ইভেন্ট

৭৮টি ডিজিটাল ক্যাম্পেইনকে স্বীকৃতি দিল ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ড

By Baadshah

November 27, 2018

ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ডের ২য় আসরে দেশের ৭৮টি ডিজিটাল ক্যাম্পেইনকে একটি জমকালো অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কৃত করা হয়েছে। বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের উদ্যোগে আয়োজিত এ ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ডের পরিবেশনায় ছিল মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিল প্রায় ৫০০ ডিজিটাল প্রফেশনাল। মোট ১৬টি ক্যাটাগরির অধীনে গ্র্যান্ড প্রি, গোল্ড এবং সিলভার এই ৩টি র‌্যাংকে এ বছরের শ্রেষ্ঠ ডিজিটাল ক্যাম্পেইনগুলোকে পুরস্কৃত করা হয়। কন্টেন্ট ম্যাটারস-এর পৃষ্ঠপোষকতায় এবং ডেইলি স্টারের সহযোগিতায় সংগঠিত এ অনুষ্ঠানটি গত শনিবার ঢাকার হোটেল লে মেরিডিয়ানে অনুষ্ঠিত হয়।

ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ড দেশের ডিজিটাল উদ্যোগগুলোকে সম্মাননা প্রদানের জন্য একমাত্র প্ল্যাটফর্ম। এ বছর অ্যাওয়ার্ডের জন্য মোট ৪৫৬টি মনোনয়নপত্র জমা পরে। ৪টি বিচারক প্যানেল এদের মধ্যে ২০২টি কাজকে প্রাথমিকভাবে বাছাই করেন এবং আরো ৪টি বিচারক প্যানেল এদের মধ্য থেকে বের করে আনেন ৭৮ চূড়ান্ত বিজয়ীকে। অ্যাওয়ার্ডটিতে ছিল ১৬টি গ্র্যান্ড প্রি অ্যাওয়ার্ড, ৩৯টি গোল্ড অ্যাওয়ার্ড এবং ২৩টি সিলভার অ্যাওয়ার্ড।

অ্যানালাইজেন এবং মাইন্ডশেয়ার তাদের লাক্স সুপার স্টার-২০১৮ ক্যাম্পেইনের জন্য সেরা ইন্টিগ্রেটেড ডিজিটাল ক্যাম্পেইন ক্যাটাগরির অধীনে গ্র্যান্ড প্রি র‌্যাংকে অ্যাওয়ার্ড জিতে নেয়। এই ক্যাম্পেইনটি আলাদা আরো দুটো ক্যাটাগরিতে গোল্ড জিতে নেয়।

৪টি গোল্ড অ্যাওয়ার্ড পেয়ে সবচেয়ে বেশি অ্যাওয়ার্ড জিতে নেয় এক্স তাদের রবি বিজয় ইতিহাস ক্যাম্পেইনের জন্য। এ ছাড়াও গ্রে বাংলাদেশ তাদের কোকা-কোলা নিখোঁজ শব্দের খোঁজে ক্যাম্পেইনের মাধ্যমে জিতে নেয় ৩টি গোল্ড অ্যাওয়ার্ড। যা ছিল লাক্স সুপার স্টার-২০১৮ ক্যাম্পেইনটির মতোই একটি ক্যাম্পেইনের সর্বোচ্চ পুরস্কারপ্রাপ্তের মধ্যে দ্বিতীয়স্থান লাভকারী।

সবচেয়ে বেশি সংখ্যক পুরস্কার অর্জনকারী এজেন্সি ছিল অ্যানালাইযেন। তারা পৃথকভাবে ১৫টি অ্যাওয়ার্ড এবং মাইন্ডশেয়ারের সাথে যৌথভাবে আরো ৩টি অ্যাওয়ার্ড জিততে সক্ষম হয়। স্টারকম বাংলাদেশ তাদের ‘জাকাত ক্যাল্কুলেটর’ এর জন্য বেস্ট ইউজ অব ডিসপ্লে ক্যাটাগরিতে দুইটি ‘গোল্ড অ্যাওয়ার্ড’ জিতে নেয়।

