iphone-8-in bd

এডিটরের বাছাই

২০১৭ সালের আলোচিত ১০ স্মার্টফোন

By Baadshah

January 06, 2018

২০১৭ সাল ছিল স্মাটফোনের চমকের বছর। অ্যাপলের আইফোনের দশকপূতির চমক আর অ্যাপলকে টেক্কা দিতে স্যামসাং, হুয়াওয়ের নতুন ফোনের চমক দেখা গেছে এবার। ফোনের বাজারে ফিরতে নকিয়ার চমকের চেষ্টা আর চীনা ব্র্যান্ড অপো, ওয়ানপ্লাসের চমক দেখেছেন স্মাটফোনপ্রেমীরা। এ বছর জুড়ে পরিচিত ব্র্যান্ডের বেশ কয়েকটি মডেলের ফোন আলোচনায় উঠে এসেছে। গুগলের সাচ ট্রেন্ডের গ্রাহকপণ্য বিভাগে ৮ টি মোবাইল ফোন শীষ দশের তালিকায় স্থান করে নিয়েছে। ২০১৭ সালের আলোচিত কয়েকটি স্মাটফোনের বৃত্তান্ত নিয়ে এ লেখা:

আইফোন ৮ 

যদি ২০১৭ সালের সবচেয়ে আলোচিত ও প্রতীক্ষীত ফোনের কথা বলতে হয় তবে সবার আগে আসবে আইফোন ৮ মডেলটির নাম। এটি বাজারে আসার আগে থেকেই অনেক গুঞ্জন শোনা গেছে। ২০১৭ সালে বিশ্বজুড়ে গুগল সার্চে সবচেয়ে বেশি খোঁজা পণ্যটির নামও আইফোন ৮। ১২ সেপ্টেম্বর আইফোন ৮ ও ৮ প্লাস উন্মুক্ত করে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। নতুন আইফোনে ব্যবহার করা হয়েছে এ১১ বায়োনিক প্রসেসর। অ্যাপল একে বলছে, সবচেয়ে শক্তিশালী ও উন্নত চিপ, যা আগের চেয়ে ৭০ শতাংশ দ্রুতগতির। আইফোন ৮-এর পেছনে ১২ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করা হয়েছে। এতে অগমেন্টেড রিয়্যালিটি যুক্ত করেছে অ্যাপল। সিলভার, স্পেস গ্রে ও গোল্ড—এই তিন রঙে বাজারে পাওয়া যায় আইফোন ৮। আইফোন ৮-এর মাপ ৪ দশমিক ৭ ইঞ্চি। আর আইফোন ৮ প্লাসে সাড়ে পাঁচ ইঞ্চি মাপের ডিসপ্লে রয়েছে। দুটি মডেলের আইফোনে যুক্ত হয়েছে ওয়্যারলেস বা তারহীন চার্জিং প্রযুক্তি। আইফোন ৮-এর দাম শুরু  ৬৯৯ মার্কিন ডলার ও আইফোন ৮ প্লাসের দাম শুরু ৭৯৯ মার্কিন ডলার থেকে।

নোট

এ বছরের আরেকটি আলোচিত স্মাটফোন স্যামসাংয়ের নোট ৮।প্রযুক্তি বিশ্বে দীর্ঘদিন ধরে নোট ৮ নিয়ে গুঞ্জন ছিল। গত আগস্ট মাসে নিউইয়র্কে এক অনুষ্ঠানে নোট ৮ স্মার্টফোনটির ঘোষণা দেয় দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং। গত বছরে বাজারে আসা নোট ৭ নিয়ে স্যামসাংকে যে বিপাকে পড়তে হয়েছিল, নোট ৮ তাদের সে অবস্থা থেকে মুক্তি দেবে কিনা বা অ্যাপলকে ঠেকাতে এতে কি চমক থাকবে তা ছিল আলোচনার বিষয়। স্যামসাংয়ের বাজারে ছাড়া স্মার্টফোনগুলোর মধ্যে সবচেয়ে দামি ফোন হিসেবে এটি বাজারে আসে। এর দাম ৯৩০ মার্কিন ডলার। ৬ দশমিক ৩ ইঞ্চি মাপের কোয়াড এইচডি প্লাস (২৯৬০ বাই ১৪৪০ পিক্সেল) সুপার অ্যামোলেড ইনফিনিটি ডিসপ্লেযুক্ত স্মার্টফোনটিতে কোয়ালকমের তৈরি অক্টাকোর স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর ব্যবহৃত হয়েছে। ফোনটিতে রয়েছে ৬ জিবি এলপিডিডিআর ৪ র‌্যাম। বিশেষ ফিচার হিসেবে ডুয়াল ক্যামেরা সেট আপ ফিচার,তিন হাজার ৩০০ মিলি-অ্যাম্পিয়ার ব্যাটারি, তারহীন দ্রুত চার্জিং প্রযুক্তি যুক্ত হয়েছে। এতে আছে উন্নত এস পেন।

