ট্রেন্ডিং

২০১৮ সালে আকাশে কি ঘটছে সূর্যগ্রহণ, চন্দ্রগ্রহণ, উল্কা বৃষ্টি, ধূমকেতু সংঘর্ষ?

By Baadshah

July 13, 2018

মহাকাশে প্রতিনিয়ত বহু মহাগাজতিক ঘটনা ঘটে চলেছে। বিভিন্ন ঘটনার যেমন বৈজ্ঞানিক ব্যাখ্যা রয়েছে, তেমনই বিভিন্ন ঘটনার নেপথ্য কারণ অনুসন্ধানে ব্যস্ত রয়েছে মহাকাশ বিজ্ঞান। তবও সকলের অগোচরে বা কখনও গোচরে ঘটে চলেছে নানান ঘটনা। তার কিছুটা প্রভাব আমাদের ছুঁয়ে যাচ্ছে, কিছুবা আমাদের অলক্ষেই হয়ে চলেছে। এরকমই এক মাহাজাগতিক ঘটনা হল সূর্য ও চন্দ্রগ্রহণ।

২০১৮ সালে সূর্যগ্রহণ, চন্দ্রগ্রহণ, উল্কা বৃষ্টি, ধূমকেতু সংঘর্ষসহ অনেক খেলা দেখাবে আকাশ। ৩১ জানুয়ারি রয়েছে চাঁদের পূর্ণগ্রহণ। ৭ ও ৮ মার্চ এক রেখায় দেখা যাবে শনি, মঙ্গল ও বৃহস্পতিকে। ১৫ জুলাই চাঁদের কাছাকাছি আসবে শুক্র। যা সবচেয়ে ভালো দেখা যাবে উত্তর আমেরিকায়।

আজ শুক্রবার ভোরেও সূর্যের আংশিক গ্রহণ ঘটেছে। তবে সূর্যগ্রহণটি বাংলাদেশে দেখা যায়নি। বাংলাদেশ সময় ভোর ৪টা থেকে ৮টার পর্যন্ত গ্রহণটি স্থায়ী হয়েছে ।

দ্বিতীয়বারের মতো ২৭ জুলাই দেখা যাবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। এ গ্রহণ দীর্ঘক্ষণ ধরে চলবে। একই দিনে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সঙ্গে সঙ্গে ফুটে উঠবে লালগ্রহের রূপ। মঙ্গলকে দেখা যাবে দারুণ জ্বলজ্বলে চেহারায়।

বছরের অষ্টম মাসে রয়েছে একমাত্র সূর্যগ্রহণ। ১১ অাগস্ট আংশিক সূর্যগ্রহণের সম্ভাবনা রয়েছে। এদিন সূর্যের ৩৭ শতাংশ ঢেকে দেবে চাঁদ। মজার বিষয় হচ্ছে- ১২ অাগস্ট রাত থেকে ১৩ আগস্ট ভোর রাত পর্যন্ত আকাশজুড়ে চলবে উল্কাপাত। সবশেষে ১২ ডিসেম্বর হবে ধূমকেতুর সংঘর্ষ।

বিশেষজ্ঞরা বলছেন, গত পাঁচ বছরে এমন ঘটনা দেখা যায়নি। এক বছরেই আকাশজুড়ে আটটি উল্লেখযোগ্য ঘটনা সত্যিই অভাবনীয়।

এই বছরে কবে কোন সময়ে চন্দ্র ও সূর্যগ্রহণ হতে চলেছে একনজরে দেখে নেওয়া যাক

৩১ জানুয়ারি পূর্ণচন্দ্রগ্রহণ ২০১৮ সালের শুরুতেই চন্দ্রগ্রহণ রয়েছে ৩১ জানুয়ারি। সেইদিন ‘ব্লাড মুন’ দেখা গেছে। এই দৃশ্য দেখা  গেছে মার্কিন যুক্তরাষ্ট্র, উত্তরপূর্ব ইওরোপ, রাশিয়া, এশিয়ার কিছু অংশ এবং অস্ট্রেলিয়ার বেশ কিছু অংশ। এই দৃশ্য দেখা গেছে কলকাতা সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন অংশ থেকে। এছাড়াও দিল্লি, মুম্বই, ব্যাঙ্গালোর থেকেও দেখা গেছে এই দৃশ্য। এই দৃশ্য শুরু হওয়া হওয়ার সময় বিকেল ১৬:২১:১৩ থেকে রাত ২১:২৮:২৯ পর্যন্ত ছিল।

অর্ধ সূর্যগ্রহণ দক্ষিণ আমেরিকা,পেসিফিক, আটলান্টিক আন্টার্টিকা এই সমস্ত জায়গা থেকে ১৫ ফেব্রুয়ারি এই অর্ধসূর্যগ্রহণ দেখা । এই দৃশ্যটি প্রথম যে জায়গায় দেখা যাবে তা ১৬ ফেব্রুয়ারি 00:২৫:৫১ থেকে। মধ্যবর্তী পর্যায়ে 0২:২১:২৯ , এরপর ০৪:১৭ মিনিট পর্যন্ত সংগঠিত হয়েছে।

১৩ জুলাই ,সূর্য গ্রহণ এবছর ১৩ জুলাই অর্ধসূর্যগ্রহণ সংগঠিত হবে। অস্ট্রেলিয়া, পেসিফিক, ভারত মহাসাগর থেকে দেখা যাবে এই দৃশ্য। এই দিন 0৭:১৮:২৩ থেকে শুরু হয়ে ০৮:৩১:০৫-এর সময়ে মধ্যবর্তী পর্যায়ে থাকবে গ্রহণ, এরপর 0৯:৪৩:৪৪ সময়ে তা শেষ হবে।

পূর্ণচন্দ্রগ্রহণ

২৭ও ২৮ জুলাইয়ের পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে মূলত, ইওরোপ, এশিয়া, দক্ষিণ আমেরিকা, আফ্রিকার মতো দেশে। দেখা যাবে কলকাতাতেও। , দিল্লি , মুম্বই, ব্যাঙ্গালোর-এও দেখা যাবে এই দৃশ্য।

অর্ধসূর্যগ্রহণ ১১ অগাস্ট অর্ধসূর্যগ্রহণ সংগঠিত হওয়ার কথা । সেই দৃশ্য দেখা যাবে এশিয়ার উত্তর ও পশ্চিমভাগে। ইওরোপের বেশ কিছু অংশে। দেখা যাবে উত্তর আমেরিকাতে। এই ঘটনা শুরু হবে, প্রথম স্থানটিতে দেখা য়াবে ১৩:৩২:০৮ থেকে শুরু করে ১৭:০০:৪০তে তা শেষ হবে।

প্রসঙ্গত, চাঁদ যখন পরিভ্রমণরত অবস্থায় কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবীর কোন দর্শকের কাছে সূর্য আংশিক বা সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যায় কিছু সময়ের জন্য। এই ঘটনাকে সূর্যগ্রহণ বলা হয়। অন্যদিকে, যখন সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ অবস্থান নেয়, তখন পৃথিবীপৃষ্ঠের পর্যবেক্ষকের সাপেক্ষে সূর্য চাঁদের পেছনে আড়ালে চলে যায় এবং সূর্যের গ্রহণ ঘটে। আবার পৃথিবী যখন চাঁদ ও সূর্যের মধ্যে আসে তখন পৃথিবীর আড়ালে চাঁদ ঢাকা পড়ে এবং চন্দ্রগ্রহণ হয়।