জমকালো এই অনুষ্ঠানের পরে সেখানে দিনব্যাপী অনুষ্ঠিত হয় পঞ্চম ডিজিটাল মার্কেটিং সামিট। ২০১৪ সাল থেকে শুরু হওয়া এ সম্মেলনটি দেশের ডিজিটাল মার্কেটিং প্রফেশনালদের তথ্য ও অভিজ্ঞতা বিনিময়ের জন্য সর্বোচ্চ প্ল্যাটফর্ম হিসেবে সর্বজনবিদিত।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম। তিনি বলেন, ডিজিটাল ধারণার মাধ্যমে আমরা এখন যেকোনো ব্র্যান্ডকে ভাঙতে বা গড়তে পারি। আমরা বর্তমানে একটি বিস্তৃত ডিজিটাল ইকোসিস্টেমের পৃষ্ঠভাগে দাড়িয়ে আছি। এই সম্মেলনের মাধ্যমে আমরা বিশ্বব্যাপী প্রচলিত বিভিন্ন দৃষ্টিভঙ্গি তুলে ধরার এবং প্রত্যেকের মাঝে কিছু প্রশ্ন উত্থাপন করার চেষ্টা করছি যা এই নতুন ধারণার সাথে খাপ খাওয়ানোর একমাত্র উপায়। এতে আরো বক্তব্য রাখেন মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এর ব্র্যান্ড এর জেনারেল ম্যানেজার মো. মহিউদ্দিন।

ডিজিটাল মার্কেটিং সামিটের এই ৫ম আসরে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক ৫ জন বিশিষ্ট বক্তা যারা ডিজিটাল মার্কেটিং ক্ষেত্রের গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এ ছাড়াও আলোচনার আসরে ছিলেন ২২ জন দেশীয় বিশেষজ্ঞ যারা দেশের ডিজিটাল মার্কেটিং বর্তমান পরিস্থিতি ও ভবিষ্যত রূপরেখার উপর আলোকপাত করেন।

একাধিক প্যানেল আলোচনা, ব্রেকআউট সেশন, ইনসাইট সেশন এবং কেইস স্টাডি প্রেসেন্টেশন সেশনগুলো সামিটের পুরো পরিবেশকে একটি একদিনের পাঠশালার রূপ প্রদান করে। দেশের গণ্যমান্য ডিজিটাল মার্কেটিং বিশেষজ্ঞরা আলোচনাগুলোতে অংশগ্রহণ করেন এবং তাদের আলোচিত বিষয়বস্তুগুলোর মাঝে উল্লেখযোগ্য ছিল – কীভাবে একটি কার্যকর ডিজিটাল কৌশল প্রণয়ন করা যায়, ডিজিটাল বিজ্ঞাপন খাতে বাজেট তৈরি, ক্রমবর্ধমান ডিজিটাল গ্রাহক ও তাদের সাথে সুষ্ঠু যোগাযোগ স্থাপন প্রক্রিয়াসহ আরো অনেক কিছু।

সম্মেলনে কিনোট উপস্থাপন করেন যুক্তরাজ্যের দ্য নাম্বার ওয়ান এজেন্সির প্রতিষ্ঠাতা ও পরিচালক উবাহ বাটলার; ফিলিপাইন এর ডেন্টসু এজিস নেটওয়ার্ক-এর কান্ট্রি সিইও ড. ডোনাল্ড প্যাট্রিক লিম; নিভিয়া ইন্ডিয়া প্রা. লি. এর এক্সপোর্টস অ্যান্ড ই-কমার্সের বাণিজ্যিক পরিচালক যোগেশ শ্রফ; স্পাইরাল কন্টেন্ট সলিউশন্স (স্ক্যাটার)- এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী কর্মকর্তা রাজন শ্রীনিবাসন, এবং নিয়েলসেন ইন্ডিয়ার নির্বাহী পরিচালক ডলি ঝা।

বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম কর্তৃক আয়োজিত, মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের পরিবেশনায় অনুষ্ঠিত এ আয়োজনটির পৃষ্ঠপোষকতায় ছিল কন্টেন্ট ম্যাটারস এবং সহযোগীতায় ছিল দ্য ডেইলি স্টার। অনুষ্ঠানের সমর্থনে ছিল এস্কিমি; স্ট্র্যাটেজিক পার্টনার বাংলাদেশ ক্রিয়েটিভ ফোরাম ও নর্থ সাউথ ইউনিভার্সিটি এর এসোসিয়েশন ফর ইনফরমেশন সিস্টেম; নলেজ পার্টনার এমএসবি; ইভেন্ট পার্টনার লে মেরিডিয়েন ঢাকা; টিভি পার্টনার জিটিভি; পিআর পার্টনার ব্যাকপেজ পিআর; রেডিও পার্টনার রেডিও টুডে।