আইফোন টেন

আইফোনের দশ বছর হয়ে গেল এ বছর। নতুন বছরে নতুন আইফোন এনে চমক দিয়েছে অ্যাপল। আইফোন ৯ বাদ দিয়ে তাই সরাসরি চলে গেছে আইফোন টেনে। ১২ সেপ্টেম্বর অ্যাপল আইফোন এক্সের ঘোষণা দেয়। এ বছর গুগলে নতুন এ ফোন খুঁজেছেন অনেকেই। অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক নতুন এই আইফোন সম্পর্কে বলেছেন, আইফোন টেন উন্মুক্ত করার মাধ্যমে প্রথম আইফোনের সংস্করণের চেয়ে প্রযুক্তিগত উন্নয়নের ক্ষেত্রে বড় একধাপ এগিয়ে যাওয়ার ঘটনা ঘটল। অ্যাপলের চমক হিসেবে আসা আইফোন টেন স্টেইনলেস স্টিল ও গ্লাসের সমন্বয়ে তৈরি। এতে ৫ দশমিক ৮ ইঞ্চি মাপের সুপার রেটিনা ডিসপ্লে ব্যবহৃত হয়েছে। ফোনটিতে সিরি সফটওয়্যারের বিশেষ ব্যবহার সুবিধা ও ফেস আইডি ফিচার এসেছে। যুক্ত হয়েছে ট্রু ডেপথ ক্যামেরা সিস্টেম। এ১১ বায়োনিক চিপসেট ছাড়াও যুক্ত হয়েছে নিউরাল ইঞ্জিন। ফোনটিতে ডুয়াল ওআইএসযুক্ত ১২ মেগাপিক্সেল ডুয়াল ক্যামেরা আছে। এর দ্রুত চার্জিং সুবিধার ব্যাটারি থাকায় আইফোন ৭-এর তুলনায় দুই ঘণ্টা বেশি চার্জ থাকবে। ৬৪ জিবি ও ২৫৬ জিবি স্টোরেজ সুবিধার দুটি মডেলে বাজারে এসেছে আইফোন টেন। এর দাম শুরু ৯৯৯ মার্কিন ডলার থেকে।

স্যামসাং গ্যালাক্সি এস৮

এ বছর আইফোনের পর গুগলে মানুষ সবচেয়ে বেশি সার্চ করেছে স্যামসাংয়ের গ্যালাক্সি এস৮ স্মার্টফোনটি। গত মার্চ মাসে প্রযুক্তিবিশ্বে সাড়া জাগিয়ে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং ঘোষণা করে গ্যালাক্সি এস ৮ নামের স্মার্টফোনটি। ইনফিনিটি ডিসপ্লে, ৫ দশমিক ৮ ইঞ্চি সুপার অ্যামোলেড পর্দা (২৯৬০ X ১৪৪০ পিক্সেল), ৩০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি, অ্যান্ড্রয়েড ৭.০, আঙুলের ছাপ, আইরিশ, চেহারা শনাক্তকরণ প্রযুক্তি রয়েছে এতে। স্মার্টফোনটি প্রায় বেজেল বা ধারহীন। এর প্রায় ৮৩ শতাংশ স্ক্রিন। গ্যালাক্সি এস৮-এর দাম ৭৭ হাজার ৯০০ টাকা। গ্যালাক্সি এস৮ সম্পর্কে স্যামসাংয়ের ভাষ্য, দারুণ হার্ডওয়্যার নকশার ফোনটিতে অত্যাধুনিক অনেক প্রযুক্তি যুক্ত হয়েছে। এতে আছে বেজেল-লেস ইনফিনিটি ডিসপ্লে, ইন্টেলিজেন্ট ইন্টারফেস বিক্সবি। এতে উন্নত ক্যামেরা, কাটিং-এজ প্রযুক্তি, বাড়তি কার্যক্ষমতা, আইরিশ স্ক্যানার, ফেশিয়াল রিকগনিশনসহ বাড়তি মোবাইল নিরাপত্তাব্যবস্থা যুক্ত হয়েছে।

