৫। ‘এ বছরের ক্ষুদ্রঋণ সংস্থা’ ৬। ‘এ বছরের সৃজনশীল ক্ষুদ্রঋণ সংস্থা’

এর পাশাপাশি ক্ষুদ্র উদ্যোক্তার ৪টি ক্যাটাগরিতে প্রথম রানার – আপ ১৫০,০০০ টাকা এবং দ্বিতীয় রানার – আপ ১০০,০০০ টাকা পুরস্কার হিসেবে পাবেন এবং সেই সাথে তাঁদের সার্টিফিকেট প্রদান করা হবে। আর, সংস্থার জন্য রয়েছে ট্রফি এবং সার্টিফিকেট।

চ্যানেল আই এবং ডেইলি স্টার এই উদ্যোগের মিডিয়া পার্টনার। এ্যাডভাইজরি কাউন্সিল এর সদস্য এবং স্ক্রিনিং কমিটির সদস্যদের তালিকা সাথে সংযুক্ত করা হলো।

ন্যাশনাল অ্যাডভাইজরি কাউন্সিলের সদস্যবৃন্দ: ১। ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ, অধ্যাপক, অর্থনীতি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, তত্ত¡াবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা এবং প্রাক্তন চেয়ারম্যান, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ২। রোকেয়া এ. রহমান, ব্যবস্থাপনা পরিচালক, আরলিংকস লিমিটেড এবং তত্ত¡াবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা ৩। রাশেদা কে চৌধুরী, নির্বাহী পরিচালক, গণসাক্ষরতা অভিযান (ঈঅগচঊ) এবং তত্ত¡াবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা ৪। ড. সালেহউদ্দিন আহমেদ, সাবেক গভর্নর, বাংলাদেশ ব্যাংক ৫। এস. কে. সুর. চৌধুরী, ব্যাংকিং রিফর্ম এ্যাডভাইজর, বাংলাদেশ ব্যাংক ৬। অমলেন্দু মুখার্জি, এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান, মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি (এমআরএ) ৭। পারভীন মাহমুদ, এফসিএ, চেয়ারম্যান, ইউসেপ বাংলাদেশ ৮। সেলিমা আহমেদ, প্রেসিডেন্ট, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (বিডবিøউসিসিআই) ৯। এম. আবদুল আজিজ, সিনিয়র ডেপুটি প্রেসিডেন্ট, আশা এবং বাংলাদেশ সরকারের সাবেক কেবিনেট সেক্রেটারি ১০। শাইখ সিরাজ, ডিরেক্টর এবং হেড অব নিউজ, চ্যানেল আই ১১। শিব নারায়ণ কৈরী, গ্রæপ সিএফও, ব্র্যাক এবং ব্র্যাক ইন্টারন্যাশনাল ১২। এমরানুল হক চৌধুরী, ফাউন্ডার অ্যান্ড প্রিন্সিপাল অ্যান্ড অ্যাভাইজার, অন্তর সোসাইটি ফর ডেভলপমেন্ট ১৩। ড. হুমায়রা ইসলাম, প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক, শক্তি ফাউন্ডেশন ফর ডিসএ্যাডভান্টেজড উইমেন ১৪। এন. রাজাশেকারান (শেখর), ম্যানেজিং ডিরেক্টর এবং সিটি কান্ট্রি অফিসার, সিটি ব্যাংক, এনএ., বাংলাদেশ

স্ক্রিনিং কমিটি সদস্যবৃন্দ:

১। মো: জাকের হোসেন, এক্সিকিউটিভ ডিরেক্টর, মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি (এমআরএ) ২। মো: ফজলুল কাদের, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর, পল্লী কর্ম – সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ৩। দেওয়ান এ এইচ আলমগীর, ম্যানেজমেন্ট কনসালটেন্ট ৪। সাব্বির আহমেদ চৌধুরী, ডিরেক্টর (শিক্ষা), ইন্সটিটিউট অব মাইক্রোফাইন্যান্স (ওহগ) ৫। শফিক-উল-আজম, ম্যানেজিং ডিরেক্টর, বিডি ভেন্চার লিমিটেড ৬। ফায়জার রহমান, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট, আশা ৭। মো: আব্দুল আওয়াল, এক্সিকিউটিভ ডিরেক্টর, ক্রেডিট অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম (সিডিএফ) ৮। আদিত্য শাহীন, নিউজ এডিটর, চ্যানেল আই, ইমপ্রেস টেলিফিল্মস লিমিটেড ৯। এস এম রহমান, মাইক্রোফাইন্যান্স অ্যান্ড এসএমই কনসালটেন্ট, কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ, মাইক্রোসেভ, বাংলাদেশ ১০। নজমুল আহসান, সিনিয়র ডিরেক্টর, শক্তি ফাউন্ডেশন ফর ডিসএ্যাডভান্টেজড উইমেন ১১। শাহ্ কামাল হোসাইন, অ্যাসিসট্যান্ট ভাইস প্রেসিডেন্ট, ফাইন্যান্সিয়াল ইন্সটিটিউশন্স, সিটি ব্যাংক, এনএ., বাংলাদেশ ১২। ফজলুল হক, ডিরেক্টর, সাজেদা ফাউন্ডেশন ১৩। নওরীন ইসলাম, পাবলিক এ্যাফেয়ার্স অফিসার, কর্পোরেট অ্যাফেয়ার্স, সিটি ব্যাংক, এনএ., বাংলাদেশ ১৪। সাহিদা পারভীন, ডেপুটি ডিরেক্টর, শক্তি ফাউন্ডেশন ফর ডিসএ্যাডভান্টেজড উইমেন