প্রযুক্তি খবর

৪৩ বছরের মাইক্রোসফট

By Baadshah

April 05, 2018

বিশ্বখ্যাত সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট করপোরেশন দুনিয়াজুড়ে ‘উইন্ডোজ’ সফটওয়্যার দিয়ে সফটওয়্যার নির্মাতা হিসেবে শীর্ষস্থান দখল করে নিয়েছে। সম্প্রতি ৪৩ বছর পার হওয়া মাইক্রোসফটের যাত্রা শুরু হয় ১৯৭৫ সালের ৪ এপ্রিল। মাত্র ১৯ বছর বয়সী বিল গেটস এবং ২২ বছর বয়সী পল অ্যালেন প্রতিষ্ঠা করেন মাইক্রোসফট। পার্সোনাল কম্পিউটারের সফটওয়্যার বাজারে প্রায় ৯০ শতাংশই মাইক্রোসফটের দখলে।

মূলত বিভিন্ন কম্পিউটার ডিভাইসের জন্য সফটওয়্যার তৈরি, লাইসেন্স দেওয়া এবং পৃষ্টপোষকতা করে থাকে প্রতিষ্ঠানটি। মাইক্রোসফটের সদর দপ্তর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের রেডমন্ড শহরে অবস্থিত। মাইক্রোসফট কর্পোরেশন যুক্তরাষ্ট্র ভিত্তিক কম্পিউটার প্রযুক্তি কর্পোরেশন। এটি বিভিন্ন কম্পিউটার ডিভাইসের জন্য সফটওয়্যার তৈরি, লাইসেন্স দেওয়া এবং পৃষ্টপোষকতা করে থাকে। এটির সদর দপ্তর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের রেডমন্ড শহরে অবস্থিত। এদের সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যারগুলো হল মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেম এবং মাইক্রোসফট অফিস।

১৯৭৫ সালের ৪ এপ্রিল মাইক্রোসফট প্রতিষ্ঠিত হয়। ডেভেলপারদের জন্য মাইক্রোসফ্ট ভিজুয়াল স্টুডিও এবং মাইক্রোসফ্ট এস্কিউএল্ সার্ভার বেশ জনপ্রিয়। এদের প্রত্যেকটি সফটওয়ারই ডেস্কটপ কম্পিউটার বাজারে প্রায় সর্বব্যাপী বিস্তার লাভ করেছে। এছাড়াও মাইক্রোসফট এমএসএনবিসি কেবল টেলিভিশন নেটওয়ার্ক, এমএসএন ইন্টারনেট পোর্টাল, মাইক্রোসফট এনকার্টা মালটিমিডিয়া বিশ্বকোষের মালিক। মাইক্রোসফট কম্পিউটার হার্ডওয়ার যেমন মাইক্রোসফট মাউস এবং হোম এন্টারটেইনমেন্ট যেমন এক্সবক্স, এক্সবক্স ৩৬০ এবং মাইক্রোসফ্ট মিডিয়ারুম সেট-টপ্ বক্স প্রস্তুতকারী প্রতিষ্ঠান। মাইক্রোসফট এর সব থেকে বেশি পরিচিত পণ্য হচ্ছে উইন্ডোজ। ১৯৮৫-এর আগেই উইন্ডোজ বাজারে এনেছিল মাইক্রোসফট। কিন্তু সেগুলো পুরোপুরি ত্রুটিমুক্ত ছিল না। ওএসটি উন্নত করার সুযোগ ছিল অনেক। ১৯৮৫ সালের ২০ নভেম্বর প্রতিষ্ঠানটি বাজারে ছাড়ে উইন্ডোজ ১.০১। কিছু ত্রুটি দূর করে অ্যাপলের কাছ থেকে কিছু ফিচার নিয়ে তৈরি করা হয়েছিল এটি। এরপর নব্বইয়ের দশকে পিসির ওএসের বাজারে একচেটিয়া অবস্থান তৈরি করতে সক্ষম হয় মাইক্রোসফট। ১৯৯২ সালে উইন্ডোজ ৩.১ উন্মুক্ত হয় এবং সে সময়ে উইন্ডোজ ব্যবহারকারী ছাড়ায় দুই কোটি ৫০ লাখ।

উইন্ডোজ ৯৫ উন্মুক্ত হয় এবং মাত্র ৪ দিনে ১০ লাখ বিক্রি হয়। ২০০০ সালে প্রথম ডট নেট ফ্রেমওয়ার্ক উন্মুক্ত হয়। প্রতিষ্ঠানটির সর্বশেষ অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০। বর্তমানে ডেস্কটপ কম্পিউটার বাজারে ৮১.৯ শতাংশ শেয়ার দখল করে আছে উইন্ডোজ অপারেটিং সিস্টেম। উইন্ডোজ১ বাজারে ছাড়ার পর ২০০১ সাল পর্যন্ত এর ব্যাকআপ দিয়ে এসেছে মাইক্রোসফট।

আরেকটি মজার বিষয় হলো, ১৯৯৭ সালে মাইক্রোসফট ১৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ করে অ্যাপলকে দেউলিয়া হওয়ার হাত থেকে রক্ষা করে।  আর বর্তমানে মাইক্রোসফটের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানই অ্যাপল।