ইভেন্ট

২৯ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে শীর্ষে শাওমি

By Editor

April 28, 2019

স্মার্টফোন বাজারে গত বছরটি ছিল শাওমির। চলতি বছরের প্রথম কোয়ার্টারের স্মার্টফোন বাজারের নেতৃত্বও রয়েছে চীনা স্মার্টফোন নির্মাতা শাওমি।

২০১৯ সালে ভারতে যে পরিমাণ স্মার্টফোন কেনাবেচা হয়, আর্থিক দিক থেকে তার ২৯ শতাংশই ছিল চীনা নির্মাতা প্রতিষ্ঠানটির দখলে। শীর্ষে থাকলেও গত বছর একই প্রান্তিকের তুলনায় তাদের মার্কেট শেয়ার কমেছে ২ শতাংশ।

এই পরিসংখ্যানে দুই নম্বরে ছিল দক্ষিণ কোরিয়ার ব্র্যান্ড স্যামসাং। বাজারের ২৩ শতাংশ শেয়ার ছিল স্যামসাংয়ের দখলে।র্টফোন ও ফিচার ফোনের বাজারে তাদের অবস্থান দ্বিতীয় হলেও প্রিমিয়াম ফোন বিক্রির দিক দিয়ে তারা শীর্ষে রয়েছে। গ্যালাক্সি এস১০ এর বিক্রি ভালো হওয়ার সুবাদে এই প্রান্তিকে ওয়ানপ্লাসকে টপকে প্রিমিয়াম ফোনের বাজারে শীর্ষ স্থান দখল করেছে তারা।

ভিভো ২০১৯ সালের প্রথম কোয়ার্টারের ভারতের সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে পৌছেছে তাদের দখলে রয়েছে । ১২ শতাংশ শেয়ার দখলে রেখে তৃতীয় অবস্থানে ছিল ভিভো।

গতকাল শুক্রবার এই পরিসংখ্যানটি প্রকাশ করে ইন্টারন্যাশনাল ডেটা করপোরেশন (আইডিসি)। অপোর সাব ব্যান্ড রিয়েলমি ৭ শতাংশ শেয়ার নিয়ে ৪র্থ স্থানে রয়েছে এবং ৭ শতাংশ শেয়ার নিয়ে পঞ্চম স্থানে রয়েছে অপো । গত বছরের তুলনায় অপ্পোর মার্কেট শেয়ার বেড়েছে ১ শতাংশ।

বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান কাউন্টার পয়েন্ট রিসার্চের তথ্য অনুযায়ী, ভারতের বাজারে ফোন সরবরাহকারী শীর্ষ পাঁচ কোম্পানির চারটিই চীনের। ২০১৯ সালের প্রথম কোয়ার্টারের স্মার্টফোনের বাজার চীনা ব্র্যান্ডগুলি দখলে ছিল ৬৬ শতাংশ শেয়ার ।