প্রযুক্তি খবর

২৫ ঘণ্টার দিন কি সত্যিই আসছে!

By Baadshah

June 09, 2018

কর্মব্যাস্ত জীবনে অনেক সময়ে মনে হয় দিনটা আরেকটু বড় হলে ভালো হতো, তাদের জন্য একটা ভালো খবর শোনালেন বিজ্ঞানীরা। আমাদের পৃথিবীর দিনগুলো আগের চেয়ে দীর্ঘ হচ্ছে এবং ভবিষ্যতে হয়তো ২৪ ঘণ্টার বদলে এক একটা দিন হবে ২৫ ঘণ্টার। গবেষণার ভিত্তিতে তাঁরা বলছেন, ভবিষ্যতে ২৫ ঘণ্টার দিন আসছে। বিশেষজ্ঞরা বলছেন, আমাদের পৃথিবী থেকে চাঁদ আস্তে আস্তে দূরে সরে যাচ্ছে। সে কারণেই ভবিষ্যতে পৃথিবীর দিন আরও দীর্ঘ হবে।

গবেষণাটি যৌথভাবে করেছেন ইউনিভার্সিটি অব কলাম্বিয়া ও ইউনিভার্সিটি অব উইসকনসিন-ম্যাডিসনের গবেষকরা। তাঁদের গবেষণাপত্রটি সম্প্রতি ছাপা হয়েছে ‘প্রসেডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস’ সাময়িকীতে। তাতে বিজ্ঞানীরা জানান, এই মুহূর্তে পৃথিবী থেকে চাঁদের গড় দূরত্ব তিন লাখ ৮৪ হাজার কিলোমিটার। কিন্তু প্রতিবছর চাঁদ পৃথিবী থেকে ৩ দশমিক ৮২ সেন্টিমিটার দূরে সরে যাচ্ছে। এই পরিমাণ খুব সামান্য হলেও তা পৃথিবীর গতিবিধিতে যথেষ্ঠ প্রভাব ফেলছে। নিজস্ব কক্ষপথে ঘোরার সময় চাঁদের যে গতি থাকে, পৃথিবী তার চেয়ে তিন ঘণ্টা বেশি গতিতে নিজ কক্ষপথে ঘোরে।

গবেষকরা জানিয়েছেন, ২০ কোটি বছরের মধ্যে আমাদের পৃথিবীর প্রতিটি দিন ২৫ ঘণ্টা দীর্ঘ হবে। উইসকনসিন-মেডিসন বিশ্ববিদ্যালয়ের জিওসাইন্সের অধ্যাপক এবং গবেষণার সহ-লেখক স্টিফেন মেয়েরস জানিয়েছেন, যেহেতু চাঁদ ধীরে ধীরে দূরে সরে যাচ্ছে তাই পৃথিবীতে দিনগুলো আস্তে আস্তে দীর্ঘ হতে শুরু করবে। বিজ্ঞানীরা বলছেন, দূরত্ব বেড়ে যাওয়ার কারণে চাঁদ ও পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির হেরফের ঘটছে। নির্দিষ্ট করে বলতে গেলে, এই হেরফেরের কারণে পৃথিবীর নিজ কক্ষপথে আবর্তনের গতি কমে যাচ্ছে। অর্থাৎ পৃথিবীর দিনরাতের ব্যাপ্তি বাড়ছে। বিজ্ঞানীরা হিসাব কষে দেখেছেন, পৃথিবীর দিনরাতের ব্যাপ্তি প্রতিবছর এক সেকেন্ডের এক হাজার ভাগের ৭৪ ভাগ বাড়ছে।