পিক্সেল

সেপ্টেম্বরে ঘোষিত নতুন আইফোনকে টেক্কা দিতে অক্টোবর মাসে সানফ্রান্সিসকোর এক অনুষ্ঠানে গুগল পিক্সেল টু স্মার্টফোন ও পিক্সেল টু এক্সএল স্মার্টফোনের ঘোষণা দেয়। দীর্ঘদিন ধরেই গুগলের নতুন দুটি স্মার্টফোন নিয়ে গুঞ্জন ছিল। গুগল পিক্সেল টু স্মার্টফোনটির (৬৪ জিবি) দাম শুরু ৬৪৯ মার্কিন ডলার থেকে। পিক্সেল টু এক্সএল স্মার্টফোনটির দাম শুরু হবে ৮৪৯ মার্কিন ডলার থেকে।  নকশার দিক থেকে বিবেচনা করলে গত বছরে বাজারে আসা পিক্সেল ফোনের নকশার কাছাকাছি রয়েছে এবারের পিক্সেল ফোন দুটি। আংশিক গ্লাস ও আংশিক মেটালের তৈরি ব্যাক প্যানেল কিছুটা ভিন্নতা এনেছে। দুটি মডেলেই অ্যান্ড্রয়েড ৮.০ ওরিও সংস্করণ রয়েছে। এতে অবশ্য ৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাক নেই। ফোন দুটি আইপি৬৭ রেটিংয়ের। অর্থাৎ, পানি ও ধুলা প্রতিরোধী। এতে ফিচার হিসেবে এসেছে অলওয়েজ অন ডিসপ্লে ও স্বয়ংক্রিয় শব্দ শনাক্তকরণ প্রযুক্তি। নতুন পিক্সেল ফোনে ‘অ্যাকটিভ এজ’ নামের বিশেষ সুবিধা যুক্ত হয়েছে।  তাইওয়ানের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান এইচটিসির তৈরি করা পিক্সেল টু স্মার্টফোনে থাকছে পাঁচ ইঞ্চি মাপের ফুল এইচডি (১০৮০বাই১৯২০ পিক্সেল) অ্যামোলেড টু পয়েন্ট ফাইভ ডি ডিসপ্লে। এতে সুরক্ষা হিসেবে যুক্ত হয়েছে কর্নিং গরিলা গ্লাস ৫। অক্টাকোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর চালিত ফোনটিতে চার জিবি এলপিডিডিআর ফোর এক্স র‍্যাম সমর্থন করে। এর পেছনে ১২ দশমিক ২ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছ, যার অ্যাপারচার এফ/১.৮ এবং সামনে রয়েছে ৮ মেগাপিক্সেল ক্যামেরা। এর অ্যাপারচার এফ/২.৪। ফোনটিতে ফোরকে মানের ভিডিও ধারণ করা যায়। এর ব্যাটারি ২ হাজার ৭০০ মিলিঅ্যাম্পিয়ারের। এতে ১৫ মিনিটের চার্জে ৭ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাবে।পিক্সেল টু এক্সএল ফোনটি তৈরি করেছে এলজি। এর বৈশিষ্ট্যের সঙ্গে পিক্সেল টুর অনেক মিল রয়েছে। তবে এতে ব্যবহৃত হয়েছ ৬ ইঞ্চি কিউএইচডি প্লাস (২৮৮০বাই ১৪৪০ পিক্সেল) পিওএলইডি ডিসপ্লে। এর ব্যাটারি ৩ হাজার ৫২০ মিলিঅ্যাম্পিয়ারের। দুটি ফোনই অগমেন্টেড রিয়্যালিটি সমর্থন করবে। প্রথমবারের মতো গুগল লেন্স ফাংশনালিটি যুক্ত হয়েছে এতে।

