ক্যারিয়ার

২৯০০ জনকে আইটি প্রশিক্ষণ দেবে হাইটেক পার্ক, যেভাবে ফ্রি ট্রেনিং পাবেন?

By Baadshah

June 21, 2018

সরকারিভাবে দক্ষ জনশক্তি তৈরিতে বিভিন্ন কোর্সের অধীনে ২৯০০ জন তরুণ তরুণীকে প্রশিক্ষণ দেওয়া হবে।  কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে,বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের আওতাধীন কালিয়াকৈর হাই-টেক পার্ক (এবং অন্যান্য হাই-টেক পার্ক) এর উন্নয়ন প্রকল্প এর আওতায় আগামীতে প্রায় ৪১টি কোর্সের উপর প্রশিক্ষণের আয়োজন করা হবে। এ প্রশিক্ষণ বিষয়ে হাইটেক পার্কের সঙ্গে কথা বলে আপনাদের জন্য বিশেষ তথ্যগুলো জানা গেছে-

১.আইসিটি বিভাগের আওতাধীন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন কালিয়াকৈর হাই-টেক পার্ক (এবং অন্যান্য হাইটেক পার্ক)- এর উন্নয়ন শীর্ষক প্রকল্পের একটি প্রধান উদ্দেশ্য হচ্ছে দেশের বেসরকারী খাতের সক্ষমতা বৃদ্ধি। প্রকল্পের ডিপিপি-তে Workforce Training (Human Resource Development) Program এর সংস্থান রয়েছে। দেশের যুব শ্রেণীকে দক্ষ জন শক্তিতে রূপান্তরের লক্ষ্যে বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে আর্থিক সহায়তা দেয়া ছাড়াও প্রশিক্ষণ সুবিধা সৃষ্টির জন্য অবকাঠামো সৃষ্টি এবং সেখানে সফটওয়্যার শিল্পের সাথে সম্পর্কিত লোকবলকে প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা রাখা হয়েছে। এ প্রকল্পে হাই-টেক পার্ক/সফটওয়্যার টেকনোলজি পার্কে স্থাপিত শিল্প প্রতিষ্ঠানের জন্য প্রয়োজনীয় জনবল সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে নিয়োজিত জনবলের প্রশিক্ষণেরও সংস্থান রাখা আছে। দেশের বিভিন্ন হাই-টেক পার্ক/সফটওয়্যার টেকনোলজি পার্কে স্থাপিত/অবস্থিত শিল্প প্রতিষ্ঠানের জনবলের সক্ষমতা বৃদ্ধিকে প্রাধান্য দিয়ে আইটি/ আইটিইএস সেক্টরের চাহিদার ভিত্তিতে ৪১টি বিষয়ের প্রশিক্ষণ কোর্স কারিকুলাম নির্ধারণ করা হয়। এ Program এর লক্ষ্য হচ্ছে ২৯০০ জনবলকে প্রশিক্ষন প্রদান।

২.আইটি/ আইটিইএস সেক্টরের চাহিদার ভিত্তিতে প্রকল্পের Workforce ট্রেনিং এর আওতায় কোর্স কারিকুলাম নির্ধারণের জন্য বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক-এর সভাপতিত্বে গত ৩১/১০/২০১৬ ও ৮/১১/২০১৬ তারিখে দুটি ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। উক্ত ওয়ার্কশপে IT Expert, BASIS, BACCO, BCS সহ বিভিন্ন কারিগরী বিশ্ববিদ্যালয়, আইটি/আইটিইএস প্রতিষ্ঠান ও বিভিন্ন Training Institute, BCC এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। উক্ত ওয়ার্কশপে প্রশিক্ষণের কোর্সসমূহকে Soft Skill, Core Skill এবং Advanced Skill এই তিনটি গ্রুপে ভাগ করা হয়। প্রকল্পের মাধ্যমে অনুষ্ঠিতব্য প্রশিক্ষণসমূহকেAdvanced Skill গ্রুপের আওতায় কোর্স কারিকুলাম নির্ধারনের সিদ্ধান্ত গৃহীত হয়। উক্ত ওয়ার্কশপেAdvanced Skill এর আওতায় কোর্স কারিকুলাম নির্ধারণের জন্য BASIS, BACCO, BITM এবং বিভিন্ন ট্রেনিং ইন্সটিটিউট এর প্রতিনিধিদের সমন্বয়ে কমিটি গঠন করা হয়। তাছাড়াও Workforce Training (Human Resource Development) Program এর আওতায় আইটি সেক্টরের জন্য কি কি বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান সময়পোযোগী হবে তার তালিকাসহ যুগোপযোগী কোর্স কারিকুলাম নির্ধারণ করে তা প্রেরণের জন্য সভাপতি,BASIS, BACCO, BCS এবং বিভিন্ন আইটি প্রশিক্ষণ প্রতিষ্ঠান বরাবরে পত্র প্রেরণ করা হয়। কমিটির প্রস্তাবনা BASIS, BACCO, BCS এবং বিভিন্ন ট্রেনিং ইন্সটিটিউট হতে প্রাপ্ত কোর্স আউটলাইন সমন্বিত করে মোট ৪১টি কোর্স কারিকুলাম নির্ধারণ করা হয়।

৩. পরবর্তীতে বিশ্বব্যাংকের মতামত ও পরামর্শ অনুযায়ী প্রকল্পের Workforce Training (Human Resource Development) Program এর আওতায় ৪১টি বিষয়ের প্রশিক্ষণসমূহকে ১৮টি প্যাকেজে অন্তর্ভূক্ত করা হয়। কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে ৪১টি বিষয়ে প্রশিক্ষণ প্রদানের নিমিত্ত Training Institute নির্বাচনের লক্ষে ১৮টি প্যাকেজের মধ্যে গত অক্টোবর/২০১৭ মাসে দৈনিক পত্রিকায় ১-৯ প্যাকেজের এবং নভেম্বর ২০১৭ মাসে ১০-১৮ প্যাকেজের দরপত্র আহবান করা হলে সর্বমোট ৩৩৫টি দরপত্র পাওয়া যায়। গঠিত দরপত্র মূল্যায়ণ কমিটি কর্তৃক প্রাপ্ত দরপত্র সমূহের মূল্যায়ণ শেষে প্যাকেজসমূহের প্রথম র‌্যাংকিং প্রতিষ্ঠানকে NOA ইস্যু করা হয়েছে। ইতোমধ্যে Linux এবং System Security কোর্সের উপর প্রশিক্ষণ শুরু হয়েছে। অন্যান্য কোর্সের প্রশিক্ষণ জুলাই/২০১৮ মাস হতে শুরু হবে।

আরও পড়ুন:

বিনা মূল্যে ১৬,১০০ জনকে প্রশিক্ষন দেবে আইসিটি বিভাগ, চলছে রেজিষ্ট্রেশন

সরকারিভাবে বিনা মূল্যে ৪১ টি কোর্সে প্রশিক্ষণের সুযোগ