অনলাইন কোর্স

৫ লাখ নতুন লোক নেবে জাপান, কিভাবে রেডি হবেন?

By Baadshah

November 26, 2018

জাপানে যেতে চান? রেডি হন। প্রায় ৫ লাখ নতুন লোক নেবে জাপান। দেশটিতে ক্রমবর্ধমান বয়স্ক মানুষের চাহিদা মেটাতে ও বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মীর চাহিদা মেটাতে এ লোক নেওয়া হতে পারে। বর্তমানে দেশটির গড় আয়ু ৮৪ বছর হলেও ১০০ বা তার অধিক বয়সী মানুষের সংখ্যা প্রায় ৭০ হাজার। আর এই বয়স্ক জনগোষ্ঠীই মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে প্রধানমন্ত্রী শিনজো আবের জন্য। দেশের কলকারখানার চাকা সচল রাখতে বিদেশ থেকে কর্মী নেওয়ার ঘোষণা দিয়েছে জাপান।

টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয় দেশটির মন্ত্রিসভা এ সংক্রান্ত একটি খসড়া আইন অনুমোদন করেছে। তবে ঠিক কতজন নেওয়া হবে সে বিষয়ে সরকারি কোনো তথ্য না আসলেও দেশটির গণমাধ্যম থেকে জানা গেছে এ সংখ্যা ৩ লাখ ৪০ হাজারের মতো। ২০১৯ সাল থেকে শুরু করে আগামী পাঁচ বছরে এই কর্ম ভিসা প্রদান করা হবে। এই সিদ্ধান্ত জাপানের জন্য খুবই ব্যতিক্রমী এক সিদ্ধান্ত।

আগামী বছর বিভিন্ন খাতে জাপানের ৬ লাখ কর্মী সংকট হবে। আর পাঁচ বছরে তা বেড়ে দাঁড়াবে ১ কোটি ৩০ লাখ। প্র তিটি চাকরির বিপরীতে আবেদন হচ্ছে ১ দশমিক ৬ জন।

নির্মাণ, হোটেল, নার্সিং ও কৃষিসহ ১৪টি খাতে বিদেশি শ্রমিকদের নিয়োগ দেওয়ার চিন্তাভাবনা করছে দেশটি।

ভিসা পেতে শর্ত হচ্ছে- ভিসা প্রত্যাশীরা প্রাথমিকভাবে ৫ বছরের ভিসা পাবেন। পরিবার নিয়ে যেতে পারবেন না এবং অবশ্যই জাপানি ভাষা জানতে হবে তাঁদের।

প্রস্তুতি নিন:

 

ভারতীয় ভিসার নতুন নিয়ম, যেভাবে করবেন ইন্ডিয়ান ভিসা