মেট ১০ আইফোনকে খোঁচা দিয়ে সবচেয়ে সেরা কৃত্রিম বুদ্ধিমান ফোন আনার ঘোষণা দেয় হুয়াওয়ে। তাদের সেই আলোচিত স্মাটফোনের ঘোষণা পাওয়া যায় ১৬ অক্টোবর। হুয়াওয়ে মেট ১০ ও মেট ১০ প্রো নামের দুটি স্মার্টফোনের ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। মেট ১০ স্মার্টফোনটিতে ৫ দশমিক ৯ ইঞ্চি এলসিডি ও মেট ১০ প্রোতে রয়েছে ছয় ইঞ্চি মাপের ওএলইডি ডিসপ্লে। দুটি ফোনেই অত্যন্ত পাতলা বেজেল ব্যবহৃত হয়েছে। ফোন দুটিতে ভিডিও দেখার ক্ষেত্রে বিশেষ সুবিধা রেয়েছে। দাম  ৭০০ ও ৮৬০ মার্কিন ডলার। হুয়াওয়ের মেট ১০ ফোনের অন্যান্য সুবিধার মধ্যে আছে ডুয়াল ১২ মেগাপিক্সেল কালার ক্যামেরা ও ২০ মেগাপিক্সেল মনোক্রোম ক্যামেরা। এর সামনে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা ও চার হাজার মিলি–অ্যাম্পিয়ার ব্যাটারি আছে। এতে ওয়্যারলেস চার্জিং সুবিধা না থাকলেও দ্রুত চার্জ করার সুবিধা আছে। মেট ১০ স্মার্টফোনে চার জিবি র‍্যাম ৬৪ জিবি স্টোরেজ রয়েছে। মেট ১০ প্রো মডেলটি পানিরোধী। এ ফোনে কিরিন ৯৭০ চিপসেট ব্যবহার করেছে হুয়াওয়ে যাকে তারা বলছে এনপিইউ বা নিউরাল প্রসেসিং ইউনিট। এটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা ডিপ লার্নিং–সংক্রান্ত কাজে সহযোগিতা করবে। অ্যাপলের আইফোন ৮ এ ব্যবহৃত বায়োনিক চিপের সদৃশ এটি।

নকিয়া ৮  ৩৩১০

নকিয়াকে ফেরত আনতে উদ্ভাবনী চমক দেখানোর প্রয়োজন ছিল।নকিয়া-৮ প্রিমিয়াম’ হ্যান্ডসেট। নকিয়া ব্র্যান্ডের এ ফোন তৈরি করেছে ফিনল্যান্ডের এইচএমডি গ্লোবাল। ‘বোথি’ ভিডিওর ধারণাকে জনপ্রিয় করার উদ্দেশ্যে এই ফোন তৈরি করেছে নকিয়া। এই ফোনের সামনের ও পেছনের উভয় ক্যামেরা দিয়েই একসঙ্গে ভিডিও করা যায়। এই ভিডিও করার সময় ফোনের ডিসপ্লের পাশাপাশি দুটি ভাগের একটিতে সামনের ক্যামেরায় ধারণ করবে ভিডিওকারীর ভিডিও এবং পেছনের ক্যামেরা ধারণ করবে বিষয়বস্তুর ভিডিও। এই ভিডিও ইউটিউবসহ অন্য মাধ্যমগুলোয় সরাসরি সম্প্রচার করা যায়। অ্যালুমিনিয়ামের তৈরি কাঠামোর এই স্মার্টফোনের দাম  প্রায় ৬০০ ইউরো। অ্যান্ড্রয়েডচালিত এই স্মার্টফোন দিয়ে ৪কে রেজল্যুশন ভিডিও ধারণ করা যাবে। এর সামনে ও পেছনে রয়েছে জার্মানির জেইসের তৈরি ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা। নকিয়ার ব্র্যান্ড লাইসেন্স কিনে নেওয়া এইচএমডি গ্লোবাল দাবি করেছে, সামনে ও পেছনের ক্যামেরা দিয়ে একই সঙ্গে ভিডিও ধারণ করার ফিচারসংবলিত ফোন বিশ্বে এই প্রথম।  এ ছাড়া এ বছর নকিয়া চমক দিয়ে ফিরিয়ে এনেছে তাদের ঐতিহ্যবাহী ৩৩১০ মডেলটি। নকিয়াকে ঘিরে এ বছর মানুষের দারুণ আগ্রহ ছিল। বিশ্বজুড়ে নকিয়ার ফেরাটা বেশ ভালোভাবে নিয়েছে মানুষ। নকিয়ার নতুন ফোন নিয়ে গুগল সার্চ সেটাই বলে। অভিষেক হওয়ার ১৭ বছর পর গত ফেব্রুয়ারিতে আবারও নতুন করে তুমুল জনপ্রিয় নকিয়া ৩৩১০ ফোনটি বাজারে আনে নকিয়া। ২০০৫ সালের পর নকিয়া ৩৩১০ ফোনটি আর বাজারজাত করেনি। এটি এস ৩০ প্লাস অপারেটিং সিস্টেমে চলে। ২ মেগাপিক্সেলের একটি সিঙ্গেল ক্যামেরা যুক্ত এই ফোনে সবচেয়ে বড় আকর্ষণ  এর ব্যাটারি। এই ব্যাটারি একবার চার্জ দিয়ে এক মাস (স্ট্যান্ড বাই টাইম) চালানো যায় ফোনটি। কালার স্ক্রিনের এই ফোনের দাম ধরা হয়েছে ৫১.৭৫ ডলার।

