ইভেন্ট

৫০ প্রতিষ্ঠানে দেড় হাজার চাকরি মিলছে বিডিজবস চাকরি মেলায়

By Baadshah

October 23, 2019

দশ হাজারেরও বেশি চাকরিপ্রার্থীর অংশগ্রহণে কমপক্ষে ২৫০ পদে ৫০টি প্রতিষ্ঠানে দেড় হাজার (১,৫০০) কর্মী নিয়োগ পাচ্ছে দুই দিনব্যাপী বিডিজবস কারিগরি চাকরী মেলায়। মঙ্গলবার সকালে রাজধানীর মিরপুর ১৪ এর পিএসসি কনভেনশন হলে কারিগরি চাকরী মেলার উদ্বোধন করেন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (ঘঝউঅ) এর চেয়ারম্যান (সচিব), মো: ফারুক হোসেন।

বিডিজবসের প্রধান নির্বাহী ফাহিম মাশরুর, বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টের প্রেসিডেন্ট মাশেকুর রহমান খান এবং বিডিজবসের পরিচালক, বিক্রয় ও বিপণন প্রকাশ রায় চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।

জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ফারুক হোসেন বলেন, সরকার শিগিগিরই জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের অধীনে টেকনিক্যাল স্কিলড কর্মীদের সনদ প্রদান করবে। সারাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের সনদ আমাদের মাধ্যমে দেয়া হবে। এটা নিয়ে টেকনিক্যাল স্কিলড স্টাফরা বিশ্বের যে কোন দেশে কাজের সুযোগ পাবেন। এ লক্ষ্যে আমরা বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে সমঝোতা চুক্তি করবো।

বিডিজবসের এই আয়োজনের প্রশংসা করে তিনি বলেন, দেশে টেকনিক্যালকর্মীদের প্রচুর চাহিদা রয়েছে এবং টেকনিক্যাল কাজ জানা অনেক কর্মীও রয়েছে। কিন্তু উপযুক্ত মাধ্যমের অভাবে কর্মীরা চাকরী পাচ্ছে না এবং প্রতিষ্ঠানগুলো চাহিদা মত লোক পাচ্ছে না। বিডিজবসের এই আয়োজনের মাধ্যমে মাত্র ২ দিনে দেড় হাজার যুবকের স্বপ্ন পূরণ হবে।

বিডিজবসের (ইফলড়নং.পড়স) প্রধান নির্বাহী ফাহিম মাশরুর বলেন, গত ১৯ বছর ধরে ৩০ হাজার কোম্পানির চাকরির তথ্য দিচ্ছে বিডিজবস। প্রতিদিন ২ লাখের মতো চাকরি প্রার্থী বিডিজবসে চাকরি খোঁজেন। টেকনিকাল স্কিলড স্টাফের যোগান দিতে আমাদের এই মেলার আয়োজন। ৫০ টির বেশি প্রতিষ্ঠান মেলায় স্টল নিয়েছে। এই ইভেন্টের মাধ্যমে দেড় হাজার কর্মীর চাকরি নিশ্চিত হবে আগামীকালের (বুধবার) মধ্যে।

তিনি আরো বলেন, একটা সুন্দর চাকরি পেলেই কেবল যুবকরা সুন্দর জীবন পাবেন। এজন্য তাদেরকে আগে থেকেই টেকনিক্যাল স্কিলড করে তুলতে হবে। সাধারণ শিক্ষার সঙ্গে টেকনিকাল এডুকেশনের উপর গুরুত্ব দিতে হবে।

কারিগরি পেশাজীবিদের জন্য এ ধরনের চাকরী মেলা এটাই প্রথম। কারিগরি কর্মী (মেকানিক, টেকনিশিয়ান, ড্রাইভার, মেশিন অপারেটর, শেফ, নার্স ইত্যাদি) এবং প্রশিক্ষণার্থীদের কমপক্ষে ২৫০ পদে নিয়োগের উদ্দেশ্যে ৫০টি সুপ্রতিষ্ঠিত কোম্পানী এই মেলায় অংশগ্রহণ করছে। মঙ্গলবার সকাল থেকেই হাজার হাজার চাকরীপ্রার্থীর পদচারণায় মুখর হয়ে উঠে মেলা প্রাঙ্গণ।

উল্লেখ্য, ইফলড়নং.পড়স প্রতিবছর ঢাকা, চট্রগ্রাম, খুলনা, সিলেট, রাজশাহীর মত শহরে চাকরী মেলার আয়োজন করে আসছে। তবে কারিগরিখাতের কর্মীদের নিয়ে বিশেষ চাকরী মেলা এবারই প্রথম।