ওয়ানপ্লাস এ বছর চীনের ওয়ানপ্লাসের ফ্ল্যাগশিপ ফোন ‘ওয়ানপ্লাস ৫’ মানুষের মধ্যে ব্যাপক আগ্রহ সৃষ্টি করেছিল। পঞ্চম প্রজন্মের ফ্ল্যাগশিপ স্মার্টফোন ওয়ানপ্লাস ৫ স্মার্টফোনটি দুটি ভিন্ন সংস্করণে পাওয়া যায়। গত জুন মাসে ফোনটির ঘোষণা দেয় ওয়ানপ্লাস। ওয়ানপ্লাস ৫ প্রতিষ্ঠানটির সবচেয়ে পাতলা স্মার্টফোন। স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসের ফোনটিতে আছে ডুয়াল রিয়ার ক্যামেরা। ফোনটিতে ১৬ ও ২০ মেগাপিক্সেলের সনি সেন্সর আছে। সেকেন্ডারি ক্যামেরাতে অপ্টিকাল জুমিং সক্ষমতা আছে। ওয়ানপ্লাস ৫ স্মার্টফোন অক্সিজেন ওএস ভিত্তিক অ্যান্ড্রয়েড ৭.১. ১ ন্যুগাট অপারেটিং সিস্টেমে চলে। ৬ জিবি সংস্করণটির দাম ৪৭৯ মার্কিন ডলার।

রেজার ফোন বিশ্বে মোবাইলে গেম খেলার ট্রেন্ড এখন প্রচলিত। তাই শুধু গেমনির্ভর একটি স্মার্টফোন তৈরির ঘোষণা দেয় গেমিং ল্যাপটপ নির্মাতা রেজার। গেমারদের জন্য গত নভেম্বর মাসে প্রথমবারের মতো স্মার্টফোনের ঘোষণা দেয় রেজার। অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোনটি ৬৯৯ ডলারে বিক্রি করছে রেজার। ফোনটিতে রয়েছে ৫ দশমিক ৭ ইঞ্চি মাপের কিউএইচডি ডিসপ্লে। রেজারের দাবি, ফোনটি গেমারদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। এতে বর্তমানে বাজারের সেরা প্রসেসর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ রয়েছে। ফোনটিতে ৮ জিবি র‍্যাম ও অ্যাড্রেনো ৫৪০ জিপিইউ রয়েছে। এতে ৬৪ জিবি ইউএফএস ইনবিল্ট স্টোরেজ রয়েছে। এ ছাড়া স্মার্টফোনটিতে ২ টেরাবাইট পর্যন্ত স্টোরেজ বাড়ানো যাবে। স্মার্টফোনটির পেছনে ১২ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ও ১৩ মেগাপিক্সেল জুম সেন্সর রয়েছে। সামনে দিকে রয়েছে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা। স্মার্টফোনটিতে ১২০ হার্টজের আলট্রামোশন ডিসপ্লে ছাড়াও সামনের দিকে মুখ করা ডুয়াল স্পিকার আছে। এতে গেম বুস্টার ফিচার রয়েছে, যা উন্নত গেমিং অভিজ্ঞতা দেবে। ফোনটিতে ৪০০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম আয়ন ব্যাটারি আছে, যা দ্রুত চার্জিং সমর্থন করে। ফোনটিতে হেডফোন জ্যাক নেই। ফোনটির ওজন ১৯৭ গ্রাম।

অপো এফ৫ এ বছরকে সেলফির বছর বলা যেতে পারে। সেলফির জন্য চীনের মোবাইল নির্মাতা অপো বাজারে ছাড়ে বিশেষ সেলফি বিশেষজ্ঞ ফোন অপো এফ৫। গুগল সার্চে নতুন ফোনটি সার্চ করেছেন অনেকেই। বিশ্বজুড়ে অপোর ফোনটি সার্চ তালিকায় শীর্ষ দশে স্থান করে নিতে পেরেছে। সেলফিকে গুরুত্ব দিয়ে ‘এফ৫’ নামে বাজারে ছাড়া ফোনটিকে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তিসুবিধার সেলফি এক্সপার্ট ফোন বলছে প্রতিষ্ঠানটি। অপোর দাবি, বিশ্বজুড়ে বেশ আগ্রহ সৃষ্টি করেছে স্মার্টফোনটি। অপো এফ৫ স্মার্টফোনটিতে রয়েছে পুরো এইচডি ও পুরো স্ক্রিন প্রদর্শনসুবিধা। ৪ জিবি র‌্যামসহ নতুন এ ফোনের দাম ২৪ হাজার ৯৯০ টাকা। ৬ জিবি র‍্যামের ফোনের দাম ৩২ হাজার ৯৯০ টাকা। নতুন এ ফোনে রয়েছে ৬ ইঞ্চি স্ক্রিন সুবিধা। এতে রয়েছে ২০ মেগাপিক্সেল ক্যামেরা ও ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। ৩২০০ এমএএইচ ব্যাটারিসহ ফোনটির ওজন ১৫২ গ্রাম। বিশেষ ফ্ল্যাগশিপ ফোন হিসেবে এর নকশাকে বেশ গুরুত্ব দিয়েছে অপো। ৬ ইঞ্চি মাপের স্মার্টফোনটির অ্যালুমিনিয়াম কাঠামোর কারণে এটি দেখতে ভালো। প্রায় বেজেলহীন নকশার স্মার্টফোনটির পেছনে লোগোর ওপরেই রয়েছে ফিংগার প্রিন্ট সেন্সর। সেলফিকে গুরুত্ব দিয়ে তৈরি হলেও স্মার্টফোনটির পেছনের ক্যামেরার অ্যাপারচার এফ/ ১.৮, যা অল্প আলোয় বেশ ভালো কাজ করে। সেলফির জন্য বিশেষায়িত ‘এআই’ মোড ছবিকে ঝকঝকে করে। ফোনটি পরিচালনার জন্য মিডিয়াটেক এমটি ৬৭৬৩টি মডেলের অক্টাকোর ২.৩ গিগাহার্টজের এআরএম প্রসেসর সংযোজন করা হয়েছে। গ্রাফিকসের জন্য আছে মালি জি৭ ওয়ান জিপিইউ। ফোনটিতে অ্যান্ড্রয়েডের সর্বশেষ ৭.১. ১ ব্যবহার করা হয়েছে। সঙ্গে আছে অপোর নিজস্ব ইউজার ইন্টারফেস কালার ওএস ৩.২।

অন্যান্য:

এ বছর আলোচিত অন্যান্য স্মাটফোনের মধ্যে রয়েছে এলজি জি ৬, সনি এক্সপেরিয়া এক্সজেড, এইচটিসি ইউ ১১, শাওমি এমআই এ১,মাই মিক্স টু, এলজি ভি৩০, ব্ল্যাকবেরি কিওয়ান,লেনোভো মটো জেডটু, মটো জি৫এস প্লাস প্রভৃতি। তথ্যসূত্র: গুগল ট্রেন্ডস, ফোবস, ইন্ডিয়া টাইমস, অ্যান্ড্রয়েড অথরিটি।